বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর রেকর্ডে মিশে থাকল বিতর্ক

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লা লিগোর শীর্ষস্থান নিয়ে গত দুই দিনে টানাহেঁচড়া চলল বেশÑ রিয়ালকে টপকে প্রথমে তাদের সমান পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থেকে শীর্ষে উঠল সেভিয়া, এরপর কয়েক ঘণ্টার জন্যে তাদের টপকে বার্সেলোনা। গতকাল রাতে ভিয়ারিয়ালের কাছে রিয়াল মাদ্রিদ হারলেই ছয়মাস আগে হারানো শীর্ষস্থানটা ফিরে পেত বার্সা। কিন্তু ২-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ভিয়ারিয়ালের মাঠ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই ফিরেছে জিনেদিন জিদানের দল।
অ্যাটলেটিকোর মাদ্রিদের মাঠে ২-১ গোলের জয়ে পায় বার্সা। শেষ সময়ে গোল করে নিজের ৪০০তম লা লিগা জয়টি নিজের মতো করেই সাজান লিওনেল মেসি। এরপর কাতালান ভক্তদের নজর ছিল ভিয়ারিয়ালের দিকে। প্রথমার্ধে দুদলই সুযোগ পেয়েও কেউ তা কাজে লাগাতে পারেনি। দ্বিতীয়ার্ধে ৫০ থেকে ৫৬Ñ মাত্র ৬ মিনিটের ব্যবধানে মানুয়েল মুনোস ও সেদরিক বাকাম্বুর গোলে ২-০ তে এগিয়ে যায় ভিয়ারিয়াল। আগের ম্যাচেই ভ্যালেন্সিয়ার কাছে হারের ক্ষত শুকোয়নি, জিদানের দলের সামনে তখন টানা দ্বিতীয় হারের শঙ্কা। সেটা অসম্ভবও ছিল না। ঘরের মাঠে ভিয়ারিয়াল চলতি মৌসুমে ম্যাচ হেরেছে মাত্র দুই ম্যাচে। অ্যাটলেটিকোর মত দলকে হারিয়েছে, বার্সা ও সেভিয়ার কাছে থেকে ছিনিয়ে নিয়েছে মূল্যবান দুই পয়েন্ট। এবার রিয়ালেরও এই ফাঁদে পড়াটা তাই অস্বাভবিক ছিল না। কিন্তু কাতালান ভক্তদের হতাশ করে শেষ ২৫ মিনিটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় ‘লস ব্লাঙ্কোস’রা। চোট কাটিয়ে প্রথমবারের মতো একাদশে সুযোগ পাওয়া গ্যারেথ বেলের গোলে প্রথমে ব্যবধান কমায় রিয়াল। ডান প্রান্ত থেকে ড্যানিয়েল কারবাহালের ক্রস হেডারের মাধ্যমে জালে জড়ান ওয়েলস তারকা। এরপরও ৭৩ মিনিট পর্যন্ত বেশ চনমনে মেজাজেই লড়ছিল ভিয়ারিয়াল। কিন্তু এরপর ক্রিশ্চিয়ানো রোনালদোর বিতর্কিত পেনাল্টি গোলের পর ব্যাকফুটে চলে যায় স্বাগতিকরা।
টনি ক্রুসের নিচু শট ব¬ক করেন ভিক্টোর রুইজ। কিন্তু বল রুইজের বাহুতে লাগে। আন্তর্জাতিক হ্যান্ডবল নিয়মে ঐ পরিস্থিতিতে ওভাবে বাহুতে লাগলে রেফারির বাঁশি বাজানো নিষেধ। কিন্তু রেফারি গিল মানজোয়ানো হঠাৎই এসময় পেনাল্টির বাঁশি বাজান। সাইড-লাইনে এ নিয়ে চতুর্থ রেফারির সাথে বাকবিতন্ডে জড়িয়ে পড়েন ভিয়ারিয়ালের স্টাফরা। এজন্য হলুদ কার্ডও দেখতে হয় বদলি খেলোয়াড় রবার্তো সলদাদোকে। রেফারির এমন সিদ্ধান্তে মৌসুমের সবচেয়ে রোমাঞ্চকর জয়ও পেয়ে যায় রিয়াল।
চলতি মৌসুমে লিগে এটি ছিল পর্তুগিজ তারকা ১৬তম গোল। ২০ গোল নিয়ে শীর্ষে মেসি, ১৮ গোলে তার পরেই লুইস সুয়ারেজ। তবে এদিন লা লিগার একটি রেকর্ড দখলে নেন রোনালদো। হুগো সানচেসকে ছাড়িয়ে লা লিগায় সর্বোচ্চ ৫৭টি পেনাল্টি গোল এখন রোনালদোর। মেসির ৪৩টি, আছেন পঞ্চম অবস্থানে।
এরপর ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে স্বাগতিকরা। সেই সুযোগে মার্সেলোর ক্রস থেকে হেডের মাধ্যমে দলের জয় নিশ্চিত করেন বেনজেমার বদলি হয়ে মাঠে নামা আলভারো মোরাতা। ভিয়ারিয়াল কোচ এসক্রিবাও ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন ওই পেনাল্টিকে, ‘ওই পেনাল্টিই আমাদের খেলোয়াড়দের সর্বনাশ করেছে, খেলার প্রতি সব মনোযোগ কেড়ে নিয়েছে।’ জিদান অবশ্য পেনাল্টির প্রশ্নে পাশ কাটেন এভাবে, ‘যেখানে ছিলাম সেখান থেকে আমি এটা দেখতে পায়নি এবং রেফারির সিদ্ধান্তে আমি মন্তব্য করতে চাই না।’ যেভাবেই হোক না কেন শেষ পর্যন্ত তিন পয়েন্ট পেয়েই খুশি জিজু, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা তিন পয়েন্ট পেয়েছি এবং শীর্ষেই আছি।’
২৩ ম্যাচে রিয়ালের সংগ্রহ ৫৫ পয়েন্ট, এক ম্যাচ বেশি খেলা বার্সা ও সেভিয়ার পয়েন্ট যথাক্রমে ৫৪ ও ৫২। ৪৫ পয়েন্ট নিয়ে চারে অ্যাটলেটিকো। এমতাবস্থায় রিয়াল ভুল না করলে শিরোপা যে তাদের হাতেই উঠছে এটা নিশ্চিত। দলের ব্রাজিলিয়ান উইঙ্গার মার্সেলোও তেমনটাই মনে করেন, ‘জয়ের জন্য বার্সার যা করার তা তারা করবে। কিন্তু এটা (শিরোপা) এখন আমাদের হাতে। যদি আমরা সব ম্যাচে জিতি তাহলে আমরাই চ্যাম্পিয়ন হব।’
ভাগ্যপ্রসুত জয়ের পর একটা উদ্বেগ কিন্তু ঘুরপাক খাচ্ছে রিয়াল শিবিরে। নির্ধারিত সময়ের দুই মিনিট আগে মাঠ ছাড়েন বেল। দুই মাসেরও বেশি সময় চোটের কারনে মাঠের বাইরে ছিলেন সাবেক টটেনহাম ফরোয়ার্ড। ধারণা করা হচ্ছে আবারো চোট পেয়েছেন তিনি। জিদান অবশ্য বলেছেন ‘নিছক সতর্কতার কারণে’ই তাকে তুলে নেয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন