ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

হাজারীবাগের সব ট্যানারি বন্ধে হাইকোর্টের নির্দেশ

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাভারে স্থানান্তরের নির্দেশনা থাকা সত্তে¡ও রাজধানীর হাজারীবাগে যেসব ট্যানারি রয়েছে, সেগুলো অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি  সৈয়দ  রেফাত আহমেদ ও বিচারপতি  মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ  দেন। একই সঙ্গে এসব কারখানার বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতেও নির্দেশ দেয়া হয়েছে। পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। নির্দেশ বাস্তবায়নে স্বরাষ্ট্র, শিল্প সচিব, পুলিশ মহাপরিদর্শককে সহযোগিতা করতে বলেছেন আদালত। এ বিষয়ে আগামী ৬ এপ্রিল পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী ১০ এপ্রিল এ বিষয়ে পূর্ণাঙ্গ শুনানি হবে।
আদালতে বেলার পক্ষে শুনানিতে ছিলেন ফিদা এম কামাল, সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী। শিল্প মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন রইস উদ্দিন আহমেদ।
আদেশের পরে সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, হাইকোর্ট হাজারীবাগের ট্যনারিগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানি সংযোগ অবিলম্বে বন্ধ করার জন্য পরিবেশ অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। তিনি আরো বলেন, সময় বাড়ানোর ক্ষেত্রে সরকার আদালতের অনুমতি নেয়নি। ফলে সরকারের সময় বৃদ্ধির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জানুয়ারিতে আবেদন করি।
এর আগে বেলার করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০১ সালে এক রায়ে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দেন। এরপর ২০০৯ সালের ২৩ জুন আদালত আরেক আদেশে ২০১০ সালের ২৪  ফেব্রæয়ারির মধ্যে হাজারীবাগের ট্যানারি শিল্প অন্যত্র স্থানান্তরের নির্দেশ দেন। এরপরে কয়েকদফা সময় বাড়ানো হয়। ট্যানারি সরাতে সর্বশেষ সময় দেয়া হয় ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত।
এরপরেও ট্যানারি স্থানান্তর না করায় পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) আদালত অবমাননার অভিযোগ আনে। এ নিয়ে কয়েকবার শুনানি শেষে গত বছরের ১৮ জুলাই আপিল বিভাগ ১৫৪ ট্যানারি মালিকের প্রত্যেককে ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন ১০ হাজার টাকা করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেন।
কিন্তু ট্যানারি মালিকরা জরিমানা দেয়া বন্ধ করে দেয়ায় সর্বশেষ চলতি বছরের ২ মার্চ দুই সপ্তাহের মধ্যে সর্বমোট ৩০ কোটি ৮৫ লাখ টাকা জরিমানা সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট।
ট্যানারি স্থানান্তরে সরকারের বারবার সময় বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ৩ জানুয়ারি বেলার পক্ষে একটি আবেদন করা হয়। এরপরেই এই নির্দেশনা দিল আদালত। ছোট-বড় মিলিয়ে ১৫৪টি ট্যানারি রয়েছে হাজারীবাগে, যেগুলো সাভারের চামড়া শিল্পনগরীতে সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছিল হাইকোর্টের এক রায়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Kafil Uddin ৭ মার্চ, ২০১৭, ৩:২৫ এএম says : 0
abar tader jete hobe
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন