ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বলিভিয়ার প্রেসিডেন্ট মোরালেসের গার্লফ্রেন্ড গ্রেফতার

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের সাবেক গার্লফ্রেন্ডকে পুলিশ গ্রেফতার করেছে। চীনের একটি ইঞ্জিনিয়ারিং গ্রুপের স্থানীয় অফিসের একজন সিনিয়র ম্যানেজার গ্যাব্রিয়েলা জাপাতা মনতানোকে একটি সরকারী কাজের চুক্তি পেতে প্রভাব খাটানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে। সরকারী টেন্ডারে ঘুষের ঘটনা ঘটেছে এই অভিযোগ তদন্তের অংশ হিসেবে তাকে গ্রেফতার করা হলো।
মন্ত্রণালয় এক টুইট বার্তায় বলেছে, গতকাল সকালে তাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ বিরোধী টাস্কফোর্সের কারাগারে রাখা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগসমূহ এখানো জনসন্মুখে প্রকাশ করা হয়নি।
প্রেসিডেন্টের সাবেক গার্লফ্রেন্ড যে চীনা কোম্পানীতে কাজ করেন সেই কোম্পানিটি সম্প্রতি বলিভিয়ার একটি বৃহৎ রেলপথ সম্প্রসারণ প্রকল্পের টেন্ডার লাভ করেছে দেশটির সংবাদ মাধ্যমে এ তথ্য প্রকাশিত হওয়ার কয়েক সপ্তাহ পর তাকে গ্রেফতার করা হলো। সাবেক গার্লফ্রেন্ড গ্রেফতারের পরপরই বিরোধী দলের নেতারা ৫৬ কোটি ডলারের সরকারী কন্ট্রাক্ট প্রদানে প্রভাব খাটানোর জন্য মোরালেসের বিরুদ্ধে অভিযোগ করছে।
প্রেসিডেন্ট মোরালেসকে ওই কোম্পানিকে কাজ দেয়া নিয়ে বেশ কিছুদিন ধরেই সমালোচনায় পড়তে হয়েছিলো। যদিও তিনি এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।
বিশ্লেষকরা বলছেন গণভোটে হেরে যাওয়ার ক্ষেত্রেও এ কেলেঙ্কারির ভূমিকা রয়েছে। যদিও প্রেসিডেন্ট বলছেন তার বিরুদ্ধে একটি নোংরা যুদ্ধের সূচনা হয়েছে।
মোরালেসকে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ দিতে আনা একটি প্রস্তাব গণভোটে হেরে যাওয়ার কয়েকদিনের মাথায় গ্রেফতারের এ ঘটনা ঘটলো।
৫৬ বছর বয়সী প্রেসিডেন্টের কোন সংসার নেই। তিনি একা। তার বড় বোন বলিভিয়ার ফার্স্টলেডি হিসেবে কাজ করছেন।
গ্যাব্রিয়েলার সঙ্গে সম্পর্কের কথা প্রেসিডেন্ট মোরালেস সম্প্রতি স্বীকার করেছেন। ২০০৫ সালে সম্পর্ক শুরু হয় তখন গ্যাব্রিয়েলার বয়স ছিল ১৮। তাদের দুই বছরের সম্পর্কের সময় গ্যাব্রিয়েলার গর্ভে তার একটি সন্তান জন্ম নেয়। অবশ্য পরে সেই সন্তান মারা যায় বলে মোরালেস জানান। সূত্র : গার্ডিয়ান, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন