বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শততম টেস্টের আগে মাহমুদউল্লাহর দুঃসংবাদ

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ১৪ মার্চ, ২০১৭

সকালে দলের সঙ্গে এসেছিলে- সবাই যখন ওয়ার্ম আপ, ফুটবল নিয়ে উঠেছেন মেতে, তখন করুণ দৃষ্টিতে পি সারা ওভালকে দেখেছেন। বাংলাদেশের শততম টেস্টকে সামনে রেখে দলের অন্যরা যখন রোমাঞ্চিত, বিশেষ টেস্ট ক্যাপ মাথায় ওঠানোর স্বপ্নে বিভোর- তখন বাংলাদেশের ১০০তম টেস্টের দুই দিন আগে কলম্বো থেকে ধরতে হচ্ছে তাকে ঢাকার ফ্লাইট! নীল রঙের বিশেষ বেøজারের জন্য অন্যদের মতো মাহমুদউল্লাহ’র গায়ের মাপ নেয়া হয়েছে। অথচ, বেদনার রঙের ওই বেøজারটি অন্যদের জন্য উৎসবের হলেও মাহামুদউল্লাহর কাছে স্পর্শহীন ওই বেøজারটি প্রকৃতই বেদনার। ২০০৯ সালে ওয়েস্টইন্ডিজ শততম টেস্টের আগে সফরের টেস্ট অভিষেকের মধ্য দিয়ে টেস্টে অপরিহার্য হয়ে ওঠা এই ক্রিকেটার বাংলাদেশের সর্বশেষ ৩৯ টেস্টের ৩৩টিতেই খেলেছেন- গল টেস্টে দু’ইনিংসের ব্যাটিং ব্যর্থতা (৮ ও ০) তার জন্য কাল হয়ে দাঁড়াল। খুব কাছের মানুষজনকেও যেনো বড্ড অচেনা লাগছে, সবার মুখ বন্ধ। এমন গুমোট পরিবেশে তাকে সান্ত¦না দেয়ার মতো কাউকে যখন পাচ্ছেন না, তখন বিব্রতকর পরিস্থিতিতে পড়ে লাভ কি? তাই  দলের সঙ্গে গতকাল এসে, কিছুক্ষণ কাটিয়ে ভগ্নমনে পি সারা ওভাল থেকে একাকী যেতে হলো মাহামুদুল্লাহকে।
৩৩ টেস্টে ১৮০৯ রান (গড় ৩০.১৫) আহামরি নয়। মিডল অর্ডারে অপরিহার্য ধরা হলেও সর্বশেষ ১৪ ইনিংসে ফিফটি মাত্র ২টি। দ.আফ্রিকার বিপক্ষে ৬৭’র  পর পরের ফিফটি পেতে অপেক্ষা ১০ ইনিংস। হায়দারাবদ টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬৪ রানের প্রতিরোধ ইনিংসের ছবিটাও যে মনে রাখেনি টিম ম্যানেজমেন্ট। গল টেস্টের আগে যে ছেলেটির ২০০ মিনিটের লড়াইয়ে ভারতের বিপক্ষে ড্র’র স্বপ্ন দেখেছে বাংলাদেশ, বাংলাদেশের ৩৭৭ মিনিটের ইনিংসের অর্ধেকটার বেশি খেলেও গল টেস্টের অপরাধে অপরাধী এই মিডল অর্ডার!
ইনজুরি কাটিয়ে বিসিএলে পারফর্ম করে ইমরুল কায়েসের দলে যোগ দেয়াটাই তাকে জায়গা দিতে আর এক টপ অর্ডারকে পড়তে হবে নির্বাচকদের ছুরিতে, এমনটা ধরে নিয়ে শততম টেস্টের সম্ভাব্য একাদশ গঠন করেছেন যারা, তাদের হিসেব-নিকেশে বড় ভুল হয়েছে। গত ১১ মার্চ ইমরুলকে নিয়ে শততম টেস্টের জন্য ঘোষিত ১৬ সদস্যের স্কোয়াডে ছিলেন মাহামউদুল্লাহ। শততম টেস্টের স্কোয়াডে আছেন, বিসিবি’র এই সিদ্ধান্ত জেনে যাওয়ার একদিন পর জানানো হলো-এক টপ অর্ডারকে জায়গা করে দিতে,বাদ দিতে হয়েছে মিডল অর্ডার মাহামুদউল্লাহকে।
গল থেকে ফিরে গত পরশু সন্ধায় টিম মিটিংয়ে নেয়া হয়েছে এই সিদ্ধান্ত। যেহেতু দ্বি-স্তর বিশিষ্ট দল নির্বাচনী কমিটিতে কোচ এবং টিম ম্যানেজার একটা অংশ, তাই তারাও ছিলেন এই সিদ্ধান্তের অংশীদার। মাহামুদুল্লাহকে শততম টেস্টের একাদশে বিবেচনা করা হচ্ছে না, পাঠিয়ে দেয়া হচ্ছে দেশে। গত রোববার টিম ম্যানেজমেন্টের নেয়া এই সিদ্ধান্তের কথা মাহামুদউল্লাকে জানিয়েছেন ম্যানেজার খালেদ মেহমুদ সুজন-‘রিয়াদকে (মাহামুদুল্লাহ) আমিই জানিয়েছি। যেহেতু আমি টিম ম্যানেজার। রিয়াদের সঙ্গে সম্পর্কটা খুব কাছের এবং আমাকে সে তার মেন্টর ভাবে বলেই সিদ্ধান্তের কথা আমি ওকে জানিয়েছি।’
শততম টেস্টের দলে আসবে পরিবর্তন, তবে তা শততম টেস্টের জন্য নয়, কন্ডিশন এবং পারফরমেন্স বিবেচনায়-গত পরশু মিডিয়াকে এমন অবস্থানের কথাই জানিয়েছিলেন হাতুরুসিংহে। শততম টেস্টকে সামনে রেখে আবেগের চেয়েও পেশাদারিত্বকে টিম ম্যানেজমেন্ট প্রাধান্য দেয়ায় পারফরমেন্সই নাকি হয়েছে বিবেচ্য, সেটাই জানিয়েছেন সুজন-‘অবশ্যই  পারফরমেন্সের জন্য তাকে বিবেচনা করা হচ্ছে না বলেই দেশে ফিরে যাচ্ছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
কাজল ১৪ মার্চ, ২০১৭, ১১:১৫ এএম says : 0
আশা করি মাহমুদউল্লাহ আবার তার ফর্মে ফিরে আসবে।
Total Reply(0)
জুবায়ের ১৪ মার্চ, ২০১৭, ১১:১৫ এএম says : 0
দলের জন্য যেকোন সিদ্ধান্তই সকলের মেনে নেয়া উচিত।
Total Reply(0)
হাসিব ১৪ মার্চ, ২০১৭, ১১:১৭ এএম says : 0
শততম টেষ্ট না রাখলেও ওয়ানডে এবং টি২০তে তাকে রাখা যেতে পারে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন