শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সবাইকে সতর্ক করে স্পিকারের রুলিং বিধি ভেঙ্গেছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদ সদস্যদের প্রশ্নের উত্তর প্রদান সংক্রান্ত্র সংসদের কার্যপ্রণালী বিধি ভঙ্গ করেছে জানিয়ে সব মন্ত্রণালয়কে এমপিদের প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে যতœবান হতে নির্দেশ দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনের শেষ কার্যদিবসের শুরুতেই গত ১৬ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের দেওয়া এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে স্পিকার এই রুলিং দেন। রুলিংয়ে স্পিকার সংসদ সদস্য আবুল কালাম আজাদের প্রশ্ন স্থানান্তরের পুরো ঘটনাটি তুলে ধরেন।
স্পিকার সংসদে সকল সদস্যদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘গত ১৬ ফেব্রুয়ারি মাননীয় সংসদ সদস্য আবুল কালাম আজদ একটি বিষয়ে পয়েন্ট অব অর্ডারে আমাকে দৃষ্টি আকর্ষণ করেছিলেন। আমি বলেছিলাম আমি বিষয়টি বিস্তারিত জেনে সংসদকে অবহিত করবো। আমি ইতোমধ্যে বিস্তারিত জেনেছি, তাই আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি।
তিনি বলেন, মাননীয় সংসদ সদস্য গত ২ ফেব্রুয়ারি ২০১৬, তারকা চিহ্নিত প্রশ্ন ৬৭৭ স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর করেছিলেন, কিন্তু প্রশ্নোত্তর বই এর ৩৪ পৃষ্ঠায় পরবর্তী নির্ধারিত দিনে স্থানাস্তরিত বলে উল্লেখ করা হয়। সেই অনুযায়ী কার্যপ্রণালী বিধির, বিধি ৫২ শর্ত বিধি অনুসারে পরবর্তী উত্তরদানের জন্য নির্ধারিত দিনে অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি ২০১৬, প্রশ্নোত্তর বই এ অন্তভুক্ত হওয়ার কথা, কিন্তু তা হয়নি। পরে মাননীয় সদস্য ১৬ ফেব্রুয়ারি বিষয়টি উত্থাপন করে আমার দৃষ্টি আকর্ষণ করেন। আমি বিস্তারিত জেনে অবহিত করার কথা বলি। বিস্তারিত ইতোমধ্যে জেনেছি।
তিনি বলেন, সংসদ সদস্য আবুল কালাম আজাদ একই প্রশ্ন প্রথমবার করেন ২০১৫ সালের ১৯ নভেম্বর। তখন প্রশ্নোত্তর বই এ তারকা চিহ্নিত প্রশ্ন ৮৭৫ পরবর্তী দিনে স্থানান্তর ছিল, সেই অনুযায়ী পরবতী দিন আসার আগেই অষ্টম অধিবেশন শেষে হয়ে যায়। এরপর চলতি নবম অধিবেশন শুরু হলে ২ ফেব্রুয়ারি তারিখে আবারও একই প্রশ্নে করেন আবুল কালাম আজাদ। সেদিনও পরবর্তী দিনের জন্য স্থানান্তর করা হয়। সেই অনুযায়ী পরবর্তী নির্ধারিত দিনে অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি উত্তর প্রদান করা আবশ্যক ছিল, অথবা মন্ত্রণালয় কর্তৃক তা স্থানান্তর করার অনুরোধ করার প্রয়োজন ছিল, কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় কতৃক কোনটিই করা হয়নি। উত্তরও দেওয়া হয়নি, পরবর্তী দিনে স্থানান্তরে অনুরোধও করা হয়নি। যা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর অগ্রায়ণপত্র থেকে প্রতিয়মান হয়। উত্তর প্রদান না করা, বা পরবর্তী দিনে স্থানান্তরের অনুরোধ না করায় কার্যপ্রণালী বিধির ব্যতয় ঘটেছে।
এ সময় কার্যপ্রণালী বিধি উল্লেখ করে স্পিকার বলেন, কার্যপ্রণালী বিধির ৫২ বিধির শর্তবিধি অনুযায়ী শর্ত থাকে যে, “মন্ত্রী যদি উক্ত প্রশ্নের লইয়া প্রস্তুত না থাকেন, তাহা হইলে তাহার অনুরোধক্রমে প্রশ্নটি উক্ত মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ পরবর্তী দিনে উত্তরদানের জন্য তালিকায় ভুক্ত হইবে। কাজেই মাননীয় মন্ত্রীগণ যদি কোন প্রশ্নের তাৎক্ষণিকভাবে উত্তর দেওয়ার জন্য তার কাছে যথেষ্ট তথ্য না থাকে, বা সেগুলো নিয়ে যদি প্রস্তুত না থাকে তাহলে কার্যপ্রণালীর বিধির ৫২’ শর্ত বিধি অনুযায়ী সেটি তিনি পরবর্তী দিনে রাখতে পারেন। কাজেই কার্যপ্রণালীয় বিধির ৫২ বিধির শর্তবিধি অনুযায়ী সকল মন্ত্রণালয়কে কার্যপ্রণালী বিধি অনুসরণ পূর্বক প্রশ্নোত্তর প্রদানে অধিক যতœবান ও মনযোগী হওয়ার নির্দেশ দেওয়া যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন