শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর বিদ্যমান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। গতকাল শনিবার সকাল ৮টা ১০ মিনিটে সেনাসদর দফতরে দুই সেনাপ্রধান সাক্ষাৎ করেন। এর আগে সকাল পৌনে ৮টায় ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে শাহাদৎ বরণকারী সশস্ত্র বাহিনীর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতীয় সেনাপ্রধান। এরপর সেনানিবাসের সেনাকুঞ্জে সকাল ৮টায় বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ভারতীয় সেনাপ্রধানকে গার্ড অব অর্নার প্রদান করে। এরপর বিপিন রাওয়াত সেনাকুঞ্জে একটি গাছের চারা রোপণ করেন।
দিনের সূচি অনুযায়ী এরপর ভারতীয় প্রতিনিধিদল গোবিন্দগঞ্জে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি যুদ্ধক্ষেত্র ও বগুড়া সেনানিবাস পরিদর্শন করেন। এছাড়া, বিকেল ৩টায় বঙ্গভবনে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে ভারতীয় সেনাপ্রধান।
উল্লেখ্য, গত শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিপিন রাওয়াতসহ ছয় সদস্যের প্রতিনিধিদল ঢাকায় এসে পৌঁছান। বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিতে তাদের অভ্যর্থনা জানান সেনাবাহিনীর লজিস্টিকস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। শুক্রবারই মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করেন জেনারেল বিপিন রাওয়াত। রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কোর্সেস ফাউন্ডেশন।
২০১৭ সালের ১ জানুয়ারি সেনাপ্রধান হওয়ার পর রাওয়াতের এটিই প্রথম বিদেশ সফর। তার এ সফর দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সফর বিনিময়ের একটি অংশ। ২০১৫ সালে বাংলাদেশের সেনাপ্রধান বেলাল মোহাম্মাদ শফিউল হক ভারত সফর করেন। বাংলাদেশের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ওই বছরেই ভারতের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরা বাংলাদেশ সফর করেন। ভারতের প্রতিনিধি দলটি ৩১ মার্চ বাংলাদেশে আসেন এবং আজ তাদের ঢাকা ত্যাগের কথা রয়েছে।
গাইবান্ধায় ভারতীয় সেনাপ্রধান
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করেছেন ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত। শনিবার সকাল সোয়া ১১টায় গোবিন্দগঞ্জ উপজেলার কাটাখালী ব্রিজ-সংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করেন তিনি।
এ সময় সেনা প্রধানের সাথে তার স্ত্রীসহ চারজন সফর সঙ্গী ছিলেন। ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ৩৫ মিনিট ধরে স্মৃতিসৌধ এলাকা ঘুরে দেখেন। তারা সেখানে ভারতীয় সেনা ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তিনি স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করেন।
উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে গোবিন্দগঞ্জ উপজেলার কাটাখালি ব্রিজসংলগ্ন এলাকায় ভারতীয় সেনা ও মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধে শহীদ হন। তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই ভারতীয় সেনাপ্রধান গাইবান্ধার  গোবিন্দগঞ্জ যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Khorshed Alam ২ এপ্রিল, ২০১৭, ১২:১৪ পিএম says : 0
Pls.No cukti.....?you are patriotic.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন