ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ট্যানারি শ্রমিকদের চাকরি বহালের দাবি

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর হাজারীবাগের ট্যানারিতে কমর্রত শ্রমিকদের চাকরি বহালের দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা। একইসঙ্গে মালিকদের সঙ্গে শ্রমিকদের দ্বি-পাক্ষিক চুক্তি বাস্তবায়নের দাবি জানান তারা। মঙ্গলবার হাজারীবাগের ট্যানারি শ্রমিকদের পূর্বঘোষিত সমাবেশে এ দাবি জানানো হয়। সমাবেশের আয়োজন করে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন।
শ্রমিক নেতারা বলেন, ট্যানারিগুলোতে শ্রমিকরা দীর্ঘদিন ধরে কাজ করছে। কিন্তু কোনো নিয়োগপত্র দেয়া হয়নি। তাই মালিক শ্রমিকদের দ্বিপাক্ষিক চুক্তি করা হয়েছে। চুক্তির আওতায় শ্রমিকদের চাকরির প্রত্যয়নপত্র দেয়ার কথা। ২০১৬ সালে এ চুক্তি হয়। এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। এখন অনেক মালিক প্রত্যয়নপত্র দিতে চাচ্ছেন না। তাই সব ট্যানারির শ্রমিকদের প্রত্যয়নপত্র দেয়ার দাবি জানান তারা। তা না হলে ট্যানারি ঘেরাও করার হুমকি দেন তারা।
নেতারা বলেন, ট্যানারি শিল্প নিয়ে আজ দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে। মালিক-শ্রমিক একসঙ্গে এ ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলন করছে। আন্দোলন বাধাগ্রস্ত করতে কিছু মালিক ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বলে দাবি করেন তারা। এ সময় শ্রমিক নেতারা সাভারে চামড়াশিল্প নগরীতে শ্রমিকদের বাসস্থান, ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতালসহ সব সুযোগসুবিধা নিশ্চিত করার দাবি জানান।
একইসঙ্গে আদালতের নির্দেশনা অনুযায়ী, ১৫ দিনের মধ্যে সাভারের চামড়াশিল্প নগরীতে গ্যাস-বিদ্যুৎ সংযোগসহ অবকাঠামো নিশ্চয়তার দাবি করেন। তা না হলে শিল্পমন্ত্রণালয়, বিসিক ও পরিবেশ অধিদফতর ঘেরাও করা হবে বলে হুমকি দিয়েছেন তারা। সমাবেশে বাংলাদেশ ফিনিশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, শ্রমিকদের রেখে সাভারে চামড়াশিল্প নগরী হবে না। কেউ যদি এ ধরনের চিন্তা করে তাহলে ভুল করছে। সাভারে শ্রমিকদের কর্মসংস্থান বাড়বে। তাই চাকরি হারানোর কোনো সুযোগ নেই। তাই চামড়া শিল্পের অস্তিত্ব রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।
এসময় মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ বলেন, চামড়াশিল্প ধ্বংস করতে দেশি বিদেশি এজেন্ডা বাস্তবায়নে কাজ করছে একটি মহল। এরই অংশ হিসেবে কিছু ট্যানারির মালিক শ্রমিকদের প্রত্যয়নপত্র দিচ্ছে না। আর যারা প্রত্যয়নপত্র দিচ্ছে না শিগগিরই তাদের প্রত্যয়নপত্র দিতে হবে। তা না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদের সভাতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল মালেকসহ চামড়াশিল্প সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন