শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কওমি আলেমদের হীনম্মন্যতায় ভোগার দিন শেষ -আল্লামা শফী

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : এশিয়ার অন্যতম বিখ্যাত ইসলামি শিক্ষাকেন্দ্র জামিয়া দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার দাওরায়ে হাদীসের খতমে বুখারী ও দোয়া মাহফিলে গতকাল (শুক্রবার) হেফাজত আমীর আল্লামা শাহ আহমদ শফী বলেছেন, একজন ঈমানদার মুসলমান কখনোই অন্যায় ও খারাপ কাজে জড়িত হতে পারে না। আর মুসলমানদের যে কোন ভাল কাজের ইহ-পরকালীন সফলতার জন্য অবশ্যই নিয়্যাত ও উদ্দেশ্যকে বিশুদ্ধ করতে হবে এবং নীতি-আদর্শে অবিচল থাকতে হবে।
আল্লামা শাহ আহমদ শফী কওমি মাদ্রাসা শিক্ষার সনদকে সরকার কর্তৃক মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমান প্রদান করায় মহান আল্লাহর শোকরিয়া আদায় করে তরুণ আলেমদের উদ্দেশে বলেন, কওমি আলেমদের হীনম্মন্যতায় ভোগার দিন শেষ হয়েছে। এখন আপনাদের শিক্ষা সরকারীভাবেও মর্যাদা পেয়েছে। সুতরাং ছাত্র জীবনের দীর্ঘ সাধনার মাধ্যমে অজির্ত ইলমকে নানা ক্ষেত্রে আরো কাজে লাগানোর সুযোগ তৈরি হয়েছে। তিনি বলেন, নানা পর্যায় থেকে কওমি মাদ্রাসার বিরুদ্ধে এবং আলেমদের আদর্শচ্যুত করার বহুবিদ ষড়যন্ত্র চলতেই থাকবে। এ পর্যায়ে আলেমগণ যদি নীতি ও লক্ষ্যে অবিচল ঐক্যবদ্ধ থাকতে পারেন, তবে কোন ষড়যন্ত্রণই কওমি মাদ্রাসা শিক্ষার ক্ষতি করতে পারবে না, ইনশাআল্লাহ।
দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার দাওরায়ে হাদীস (স্নাতকোত্তর) সমাপনী বর্ষের হাদীস শাস্ত্রের সর্বনির্ভরযোগ্য গ্রন্থ বুখারী শরীফের শেষ ক্লাসের দরসদানের পর আখেরী মুনাজাত ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সমাপনী ক্লাস ও দোয়া মাহফিল পরিচালনা করেন দেশের প্রবীণ ও শীর্ষ আলেম হেফাজতে ইসলামের আমীর, দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও শায়খুল হাদীস পীরে কামেল আল্লামা শাহ আহমদ শফী। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এই দ্বীনি সমাবেশে আগত অতিথি ছাড়াও দাওরায়ে হাদীস (টাইটেল) সমাপনী ক্লাসের প্রায় আড়াই হাজার তরুণ আলেম শরীক ছিলেন।
এর আগে প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে হাদীস চর্চা ও গবেষণার ইতিহাস তরুণ আলেমদের উদ্দেশ্যে তুলে ধরেন। দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তরুণ আলেমদের উদ্দেশ্য করে তিনি বলেন, বর্তমানে দেশে-বিদেশে ইসলাম ও মুসলিম বিরোধী ষড়যন্ত্র ভয়াবহ রূপ নিয়েছে। নানাভাবে জাতিকে ধর্ম ও আদর্শহীন করে ভোগবাদিতায় নিমগ্ন করার জোর আয়োজন চলছে। ইসলাম ও মুসলমানদের সবচেয়ে বেশি ক্ষতি করা হচ্ছে শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে। ইসলামের আবশ্যকীয় বিভিন্ন বিধি-বিধানের অপব্যাখ্যা করা হচ্ছে। পাশাপাশি ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও উলামা-মাশায়েখের বিরুদ্ধে বহুমুখী ষড়যন্ত্র ও মিথ্যাচার চলছে।
বিদায়ী তরুণ আলেমদের উদ্দেশ্যে আরো বক্তব্য রাখেন হাটহাজারী মাদ্রাসার মুফতী ও মুহাদ্দিস মাওলানা কিফায়াতুল্লাহ, মাওলানা জসীম উদ্দীন, মুহাদ্দিস মাওলানা ফোরকান আহমদ, মাওলানা আশরাফ আলী নিজামপুরী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন