শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আতঙ্কে সীমান্তবর্তী গ্রামবাসী

রৌমারীতে আবারো ভারতীয় বন্যহাতির তান্ডব

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম : কুড়িগ্রামের রৌমারী উপজেলা সীমান্ত এলাকায় রাতের আধারে আবারো ভারতীয় বন্যহাতি দল প্রবেশ করে ধান, সবজি ও কালাই ক্ষেতসহ বিভিন্ন ফসলের উপর তান্ডব চালিয়ে ব্যাপক ক্ষতিসাধন। এ অবস্থায় সীমান্ত এলাকায় বাড়িঘরে বন্যহাতির হামলার আশঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েছেন গ্রামবাসী।
এলাকাবাসী জানায়, রোববার রাত ৮টার দিকে ভারতের কালাইয়ের চর পাহাড়ি এলাকা থেকে ৫০-৬০টি ভারতীয় বুনো হাতির একটি দল ১০৭২ আন্তর্জাতিক সীমানা পিলারের পাশ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে রৌমারী উপজেলার যাদুর চর ইউনিয়নের আলগার চর এলাকায় প্রবেশ করে। এসময় বন্যহাতির দলটি আলগার চর সীমান্তে প্রবেশ করে ফসলের ক্ষতি করতে করতে ৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়ে।
হাতির দল প্রবেশ করায় সীমান্ত এলাকার মানুষ ঘরবাড়ি ও জানমালের ক্ষতির আশঙ্কায় রাতভর আগুন জ্বালিয়ে ও ঢাকঢোল পিটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করে। পরে ভোররাতে হাতির দলটি সীমানা পেরিয়ে ভারতের অভ্যন্তরে ফিরে যায়।
এ ব্যাপারে যাদুর চর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরবেশ আলী জানান, ভারতের কালাইয়ের চর পাহাড়ি এলাকা থেকে হাতির দল নেমে আসলে নিজেদের ও কাঁটাতারের বেড়ার উপর সমূহ হামলার আশঙ্কায় বিএসএফ কাঁটাতারের গেট খুলে দেয়। এতে করে সহজেই বন্যহাতির দল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসল ও ঘরবাড়ির ক্ষতি করে ফিরে যায়। বন্যহাতির প্রবেশ ঠেকাতে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর সহযোগিতা কামনা করছেন তিনি।
রৌমারী উপজেলা বন কর্মকর্তা ইকবাল হোসেন জানান, পাহাড়ে খাদ্য সঙ্কট দেখা দিলে হাতিগুলো লোকালয়ে নেমে আসে। বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসলের ক্ষতি করছে। আমরা গ্রামবাসীদের  আগুন জালিয়ে ও ঢাকঢোল পিটিয়ে হাতি তাড়ানোর পরামর্শ দিয়েছি। এ ছাড়া আর আমাদের করার কিছু নাই।
উল্লেখ্য, এর আগে গত ফেব্রæয়ারি মাসে কয়েক দফায় ভারতীয় হাতির দল রৌমারী সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে জমির ভুট্টা, আখ, গম ও সরিষা ক্ষেতসহ ঘরবাড়ির ব্যাপক ক্ষতি সাধিত করেছিল। ভারতীয় এসব হাতির দল সন্ধ্যার পর সীমান্ত পেরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে ফসলের ক্ষতি করে ভোররাতে ভারতের অভ্যন্তরে ফিরে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন