ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের উত্থান নিয়ে নানা কথা

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে সুপার টুয়েসডের বিজয়ে রাজনীতিবিদ, বিভিন্ন গণমাধ্যম ও সাধারণ মানুষ ভাবতে শুরু করেছে, কোটিপতি ব্যবসায়উ ডোনাল্ড ট্রাম্পেরই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। জার্মান দৈনিক হ্যান্ডেলসব্লাট তাদের বৃহস্পতিবারের সংস্করণে লিখেছে, ট্রাম্পের প্রার্থিতা পাগলের দরজা খুলে দিয়েছে। অচিন্তনীয় একটি বিষয় ও খারাপ একটি কৌতুক সত্য হয়ে গেল। হাস্যকর একটি বিষয়কে এখন গুরুত্ব দিয়ে আলোচনা করতে হবে। কিছু রুশ এ নিয়ে মন্তব্য করেছেন, আমেরিকার রাজনীতি কি করে এতো বিশৃঙ্খল হয়ে গেলো। ল্যাটিন আমেরিকায় ইকুয়েডরের প্রেসিডেন্ট ভবিষ্যৎবাণী করেছেন, ট্রাম্পের বিজয় বুমেরাং হয়ে দেখা দেবে। স্পেনের শীর্ষ দৈনিক এল পেইস-এ কলামিস্ট আঁদ্রিয়া রিজ্জি লেখেন, ট্রাম্পের চোখে অর্ধেক বিশ্ব হচ্ছে ময়লার ভাগার। ইউরোপের আরেকটি দৈনিক স্লাজবার্গার নাচরিস্তেনে বলা হয়, ট্রাম্পকে রাজনৈতিক ভাঁড় ভাবা হবে ভুল ধারণা। অস্ট্রিয়া পত্রিকায় বলা হয়েছে, ট্রাম্প যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন, তাহলে তা যুক্তরাষ্ট্র ও বিশ্বের জন্য হবে ভয়াবহ ঘটনা। বিশেষ করে তার উগ্র জাতীয়তাবাদী নীতি আমেরিকার জন্য কখনোই শুভ হবে না, বরং অশুভই হবে এবং আন্তর্জাতিক অঙ্গনে সৃষ্টি হবে অস্থিরতা। ইসরায়েলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ ইতান গিলবোয়া ট্রাম্পের ব্যাপারে ইসরায়েলের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ‘বিভ্রান্তিকর’ শব্দটি ব্যবহার করেছেন। তিনি বলেন, তার কিছু কিছু বিষয়ের সঙ্গে ইসরায়েল একমত হতে পারে যেমন, রাজনৈতিক সংস্কার, ইসলামী চরমপন্থীদের ব্যাপারে কঠোর অবস্থান এবং নিরাপত্তার জন্য মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ। তা ছাড়া ইহুদীদের নিয়ে তার মন্তব্য এবং ভিয়েতনামের ব্যাপারে তার চিন্তাভাবনাসহ বহু ব্যাপারেই ইসরায়েল একমত নয়। তিনি আরও বলেন, এটা একটি দেশের জন্য খুবই স্পর্শকাতর বিষয়, যেখানে যুদ্ধবন্দিরা বীর এবং জনগণ তাদের মুক্ত করতে পথ ছেড়ে দেয়।
সউদি আরবের শীর্ষ উপদেষ্টা পরিষদ সুরা কাউন্সিলের সদস্য থারাইয়া ইব্রাহিম বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট হলে তা হবে বিপর্যয়কর। এতে বিশ্ব শুধু একটি প্রজন্মই নয় পিছিয়ে পড়বে কয়েক দশকের জন্য। তিনি বলেন, আমরা আল্লাহর কাছে দোয়া চাইছি, যাতে এরকম একজন বর্ণবাদী, ভুল রাজনৈতিক মতাবলম্বী একজন মানুষ যাতে নির্বাচিত না হন। তিনি কিভাবে মুসলিম শিক্ষার্থীদের সেখানে অধ্যয়নের জন্য যেতে বলেন? তাদের মুখের ওপর দরজা বন্ধ করে দেবেন বলে?
মার্টিন উলফ ফিনান্সিয়াল টাইমস অব লন্ডনে লেখেন, সুপার টুয়েসডেতে রিপাবলিকান মনোনয়নপ্রার্থী হিসেবে ট্রাম্প ৭টি অঙ্গরাজ্যে জয়লাভ করলে তা হবে এক বৈশ্বিক বিপর্যয়। তিনি বিশ্বে বিশৃঙ্খলা সৃষ্টি ছাড়া আর কিছুই করতে পারবেন না, কারণ রাজনীতি সম্পর্কে তার কোনো অভিজ্ঞতাই নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন