ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ব্যবসা বাণিজ্য

গতি ফিরেছে পুঁজিবাজারে

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা ১৫ কার্যদিবসে লেনদেনে মন্থরতা থাকলেও গতকাল বুধবার গতি ফিরেছে পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন বেড়েছে ১৭৭ কোটি টাকা। এছাড়া ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৪৭ দশমিক ৯০ পয়েন্ট। এদিকে, বুধবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ৮৮ দশমিক ২৯ পয়েন্ট ও লেনদেন হয়েছে ৪৭ কোটি টাকা। এর আগে গত মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৬৯ পয়েন্টে। তার আগের ৫ কার্যদিবসের টানা পতনে ১৬০ পয়েন্ট কমেছিল। এর আগে টানা ৮ কার্যদিবসে ১৮৪ পয়েন্ট পতন শেষে ১৭ এপ্রিল ৩ পয়েন্ট বেড়েছিল।
ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪৭ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ৫৫১৭ দশমিক ৩৭ পয়েন্টে স্থিতি পায়। এ সময় শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ৫ দশমিক ৫৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ১২ দশমিক ২৪ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০১টির, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত ছিল ৪২টি প্রতিষ্ঠানের। এ সময় ১৯ কোটি ৭১ লাখ ৪৭ হাজার ১৫৬টি শেয়ার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৬৭৭ কোটি ৮০ লাখ টাকা। এদিকে, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০০ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ বুধবার দিনশেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৪২ লাখ টাকা।
ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের লংকাবাংলা ফাইন্যান্স। এ সময় কোম্পানিটির ৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাতের ইউনাইটেড পাওয়ার, প্রতিষ্ঠানটির ২৮ কোটি ৮৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল আইডিএলসি ফাইন্যান্স। এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকা কোম্পানিগুলোর মধ্যেÑ আইসিবি’র ২৪ কোটি ৫৪ লাখ টাকা, প্রাইম ব্যাংকের ২৪ কোটি ৩৬ লাখ টাকা, আরগন ডেনিমসের ১৫ কোটি ৪৪ লাখ টাকা, বেক্সিমকো’র ১৩ কোটি ২২ লাখ টাকা, আরএসআরএম স্টিলের ১২ কোটি ৮১ লাখ টাকা, ইসলামী ব্যাংকের ১২ কোটি ৭১ লাখ টাকা ও ডেসকোর ১২ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৮৮ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৬১ পয়েন্টে। দিন শেষে সিএসইতে ৪৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির। সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল লংকাবাংলা ফাইন্যান্স। এ সময় কোম্পানিটির ৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলোÑ প্রাইম ব্যাংক, বিবিএস, মার্কেন্টাইল ব্যাংক, আরগন ডেনিমস, এক্সিম ব্যাংক, ব্যাংক এশিয়া, ইউনাইটেড পাওয়ার, ইসলামী ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন