বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাপাকে জনগণের গ্রহণযোগ্য করাবো : জিএম কাদের

এরশাদের উপলব্ধি ‘জাপা না ঘরকা না ঘাটকা’

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। বনানীর চেয়াম্যানের কার্যালয় ‘রজনীগন্ধায়’ এইচ এম এরশাদ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝিয়ে দেন। আর জিয়াউদ্দিন বাবলুর কাছে ‘অব্যাহতি পত্র’ পাঠিয়ে দেয়া হয়। বাবলুর ঔদ্ধত্যে সাবেক প্রেসিডেন্ট এরশাদ এতই ক্ষুব্ধ যে ‘অব্যাহতি পত্রে’ দলের চেয়ারম্যান, কো-চেয়ারম্যান, মহাসচিব কেউ স্বাক্ষর করার প্রয়োজন বোধ করেননি। দপ্তর সম্পাদক সুলতান মাহমুদের স্বাক্ষরে সাবেক মহাসচিব বাবলুকে অব্যাহতি পত্র দেয়া হয়। গতকাল সকালে নতুন কো-চেয়ারম্যান ও মহাসচিবকে দায়িত্ব দেয়ার জন্য আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে জাতীয় পার্টির হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, দল থেকে আমাকে বহিষ্কার করার ক্ষমতা কারও নাই। আমি পার্টির চেয়ারম্যান। একমাত্র কাউন্সিলে যদি আমি বাদ হই, তবেই আমি পদ ছেড়ে দেবো। তিনি আরো বলেন, আমি যেকোনো সিদ্ধান্ত নিতে পারি। এর জন্য আলোচনার প্রয়োজন নেই। গঠণতন্ত্র অনুযায়ী আমার সে ক্ষমতা আছে। তবে হ্যাঁ, আমি যদি চাই- আলোচনা হতে পারে। আমার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার এখতিয়ার কারোর নেই। সংসদীয় দল জাতীয় পার্টির একটি অংশ। সংসদীয় দল জাতীয় পার্টির ওপর কোন সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না। আমি যে সিদ্ধান্ত নিবো, ওটা সংসদীয় দলকে মানতে হবে।
জিয়াউদ্দিন বাবলুকে সেলফিশ হিসেবে অবিহিত করে তিনি বলেন, জিয়াউদ্দিন বাবলুকে আমি অনে স্নেহ করতাম। তাকে মহাসচিব করেছি। কিন্তু আমি জীবিত থাকা অবস্থায় সে আরেকজনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছে। এ কাজটা হয়েছে সেলফিশের মতো। অথচ এতে রওশন এরশাদের সম্মতি ছিল না। সাবেক প্রেসিডেন্ট বলেন, আমি কো-চেয়ারম্যান করার ব্যাপারে রওশনের কথাটাও চিন্তা করেছি। দলের উত্তরসূরী হিসেবে তাকে নিয়েও ভেবেছি। কিন্তু তিনি বয়সের ভারে ন্যুব্জ। এই বয়সে উনি আর শ্রম দিতে পারবেন না। জাপা চেয়ারম্যান আরও বলেন, বাবলু মোটেও দলে জনপ্রিয় ছিল না। কেন্দ্র থেকে শুরু করে তৃণমূলের নেতাকর্মীরা তাকে পছন্দ করতেন না। এ সময় প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালনের স্বার্থে পার্টিকে শক্তিশালী করার কথাও ঘোষণা দিয়ে বলেন, মানুষ মনে করে জাতীয় পার্ট এখন না ঘরকা না ঘাটকা। আগামী দিনগুলোতে মানুষ যেন এ ধারণা থেকে বেড়িয়ে আসতে পারে সেজন্য আমাদের ঐকবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, আমার উপড় অনেক ঝড় গেছে। আমি চেষ্টা করেছি জাতীয় পার্টিকে জনগণের দল হিসেবে প্রতিষ্ঠা করতে। কিন্তু নানা প্রতিকূলতার জন্য আমি স্থির থাকতে পারি নাই। সংগঠনকে শক্তিশালী করার জন্য আমার ছোট সন্তানকে একা বাসায় রেখে শত শত মাইল ঘুরে বেড়িয়েছি। আমার পাশাপাশি রওশনের অনেক বয়স হয়েছে। রওশন এ বয়সে ঢাকার বাইরে যেতে পারবে না। তাই জিএম কাদেরকে আগামী দিনে নেতৃত্ব দেওয়ার জন্য কো-চেয়ারম্যান নিযুক্ত করেছি। আশা করি, দেশের লক্ষ লক্ষ নেতা-কর্মীর মত রওশনও তাকে সহযোগিতা করবে।
দায়িত্ব গ্রহণের পর কো-চেয়ারম্যান জিএম কাদের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ আমার বড় ভাই হলেও সে আমার পিতৃ সমতুল্য। বেগম রওশন এরশাদ আমার মাতৃ সমতুল্য। কোন পিতা-মাতা সন্তানের বাইরে যেতে পারে না; তেমনি রওশন এরশাদও আমাদের বাইরে যাওয়ার প্রশ্নও আসে না। তিনি বলেন, এরশাদের ভাইয়ের পরিচয়ে নয়, দেশের মানুষ ও জাতীয় পার্টির নেতাকর্মীরা আমাকে চেয়েছেন বিধায় এরশাদ সাহেব আমাকে এ দায়িত্ব দিয়েছেন। তিনি আমাকে এ পদের যোগ্য ও উপযুক্ত মনে করেছেন। জাতীয় পার্টি অনেক ভাঙন হয়েছে বা টুকরো হয়েছে বলে অনেক মিডিয়ায় আসে। যত ভাঙনই হোক মূল স্রোতের বাইরে যারাই গিয়েছেন তারাই কালের আবর্তে হারিয়ে গেছে। আমি চেষ্টা করবো সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে জাতীয় পার্টিকে দেশের জনগণের চাহিদা ও গ্রহণযোগ্য দল হিসেবে গড়ে তুলতে। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
এদিকে দলের কাকরাইলস্থ কেন্দ্রীয় কার্যালয় সাময়িক বন্ধ রাখা হয়েছে। ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু মো. নোমান নামের একজন সংসদ সদস্যকে সঙ্গে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে যান। এ সময় উপস্থিত নেতাকর্মীরা তাদের এড়িয়ে চলেন এবং কেউ কথা বলেননি। কিছুক্ষণ বসে থেকে তারা বের হয়ে যান। অতঃপর দলীয় কার্যালয় সরগরম হয়ে উঠে। সরকারের ছত্রছায়ায় কেন্দ্রীয় কার্যালয় ‘দখল’ করার মতো অপ্রীতিকর ঘটনার জন্ম দিলে নেতাকর্মীরা মারমুখী হয়ে আনিস-বাবলুকে পিটুনি দিতে পারেন সে আশঙ্কা থেকে কাকরাইল কার্যালয়ে তালা ঝুলিয়ে স্টাফদের বনানীর কার্যালয়ে নেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন