বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মানবসম্পদ উন্নয়নে পিছিয়ে বাংলাদেশ-মির্জা আজিজুল ইসলাম

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ডা. এ.বি.এম. মির্জা আজিজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ যে হারে প্রবৃদ্ধি অর্জন করছে; সে হারে মানবসম্পদের উন্নয়ন হচ্ছে না। এশিয়ার ১২টি  দেশের মধ্যে মাধ্যমিক শিক্ষা অর্জনে পাকিস্তান ছাড়া সব দেশ থেকে পিছিয়ে আছে বাংলাদেশ। অর্থাৎ মানবসম্পদ উন্নয়নে তুলনামূলকভাবে অনেক পিছিয়ে রয়েছি আমরা।
গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ‘ফিন্যান্সিয়াল এনালাইসিস ফর ইকোনোমিক রিপোর্টার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশ ও ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।
মির্জা আজিজুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা পর্যায়ে পাকিস্তান ও কম্বোডিয়া বাদে সব দেশ থেকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেক ভালো হচ্ছে। ১৯৮০-৮৫ সময়ে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৮ শতাংশ। ২০০০ থেকে ২০১০ সালের মধ্যে এই প্রবৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৯ শতাংশ। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত সময়ে এ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ২ শতাংশ ছিল। ২০১৬-১৭ অর্থবছরে ৬ দশমিক ৯ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ।
তত্ত¡াবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির এ ক্রমবর্ধমান হার ধরে রাখতে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প নেই। তবে এটি হতে হবে বাস্তবমুখী শিক্ষার আলোকে। মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে আমাদের শিক্ষার হার ৬৩ শতাংশ; আর বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার হার মাত্র ১৩ দশমিক ৪ শতাংশ।
সিএফএ সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট শহিদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার ও আইডিএলসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। আরও উপস্থিত ছিলেন ইআরএফের সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান, সিএফএ সোসাইট বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট মনিরুজ্জামান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন