ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

বিনোদন প্রতিদিন

বানানের বর্ষপূর্তি আয়োজন ও আড্ডা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

বিনোদন ডেস্ক: বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে হয়ে গেল বানানের ১ বছর পূর্তি উদযাপন। এই উদযাপনে ‘নিউ মিডিয়া : নতুন দুনিয়া-সম্পর্কের আলাপ’ বিষয়ে কথা বলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, লেখক সুমন রহমান, শিক্ষক মানস চৌধুরী, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, শিক্ষক মোহাম্মদ আজম, শিক্ষক ফাহমিদুল হক, নির্মাতা ও সংগঠক ইশতিয়াক জিকো, শিক্ষক ও অ্যাক্টভিস্ট শর্মি হোসেন। দেড় ঘণ্টার এই প্যানেল ডিসকাশন পর্বের শেষে ওপেন ডিসকাশনে হাজির শ্রোতারাও অংশ নেন। আয়োজনের শুরুতেই শফিক শাহীনের আমন্ত্রণে বানানের সংক্ষিপ্ত পরিচয় দেন মোহাম্মদ রোমেল। জানান, বাংলার ভাব-ভাষা ও নানান ধরনের চর্চাকে প্রেক্ষিতসহ তুলে দিতে সাইটটির যাত্রা। এরপর মুস্তাইন জহিরের সঞ্চালনায় আড্ডায় অংশ নেন অতিথিরা। আলোচকদের ভাষ্যে উঠে আসে বাংলাদেশের নিউ মিডিয়ার ব্যবহার, তার নানা ভ‚মিকা ও ভবিষ্যতের ইশারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ আজম জোর দেন, চিন্তাশীল লেখালেখিতে স্যোশাল মিডিয়া তথা ফেসবুকের ভুমিকাকে। অন্যদিকে নির্মাতা ইশতিয়াক জিকো প্রশ্ন রাখেন নয়া মিডিয়ার ভাষা ও চলচ্চিত্রের সাথে তার সম্পর্ক নিয়ে। সিনে ক্লাবগুলোর একত্রিত হওয়ার উপযোগিতা নিয়েও কথা বলেন। ইউল্যাবের শিক্ষক সুমন রহমান তুলে ধরেন বাংলা বøগিংয়ের বিভিন্ন পর্যায়। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মানস চৌধুরী আড্ডার বিষয়বস্তুর ইশারা নিয়ে আপত্তি তোলেন। তার মতে, নিউ মিডিয়া বলতে যা বোঝানো হচ্ছে তা মূলত নতুন প্রযুক্তির আবির্ভাব— যার সঙ্গে দুনিয়া সম্পর্কের রাজনীতি বদলের স¤পর্ক নেই। তার বদলে সমাজের নানা ফোরামগুলো কতটা যুথবদ্ধ তার দিকে নজর দিতে বলেন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শর্মি হোসেন তত্ত্বীয় দিক থেকে সোশ্যাল মিডিয়ার নানা প্রবণতা তুলে ধরেন। সমসাময়িক চলচ্চিত্রের ভাষা, তার সঙ্গে নিউ মিডিয়ার সম্পর্ক ও বিপণন-প্রদর্শন ব্যবস্থার হাল অবস্থা নিয়ে কথা বলেন নির্মাতা মোস্তফা সর

বানানের বর্ষপূর্তি আয়োজন ও আড্ডা অনুষ্ঠিত
বিনোদন ডেস্ক: বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে হয়ে গেল বানানের ১ বছর পূর্তি উদযাপন। এই উদযাপনে ‘নিউ মিডিয়া : নতুন দুনিয়া-সম্পর্কের আলাপ’ বিষয়ে কথা বলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, লেখক সুমন রহমান, শিক্ষক মানস চৌধুরী, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, শিক্ষক মোহাম্মদ আজম, শিক্ষক ফাহমিদুল হক, নির্মাতা ও সংগঠক ইশতিয়াক জিকো, শিক্ষক ও অ্যাক্টভিস্ট শর্মি হোসেন। দেড় ঘণ্টার এই প্যানেল ডিসকাশন পর্বের শেষে ওপেন ডিসকাশনে হাজির শ্রোতারাও অংশ নেন। আয়োজনের শুরুতেই শফিক শাহীনের আমন্ত্রণে বানানের সংক্ষিপ্ত পরিচয় দেন মোহাম্মদ রোমেল। জানান, বাংলার ভাব-ভাষা ও নানান ধরনের চর্চাকে প্রেক্ষিতসহ তুলে দিতে সাইটটির যাত্রা। এরপর মুস্তাইন জহিরের সঞ্চালনায় আড্ডায় অংশ নেন অতিথিরা। আলোচকদের ভাষ্যে উঠে আসে বাংলাদেশের নিউ মিডিয়ার ব্যবহার, তার নানা ভ‚মিকা ও ভবিষ্যতের ইশারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ আজম জোর দেন, চিন্তাশীল লেখালেখিতে স্যোশাল মিডিয়া তথা ফেসবুকের ভুমিকাকে। অন্যদিকে নির্মাতা ইশতিয়াক জিকো প্রশ্ন রাখেন নয়া মিডিয়ার ভাষা ও চলচ্চিত্রের সাথে তার সম্পর্ক নিয়ে। সিনে ক্লাবগুলোর একত্রিত হওয়ার উপযোগিতা নিয়েও কথা বলেন। ইউল্যাবের শিক্ষক সুমন রহমান তুলে ধরেন বাংলা বøগিংয়ের বিভিন্ন পর্যায়। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মানস চৌধুরী আড্ডার বিষয়বস্তুর ইশারা নিয়ে আপত্তি তোলেন। তার মতে, নিউ মিডিয়া বলতে যা বোঝানো হচ্ছে তা মূলত নতুন প্রযুক্তির আবির্ভাব— যার সঙ্গে দুনিয়া সম্পর্কের রাজনীতি বদলের স¤পর্ক নেই। তার বদলে সমাজের নানা ফোরামগুলো কতটা যুথবদ্ধ তার দিকে নজর দিতে বলেন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শর্মি হোসেন তত্ত্বীয় দিক থেকে সোশ্যাল মিডিয়ার নানা প্রবণতা তুলে ধরেন। সমসাময়িক চলচ্চিত্রের ভাষা, তার সঙ্গে নিউ মিডিয়ার সম্পর্ক ও বিপণন-প্রদর্শন ব্যবস্থার হাল অবস্থা নিয়ে কথা বলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও অমিতাভ রেজা চৌধুরী। এ আয়োজন সম্পর্কে বানানের পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তির নতুন নতুন আবির্ভাব আমাদের ভাবনা-বাসনার বদলসহ দুনিয়া পাল্টাচ্ছে দ্রুত। সব বদল সুবিধার হচ্ছে তেমন না। তবে ভাল-খারাপের বাইরে এই বদলের রূপ-রস বুঝা নতুন দুনিয়া বুঝার সমান। ফলে নিউ মিডিয়ার যুগে বসবাস, তাকে বুঝা, তার মধ্য দিয়ে অন্য এবং অনেকের সাথে আমাদের নতুন জন্মের যে ইতিহাস গড়ে উঠছে; ‘বানান’ এই বিশেষ হয়ে উঠা মুহূর্তের প্রতি মনোযোগী। এমন ভাব-বাস্তবতায় প্রথম বর্ষপূর্তিতে নতুনরূপে হাজির হচ্ছে বানান।

য়ার ফারুকী ও অমিতাভ রেজা চৌধুরী। এ আয়োজন সম্পর্কে বানানের পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তির নতুন নতুন আবির্ভাব আমাদের ভাবনা-বাসনার বদলসহ দুনিয়া পাল্টাচ্ছে দ্রুত। সব বদল সুবিধার হচ্ছে তেমন না। তবে ভাল-খারাপের বাইরে এই বদলের রূপ-রস বুঝা নতুন দুনিয়া বুঝার সমান। ফলে নিউ মিডিয়ার যুগে বসবাস, তাকে বুঝা, তার মধ্য দিয়ে অন্য এবং অনেকের সাথে আমাদের নতুন জন্মের যে ইতিহাস গড়ে উঠছে; ‘বানান’ এই বিশেষ হয়ে উঠা মুহূর্তের প্রতি মনোযোগী। এমন ভাব-বাস্তবতায় প্রথম বর্ষপূর্তিতে নতুনরূপে হাজির হচ্ছে বানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন