শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাড়ে ১১ হাজার মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক সহায়তা

সংসদে অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : স্বাধীনতার পর থেকে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত দেশের ভৌত অবকাঠামো খাতের উন্নয়নে বৈদিশিক উৎস থেকে ৩ হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন হয়েছে এবং একই সময়ে আর্থ-সামাজিক উন্নয়নে প্রায় ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বৈদিশিক সহায়তা পাওয়া গেছে।
গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য মো. সোহরাব উদ্দিনের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান। অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক খাতে ভৌত অবকাঠামো
উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে সরকার বিভিন্ন দাতা দেশ/সংস্থা থেকে ঋণ ও অনুদান গ্রহণ করে থাকে। স্বাধীনতার পর থেকে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত ভৌত অবকাঠামো খাতের উন্নয়নে গৃহীত প্রকল্পসমুহ বাস্তবায়নে বৈদিশিক উৎস হতে মোট ৩ হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন হয়েছে। তিনি বলেন, ভৌত অবকাঠামো ছাড়াও অনান্য অবকাঠামো উন্নয়ন যেমন বিদ্যুৎ খাত, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাত, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান এবং পরিবহনসহ অনান্য অবকাঠামো খাতে আর্থ-সামাজিক উন্নয়নে একই সময়ে প্রায় ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বৈদিশিক সহায়তা পাওয়া গেছে। অর্থমন্ত্রী জানান, যেসব দেশ ও সংস্থা বাংলাদেশে ভৌত-অবকাঠামো খাতে সয়াহতা প্রদান করে থাকে তাদের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক (আইডিএ), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি), জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, রাশিয়া, চীন অন্যতম।
এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, গত ২০০৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের ব্যাংকগুলোর অলস টাকার পরিমাণ ছিল ৬ হাজার ৭৬৭ কোটি টাকা, যা ২০১৭ সালের ৩০ মার্চে এসে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৯৬ কোটি টাকা।
এম এ আউয়ালের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০১৬-১৭ অর্থ বছরের মার্চ পর্যন্ত সাময়িক রাজস্ব আহরনের পরিমাণ ছিল ১ লাখ ২৬ হাজার ৩৫৬  দশমিক ৭৩ কোটি টাকা। বিগত ২০১৫-১৬ অর্থ বছরে যা ছিল ১ লাখ ৫ হাজার ৪৩৮  দশমিক  ৪৭ কোটি টাকা। সে ক্ষেত্রে গত বছরের তুলনায় ২০ হাজার ৯১৮ দশমিক ২৬ কোটি টাকা অধিক অর্থ আহরিত হয়েছে। তিনি বলেন, রাজস্ব আয় বৃদ্ধির জন্য যারা এখনো আয়কর দিচ্ছেন না অথচ আয়কর যোগ্য তাদেরকে আয়কর দেবার জন্য উদ্বুদ্ধ করার কাজ চলছে। আয়কর মেলা করা হচ্ছে। এর মাধ্যমে আয়করযোগ্য সকল ব্যক্তিকে আয়করের আওতায় আনা সম্ভব হবে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন