মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গিবাদের থাবা থেকে নারীদের রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে কৃষিমন্ত্রী

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, জঙ্গিবাদ গোটা পৃথিবীকেই তছনছ করে ফেলছে। দেশে কোনো  কোনো ক্ষেত্রে নারী ও শিশুদের আত্মঘাতী হিসেবে ব্যবহার করা হচ্ছে। জঙ্গিরা ঠিক করে দিচ্ছে, তাদের কেউ নিহত হলে তার স্ত্রীর কার সঙ্গে বিয়ে হবে। তিনি বলেন, মেয়েরা হাতবদলের জিনিস নয়। মেয়েরা হাতবদল হচ্ছে কোনো? এই ধারা থেকে নারীকে বের করে আনতে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। জঙ্গিবাদের থাবা থেকে নারীদের রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে। গতকাল শনিবার ফার্মগেট খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে পাক্ষিক অনন্যা আয়োজিত অনন্যা শীর্ষদশ সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ২০১৬ সালে বিভিন্ন  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি হিসেবে দেশের বিশিষ্ট ১০ নারীকে অনন্যা সম্মাননার ে ক্রেস্ট ও সনদ প্রদান করেন কৃষিমন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক ড. রওনক জাহান এবং সংসদ সদস্য কবি কাজী রোজী। স্বাগত বক্তব্য ও অনুষ্ঠান পরিচালনা করেন পাক্ষিক অনন্যার সম্পাদক ও প্রকাশক তাসমিমা হোসেন।
মতিয়া চৌধুরী বলেন, আমাদের দলমত ও বিশ্বাস ভিন্ন হতেই পারে। তবে নারী অগ্রগতির ক্ষেত্রে আমাদের সবাইকে এক হয়ে কথা বলতে হবে।
সম্মাননা প্রাপ্তরা হলেন- অধ্যাপক ড. পারভীন হাসান (শিক্ষা), ডা. সেলিনা হায়াৎ আইভী (রাজনীতি), ড. জেবা ইসলাম সিরাজ (বিজ্ঞান গবেষণা), সাবেরী আলম মোতাহের (অভিনয়), নিশারানী মালাকার (শোলাশিল্পী), আশরাফুন নাহার মিষ্টি (প্রতিবন্ধী অধিকারকর্মী), বাসন্তী মুরমু (আদিবাসী অধিকারকর্মী), সুরমা জাহিদ (মুক্তিযুদ্ধ গবেষণা), সাবিনা খাতুন (খেলাধুলা) এবং তাসমিনা আক্তার (অদম্য সাহসী)।
বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. রওনক জাহান বলেন, রাজনীতিতে অনেক টাকা পয়সা ও  পেশীশক্তির প্রয়োজন হয়। সেটা নারীদের নেই বলে তারা মূলধারার রাজনীতিতে সেভাবে আসতে পারছেন না। এ প্রতিকূলতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে কোনো কোনো নারী অনন্য অবদান রাখছেন। সেটা গর্বের বিষয়। অনন্যা শীর্ষদশ সম্মাননা প্রাপ্ত নারায়ণগঞ্জের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী তার উদাহরণ। তিনি আরও বলেন, আশির দশকে বিদেশের জার্নালে একটি লেখায় আমি অগ্নিকন্যা মতিয়া চৌধুরীর কথা লিখেছিলাম, যে নারী ডায়নাস্টিক বলয়ের বাইরে থেকে রাজনীতিতে এসেছিলেন।
কাজী রোজী বলেন, নারীদের সবাই সমান সুযোগ পান না। এটা তাদের দোষ নয়। অন্বেষণের সমস্যা। অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন আলোকিত নারীদের খুঁজে খুঁজে বের করে সম্মানিত করছেন, তাকে বলব তিনি হচ্ছেন শীর্ষ অদম্য।
অনন্যার সম্পাদক ও প্রকাশক তাসমিমা হোসেন বলেন, নব্বইয়ের দশকে তসলিমা নাসরিনের মাথার দাম যখন ঘোষিত হলো, তখন থেকে ওম্যান অব দ্যা ইয়ার সম্মাননা প্রদানের কথা আমরা ভাবি, যা পরে অনন্যা শীর্ষদশ হয়। আগে সারা বছরের উল্লেখযোগ্য কর্মকান্ডের জন্য ১০ নারীকে খুঁজে পাওয়া যেত না। এখন অনেক বেশি সংখ্যক যোগ্য ও কৃতী নারীকে আমরা পাই। এ পর্যন্ত ২৪০ নারীকে আমরা সম্মাননা দিতে পেরে আনন্দিত ও গর্বিত। অনন্যা শীর্ষদশ কফি টেবিল বুকের তৃতীয় সংস্করণ প্রকাশিত হলো এবার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন