বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু অস্ত্র ব্যবহারে প্রস্তুত থাকো

সেনাবাহিনীর প্রতি উত্তর কোরীয় নেতার নির্দেশ

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশের সেনাবাহিনীকে সম্ভাব্য যুদ্ধে পারমাণবিক মারণাস্ত্র ব্যবহারের জন্য প্রস্তত থাকার নির্দেশ দিয়েছেন। যে কোনো সময় পারমাণবিক অস্ত্র ব্যবহারে উত্তর কোরিয়া প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন তিনি। এ ব্যাপারে সেনাবাহিনীকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে বলে গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়। অন্য এক প্রতিবেদনে জানানো হয়, সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষা ও ক্ষেপণাস্ত্র ছোঁড়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পর দেশটির নেতার কাছ থেকে সর্বশেষ এই কঠোর ও বিপজ্জনক বক্তব্য এলো।
কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কঠোর নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘণ্টার মাথায় গতকাল দেশটি সাগরে ৬টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। ওই ঘটনাকে দৃশ্যত একটা জবাব হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্রগুলো ছোড়ে উত্তর কোরিয়া। বন্দর নগরী ওনসান থেকে স্থানীয় সময় সকাল ১০টায় এগুলো ছোড়া হয়। তবে ক্ষেপণাস্ত্রগুলোর প্রকৃতি সম্পর্কে জানাতে পারেনি সংবাদমাধ্যমগুলো। সামরিক মহড়া পরিদর্শনের সময় কিম জং-উন বলেন, যে কোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধাস্ত্র নিক্ষেপের জন্য আমাদের অবশ্যই সব সময় প্রস্তুত থাকা উচিত। কিম জং-উন বলেন, উত্তর কোরিয়ার অস্তিত্ব নিয়ে শত্রুরা হুমকি দিচ্ছে। নিজেদের সার্বভৌমত্ব ও বাঁচার অধিকার রক্ষার একমাত্র উপায় পারমাণবিক সক্ষমতা বাড়ানো।
এর আগে উত্তর কোরিয়ার ওপর বলবৎ থাকা নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিশ্লেষকরা বলছেন, দুই দশকের মধ্যে দেশটির বিরুদ্ধে এটাই সবচেয়ে জোরালো পদক্ষেপ। গত মাসে উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার জবাবে দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদে ভোট হয়। উত্তর কোরিয়া থেকে যাওয়া ও আসা সব ধরনের মালবাহী জাহাজ পরীক্ষা করাসহ নতুন করে ১৬ ব্যক্তি ও ১২টি সংগঠনকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। রয়টার্স।
ভোটের পর নিরাপত্তা পরিষদে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত সামান্থা পাওয়ার বলেন, বিপথগামী বাস্তবতা হলো, মানুষের মৌলিক চাহিদা পূরণের চেয়েও উত্তর কোরিয়া পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে অনেক বেশি আগ্রহী। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দীর্ঘদিনের মিত্র চীন নতুন নিষেধাজ্ঞার ব্যাপারে সাত সপ্তাহ ধরে আলোচনা করেছে।
এদিকে, এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আজ আন্তর্জাতিক মহল একই ভাষায় কথা বলছে, পিয়ংইয়ংকে তারা একটি সহজ বার্তা দিয়েছে যে, উত্তর কোরিয়াকে এসব ধ্বংসাত্মক কর্মসূচি বাদ দিতে হবে এবং তাদের জনগণের জন্য একটি পথ বের করতে হবে। নরয়টার্স, এএফপি, বিবিসি।



















                                 


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন