শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অধিনায়ক সাকিবের অর্ধশতক

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০০৯ সালে মাশরাফি মুর্তজার ইনজুরির কারণে জাতীয় দলের দায়িত্ব ভার কাধে উঠেছিল সাকিব আল হাসানের উপর। অধিনায়ক হিসেবে সফলতাও পেয়েছিলেন সাকিব। তবে দলের ব্যর্থতার কারণে অধিনায়ক পদ থেকে সরানোর পর সেই দায়িত্ব দেওয়া হয়েছিল মুশফিকুর রহিমকে। তবে ২০১৪ সালে মুশফিকের টানা ব্যর্থতার পর আবারো দলের দায়িত্ব এসে চাপে মাশরাফির উপর। মাশরাফির ডেপুটি হিসেবে দায়িত্ব পান সাকিব।
ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে নতুন এক মাইলফলক স্পর্শ করলেন অধিনায়ক সাকিব। শ্রীলঙ্কা সিরিজে শেষ ওয়ানডেতে ¯েøা অভার রেটের কারণে এক ম্যাচের নিষেধাজ্ঞা পান ওয়ানডেতে নিয়মিত অধিনায়ক মাশরাফি মুর্তজা। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতে নিয়ম অনুযায়ী দলের নেতৃত্বের ভার উঠে সাকিবের উপরই।
আর এই ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসেবে নিজের ৫০তম ম্যাচ খেলতে নামলেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর আগে প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে এই রেকর্ড স্পর্শ করেন হাবিবুল বাশার। এখন পর্যন্ত বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব রেকর্ডও তার দখলে।
বাশারের অধীনে বাংলাদেশ খেলেছে ৬৯টি ম্যাচ। জয় এসেছে ২৯টি’তে এবং পরাজয় ৪০টি ম্যাচে। সাকিবের পরেই রয়েছেন মাশরাফি মর্তুজা। তার নেতৃত্বে ৪০ ওয়ানডে ম্যাচের মধ্যে ২৪টিতে জিতেছে বাংলাদেশ, পরাজয় ১৫টি’তে। কাগজে-কলমে হাবিবুল বাশার এগিয়ে থাকলেও পরিসংখ্যানে সফল অধিনায়ক হিসেবে এগিয়ে রয়েছেন মাশরাফি।
মাশরাফির পরেই রয়েছেন মোহাম্মদ আশরাফুল। বাংলাদেশ দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ৩৮টি ম্যাচে যার মধ্যে জয় এসেছে মাত্র ৮টি’তে এবং পরাজয় ৩০টি’তে। তার পরেই রয়েছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। তার অধীনে বাংলাদেশ খেলেছে ৩৭টি ম্যাচ, যার মধ্যে জয় রয়েছে ১১টি’ এবং পরাজয় ২৪টি’তে। -বিডিক্রিকটাইম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন