বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণমাধ্যম ক্ষেত্রে ঢাকা-কাঠমান্ডু সহযোগিতা বাড়বে -তথ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : নেপাল সফরের দ্বিতীয় ও শেষদিনে গতকাল শুক্রবার সকালে সেদেশের তথ্য ও যোগাযোগমন্ত্রী শ্রেধান রাইয়ের সাথে বৈঠকে মিলিত হয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
দু’দেশের জনগণের মধ্যে তথ্য ও সংবাদ আদান-প্রদান বৃদ্ধিতে সরকারি বার্তা সংস্থাগুলোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর ও সাংবাদিকদের সফর বিনিময়ের বিষয়ে নীতিগতভাবে একমত হন তারা।
তথ্যমন্ত্রী ইনু এসময় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মাধ্যমে নেপালের সাংবাদিকদের প্রশিক্ষণে সহযোগিতারও প্রস্তÍাব দেন বলে জানায় বাংলাদেশ দূতাবাসসূত্র।
নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী শ্রেধান রাই বলেন, ‘বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীন ও দ্রুত বিকাশ দক্ষিণ এশিয়ার জন্য উদাহরণস্বরূপ। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্ব ও তথ্য মন্ত্রণালয়ের কর্মনিষ্ঠার প্রতি আমাদের আন্তরিক অভিনন্দন। নেপাল-বাংলাদেশ সহযোগিতা দু’দেশকেই তথ্য ও যোগাযোগ ক্ষেত্রে সমৃদ্ধতর করবে।’
নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস, জাসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামীম আহমেদ, বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান মোহাম্মদ বারিকুল ইসলাম এবং নেপালের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
এর আগে নেপালের সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমারের সাথে প্রাত:রাশ বৈঠকে বাংলাদেশের তথ্যমন্ত্রী দু’দেশের বন্ধুত্বপূর্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো এগিয়ে নেয়ার লক্ষ্যে আন্তঃসীমান্ত পণ্য পরিবহন, বিদ্যুৎখাতে সহযোগিতা, পর্যটনের প্রসার ও দু’দেশের মধ্যে তথ্য ও সংবাদ আদান প্রদানের বিষয়ে তারা আলোচনা করেন। এছাড়া নেপালের সাবেক বাণিজ্যমন্ত্রী সুনীল থাপার সাথেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন হাসানুল হক ইনু।
রিপোর্টার্স ক্লাব অব নেপালে তথ্যমন্ত্রী
এদিকে, গতকাল দুপুরে কাঠমান্ডুতে ‘রিপোর্টার্স ক্লাব অব নেপাল’-এর সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখেন বাংলাদেশের তথ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে গণমাধ্যমের এ বহুল প্রসার কোনো এলোমেলো যথেচ্ছাচার নয়। এর মূলে রয়েছে সরকারের আন্তরিকতা ও নিয়মনীতির প্রতি শ্রদ্ধাশীল উদ্যোক্তাদের জবাবদিহিতামূলক প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া।
তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে দু’হাজারেরও বেশি সংবাদপত্রের পাশাপাশি বেসরকারিখাতে টেলিভিশন, রেডিও, কমিউনিটি রেডিও ও অনলাইন গণমাধ্যমের বিকাশ সাধনে সরকার অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে, যা দেশের গণতন্ত্রকে সুসংহত ও আরও জবাবদিহিমূলক করবে।
হাসানুল হক ইনু এর আগের দিন বৃহস্পতিবার বিকেলে নেপালের রাজধানী কাঠমান্ডুতে নেপালী কংগ্রেস দলের ১৩তম মহাসম্মেলনে আমন্ত্রিত বক্তার বক্তৃতায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দক্ষিণ এশিয়ার উন্নয়নে ‘গঙ্গা-হিমালয়-বদ্বীপ সমন্বিত পরিকল্পনা’র বিষয়ে কাজ করার জন্য নেপালী কংগ্রেস সদস্যদের প্রতি আহ্বান জানান।
ঐদিন সকালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা ওলী’র সাথেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন।
উল্লেখ্য, ১৯৪৬ সাল থেকে সমাজতন্ত্রের আদর্শের পতাকাবাহী নেপালী কংগ্রেস দলের ১৩তম মহাসম্মেলনে ভাষণদানের উদ্দেশে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বুধবার ২ মার্চ কাঠমান্ডু পৌঁছান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন