ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

রোগীকে হাসপাতালে রেখে স্বজনরা যাতে নিশ্চিত থাকেন সে লক্ষ্যেই মডেল ওয়ার্ড চালু ডা. কামরুল হাসান খান

বিশ্ব নার্স দিবস পালন

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেছেন, রোগীকে হাসপাতালে ভর্তি রেখে তাঁর স্বজনরা যাতে বাড়িতে থেকেই নিশ্চিত থাকেন যে, তাঁদের প্রিয় রোগী নিরাপদে আছেন, ভালো আছেন, তাঁরা কাছে না থাকলেও সুন্দর ও সঠিকভাবে চিকিৎসা চলছে বা চিকিৎসাসেবার কোনো ত্রæটি হচ্ছে না। স্বজনদের এমন মনোভাব গড়ে তুলতে ও রোগীদের স্বজনদের দুশ্চিন্তা দূর করতেই ইন্টারনাল মেডিসিন বিভাগে ‘মডেল ওয়ার্ড’ চালু করা হলো। আগামী ছয় মাসের মধ্যেই এ বিশ্ববিদ্যালয়ের সকল ওয়ার্ডকেই মডেল ওয়ার্ডে উন্নীত করা হবে।
গতকাল বিশ্ব নার্স দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের এ বøকের দ্বিতীয় তলার অডিটোরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের ডি বøকের ১৭ তলায় ২০ শয্যাবিশিষ্ট মহিলা ও ২৮ শয্যা বিশিষ্ট পুরুষ ওয়ার্ড নিয়ে প্রথমবারের মতো ‘মডেল ওয়ার্ড’-এর শুভ উদ্বোধন করেন ডা. কামরুল হাসান খান। মডেল ওয়ার্ড চালু প্রসঙ্গে ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আবদুর রহিম বলেন, রোগীরা যাতে সর্বাত্মক সেবা পান বিশেষ করে সার্বক্ষণিক চিকিৎসক ও নার্সদের সেবার মাধ্যমে রোগীরা যাতে সন্তুষ্টি থাকেন সে বিষয়টির উপর গুরুত্বারোপ করেই বর্তমান প্রশাসন মডেল ওয়ার্ড করেছে। এ ধরণের ওয়ার্ড মেডিক্যাল শিক্ষার্থীদের ক্লিনিক্যাল ট্রেনিং-এর জন্যও আদর্শ ওয়ার্ড। রোগীদের সেবার যাতে কোনোরকম ত্রæটি না হয় এবং রোগী ও তাঁদের স্বজনদের ভোগান্তি যতটা সম্ভব কমিয়ে আনা যায় সে লক্ষ্যেই এ ধরণের ওয়ার্ড চালু হলো। এ ধরণের ওয়ার্ড চালুর মাধ্যমে যতেœর সাথে রোগীদের সেবার দেয়ার বিষয়টি আরো গতিশীল হবে।
এদিকে দিবসটি উপলক্ষে ‘নার্সেস এ ভয়েস টু লিড এচিভিং দ্যা সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্রতিপাদ্যে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের নার্সিং অনুষদের ডীন প্রফেসর ডা. অসীম রঞ্জন বড়–য়া, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ-আল-হারুন। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সেবাতত্ত¡াধায়ক সান্তুনা রাণী দাস। বক্তারা আধুনিক নার্সিং শিক্ষা ও সেবার স্বপ্নদ্রষ্টা মহিয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেল-এর আদর্শে উজ্জীবিত হয়ে নার্সবৃন্দকে রোগীদের সেবাদানের আহŸান জানান। এছাড়া বিশ্ব নার্স দিবস উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের এ ও বি বøকের মধ্যবর্তীস্থল বটতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন