বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেইমারের হ্যাট্রিকে বার্সার জয়

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০ দলের মধ্যে ১৮ দলই পরশু মাঠে নেমেছিল স্প্যানিশ লা লিগায়। কিন্তু ফুটবল রোমান্টিকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল কেবল বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদ নামক দল দুটি। অদ্ভুদভাবে দুই দলই জয় পেয়েছে ৪-১ গোলের একই ব্যবধানে। পার্থক্য কেবল, বার্সেলোনা জিতেছে প্রতিপক্ষ লাস পালমাসের মাঠে, আর সেভিয়ার বিপক্ষে রিয়ালের জয়টা ছিল নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।
ফলে শিরোপার পথে আগের সেই সমান্তরাল দূরত্বই বজায় রাখল দুদল। ৮৭ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে বার্সা, একই পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় দুইয়ে রিয়াল। তবে রিয়ালের বাকি এখনো দুই ম্যাচ, বার্সার একটি। সম্ভব্য শিরোপা লড়াইয়ে তাই পিছিয়ে থেকেও এগিয়ে জিনেদিন জিদানের দল। সেই দুই ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ যথাক্রমে পয়েন্ট তালিকার ১১ ও ১৩ নম্বর দল মালাগা ও সেল্টা ভিগো, বার্সার ৮ নম্বরে থাকা এইবার। যে কোন দলের একটি পরাজয় পাল্টে দিতে পারে লিগের চিত্র। ৫ বছর ধরে লিগ শিরোপার অপেক্ষায় থাকা রিয়াল নিশ্চয় সেই ভুল করবে না। ক্রিশ্চিয়ানো রোনালদোও চাইবেন না রিয়ালে ৯ বছরের লম্বা ক্যারিয়ারে মাত্র একটি লিগ শিরোপা নিয়ে সন্তুষ্ট থাকতে।
শেষ পর্বে এসে মাদ্রিদের দলের কঠিন পরীক্ষা বলতে ছিল সেভিয়ার এই ম্যাচই। লস বø্যাঙ্কোসরা সেই বাঁধা পেরিয়ে গেল অবলিলায়। দুই অর্ধে দুই গোল করলেন ক্রিশিয়ানো রোনালদো, এর আগে পরে একটি করে নাচো ও টনি ক্রুস। এর মাধ্যমে বায়ার্ন মিউনিখকে টপকে টানা ৬২ ম্যাচে গোল করার রেকর্ড গড়ে রিয়াল। এর আগে নেইমারের হ্যাটট্রিকে নিজেদের কাজটা সেরে রেখেছিল বার্সা। কাতালানদের হয়ে বাকি গোলটি করেন লুইস সুয়ারেজ। খাতা কলমের হিসাবে লুইস এনরিকের দলের শিরোপার আশাও তাতে টিকে রইল।
ওদিকে সেরি আ’তে জুভেন্টাসের শিরোপা উল্লাস দীর্ঘায়ীত করে দিয়েছে লিগে তাদের প্রধাণ প্রতিদ্ব›দ্বী রোমা। রোমার মাঠে এদিন জিতলেই শিরোপা নিশ্চিত হয়ে যেত মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দলের। কিন্তু স্বাগতিকরা তাদের উপহার দেয় ৩-১ গোলের হার। লিগ জয়ের সম্ভবনা আছে অবশ্য শীর্ষ তিন দলেরই। সমান ৩৬ ম্যাচে জুভাদের সংগ্রহ ৮৫ পয়েন্ট, রোমার ৮১, ১ পয়েন্টে পিছিয়ে তিনে নাপোলি।
প্রিমিয়ার লিগে অবশ্য শিরোপার হিসাব আগেই মিলিয়ে নিয়েছে চেলসি। এখন তাদের লড়াইটা কেবল শীর্ষ চার নিয়ে। টটেনহাম হটস্পারের মাঠে ২-১ গোলে হেরে সেই আশা নিভিয়ে ফেলেছে হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড। বাকি দুই ম্যাচে জিতলেও তাদের পয়েন্ট দাঁড়াবে চারে থাকা নগর প্রতিদ্ব›দ্বী সিটির চেয়ে ১ পয়েন্ট কম। চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ পেতে এখন তাদের রাস্তা কেবল একটাইÑ ইউরোপা লিগের ফাইনালে হায়াক্সকে হারানো। কোতিনহোর জোড়া গোলে ওয়েস্ট হামকে ৪-০ গোলে হারিয়ে সেই আশা টিকিয়ে রেখেছে লিভারপুল। নিজেদের মাঠে শেষ ম্যাচে অবনমন নিশ্চিত করা মিডিলসব্রোকে হারালেই তা নিশ্চিত হবে।

রিয়াল মাদ্রিদ ৪ : ১ সেভিয়া
লাস পালমাস ১ : ৪ বার্সেলোনা
রিয়াল বেটিস ১ : ১ অ্যাট. মাদ্রিদ
ওয়েস্ট হাম ০ : ৪ লিভারপুল
টটেনহাম ২ : ১ ম্যান ইউ
রোমা ৩ : ১ জুভেন্টাস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন