বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এক আর্জেন্টাইনের বিদায়ী উপহার

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:৫৫ পিএম, ১৭ মে, ২০১৭

স্পোর্টস ডেস্ক : শিরোপার লড়াই শেষ অনেক আগেই। প্রিমিয়ার লিগে লড়াইটা ছিল কেবল শেষ চারে থাকা নিয়ে। শেষ দিকে এসে তা জমে উঠেছে আরো। ওয়েস্ট ব্রæমউইচকে ৩-১ গোলে হারিয়ে সেই লড়াইয়ে বেশ সুবিধাজনক অবস্থানে ফিরে এসেছে ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে টপকে পয়েন্ট তালিকার তিনে উঠে এসেছে তারা। তবে পরশু রাতে ইতিহাদে জয় ছাপিয়ে ভক্তদের আবেগঘন করে তোলেন একজন আর্জেন্টাইন ডিফেন্ডারÑপাওলো জাবালেতা।
গ্যাব্যিয়েল জেসুস, কেভিনো ডি ব্রæইন ও ইয়াইয়া তোরের গোলে গার্দিওলার দলের হিসাবটা হয়ে গেছে সহজ। নিজেদের শেষ ম্যাচে জিতলে তো বটেই ড্র করেও খেলার সুযোগ থাকবে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্বে। সেক্ষেত্রে তাদের চেয়ে ফল খারাপ করতে হবে লিভারপুলকে। তবে তালিকার ১৬ নম্বর দলের বিপক্ষে নিশ্চয় ড্রয়ের চিন্তা করবেন না গার্দিওলা। চ্যাস্পিয়ন্স লিগে সরাসরি যায়গা পাওয়াটা তাই মুটামুটি নিশ্চিত তার দলের।
তোরের গোলে জয় নিশ্চিত হওয়ার পর ইতিহাদের ভক্তদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আসেন পাওলো জাবালেতা। মৌসুম শেষে ক্লাবের সাথে নয় বছরের সম্পর্ক শেষ হচ্ছে ৩২ বছর বয়সী আর্জেন্টাইন ডিফেন্ডারের। এদিন তাকে মাঠে নামানো হয় ৬২তম মিনিটে। ইতিহাদে নিজের শেষ ম্যাচে পান অধিনায়কের সম্মান। নিয়মিত অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি উঠে যাওয়ার সময় তার বাহুতে পরিয়ে দেন অধিনায়ক বন্ধনী। ম্যান অব দ্য ম্যাচও ঘোষণা করা হয় তাকে। শেষ বাঁশি বাজার পর তাকে ঘিরে তৈরী হয় আবেগঘন মুহূর্ত। দীর্ঘদিনের সতীর্থকে খেলোয়াড়রা মিলে বাতাসে ভাসিয়ে উচ্ছা¦স প্রকাশ করেন।
জো হার্ট ও কোম্পানির পর সিটিকে সবচেয়ে বেশিসময় সেবা দিয়েছেন জাবালেতা। সিটির হয়ে অংশ নিয়েছেন ৩২২ ম্যাচে, জিতেছেন দুটি করে লিগ ও লিগ কাপ এবং একটি এফএ কাপ শিরোপা। বিদায়বেলায় আবেগঘন ধরা কন্ঠে জাবালেতা বলেন, ‘ফুটবল খেলোয়াড় ও ফুটবল ভক্ত হিসেবে প্রিমিয়ার লিগে আসাটা আমার কাছে ছিল স্বপ্ন।’ সিটিতে নিজের সেরা মুহূর্তের প্রশ্নে তিনি বলেন, ‘ওয়েম্বলির সেমিফাইনালে ম্যানচেস্টার ইউনাইটডেকে হারানো ও সার্জিও আগুয়েরোর সেই গোলে প্রথম লিগ শিরোপা জয়। সিটির সমর্থকরা এর জন্য দীর্ঘ দিন অপেক্ষা করছিল এবং আমরা তার অবসান ঘটায়।’
পয়েন্ট তালিকার একেবারে তলানির দল সান্ডারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে আর্সেনালও। ফলে লিভারপুলের সাথে তাদের শেষ চারের লড়াইটা পৌঁছালো শেষ রাউন্ডে। স্কোরলাইন সহজ হয়ের কথা বললেও ৭২ মিনিট পর্যন্ত গোলের জন্য অপেক্ষা করতে হয় আর্সেনালকে, তাও আবার ঘরের মাঠ এমেরিটেসে। প্রতিপক্ষও আবার অবনমন নিশ্চিত হওয়া সান্ডারল্যান্ড। জোড়া গোল করে দলের লজ্জার হাত থেকে বাঁচান চিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেস। তাতে শেষ চারের আশাও নিভু নিভু করে হলেও জ্বলছে গানারদের। তবে সেটা নির্ভর করছে অনেক ‘যদি’ ‘কিন্তু’র উপর।
সেক্ষেত্রে আগামী রবিবারের ম্যাচে তো আর্সেনালকে জিততেই হবে সেই সাথে আর্সেন ওয়েঙ্গারকে তাকিয়ে থাকতে হবে লিভারপু-মিডিলসব্রো ম্যাচের দিকে। গানারা এদিন প্রার্থনা করবেÑ রেডরা যেন হোঁচট খায়। কিন্তু নিজেদের মাঠে অবনমন নিশ্চিত হওয়া একটা দলের বিপক্ষে কি এমন ভুল করবে ইয়ুর্গুন ক্লপের দল?
একনজরে ফল
আর্সেনাল ২ : ০ সান্ডারল্যান্ড
ম্যান সিটি ৩ ১ : ওয়েস্ট ব্রæম


প্রিমিয়ার লিগের শীর্ষ ৬
দল     ম্যাচ    গোল ব্যব.    পয়েন্ট
চেলসি    ৩৮    ৪৮    ৯০
টটেনহাম    ৩৬    ৪৯    ৮০
ম্যানসিটি    ৩৭    ৩৬    ৭৫
ভিলারপুল    ৩৭    ৩৩    ৭৩
আর্সেনাল    ৩৭    ৩১    ৭২
ম্যানইউ    ৩৬    ২৩    ৬৫

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন