ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

বিদায়ী মঞ্চে এনরিকে

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আরো একটা অধ্যায় শেষ হতে যাচ্ছে বার্সেলোনার। কাতালান ক্লাবের ডাগআউটে শেষবারের মত আজ দেখা যাবে লুইস এনরিকেকে। কোপা দেল রের ফাইনাল ম্যাচে তার দলের প্রতিপক্ষ আলাভেস। প্রথম মৌসুমেই দলকে ‘ট্রেবল’ ও পরের মৌসুমে ঘরোয়া ‘ডাবল’ জেতানো এনরিকে নিশ্চয় চাইবেন শেষটাও শিরোপামন্ডিত করে রাখতে।
এরই মধ্যে মেসি-ইনিয়েস্তাদের সঙ্গে তিন বছর কাটিয়ে দিয়েছেন এনরিকে। লিগ শিরোপা জিতেছেন দুটি, একটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি, আলাভেসকে আজ হারাতে পারলে দুটি হবে কোপা দেল রে শিরোপা। যে কোন কোচের জন্যই এমন অর্জন ঈর্ষনীয়। কিন্তু টানা দুই মৌসুম চ্যাম্পিয়ন্স লিগে বাজে পারফর্ম্যান্সের কারণেই তাকে সরে যেতে হচ্ছে বলে মনে করা হয়। ক্লাবের সাথে তার চ্রক্তির মেয়াদও অবশ্য শেষ হচ্ছে আসছে জুনেই। তিনি নিজেও বলেছেন টানা তিন বছর মেসিদের সামলে তিনি ক্লান্ত, এখন একটু বিশ্রাম চান। ইতোমধ্যে নতুন কোচের সন্ধানও শুরু করেছে বার্সেলোনা ক্লাব কতৃপক্ষ। বিভিন্ন গনমাধ্যমের খবরে জানা যায় সেই দৌড়ে এগিয়ে আছেন অ্যাথলেটিক বিলবাওয়ের কোচ আরনেস্তো ভালভার্দে। এনরিকের কাছ থেকে প্রথম মৌসুমে সম্ভাব্য সব শিরোপার ষষ্ঠটি কেড়ে নিয়েছিলেন এই ভালভার্দেই। এনরিকের মত তিনিও বার্সার সাবেক খেলোয়াড়।
যেই আসুক না কেন, নতুন অধ্যায়ে কঠিন সময়ই অপেক্ষা করছে বার্সার জন্যে। তাদের আক্রমণভাগটা বিশ্বসেরা হলেও রক্ষণ হয়ে পড়েছে অনেকটাই তরুণ নির্ভর। এরিক আবিদাল, কার্লোস পুয়েল, দানি আলভেসদের অভাব পুরণ করতে পারেনি বার্সা। মাচেরানোরও বিদায় ঘন্টা বাজার পথে। মিডফিল্ডেও আন্দ্রেস ইনিয়েস্তার যোগ্য সঙ্গীর অভাব। যে কারণে মেসিকে দেখা যায় ইদানিং মাঝমাঠ সামলাতে। কিছু ভালো মানের তরুণ খেলোয়ার কিনলেও দলের সাথে ঠিক যেন মিলছে তা তাদের। যেমনটা লক্ষ্য করা যায় রিয়াল মাদ্রিদে ইস্কো, টনি ক্রুস, কাসিমিরো, রাফায়েল ভারানেদের বেলায়।
এখানেই এখন বার্সা-রিয়ালের মধ্যে বর্তমান বড় পার্থক্য। বেল-রোনালদো-বেনজেমাদের নিষ্ক্রিয়তায় অনেক ম্যাচেই তরুণ রিয়াল খেলোয়াড়দের দেখা গেছে ত্রাতার ভুমিকায়। কিন্তু বার্সার ভরসা ঘুরে ফিরে সেই মেসি-নেইমার-সুয়ারেজেই। কিন্তু সব ম্যাচেই যে একজন খেলোয়াড় তার স্বাভাবীক খেলা খেলবেন এমন নয়। যে কারণে মেসি-নেইমার-সুয়ারেজদের নিষ্ক্রিয়তায় অনেক ম্যাচেই ড্র অথবা হারের মাল্যও পরতে হয়েছে বার্সাকে। আর এর খেসারত স্বরুপ লিগের সেরা দুই প্রতিপক্ষ অ্যাটলেটিকো ও রিয়ালের বিপক্ষে জিতেও শিরোপা হাতছাড়া হয় বার্সার।
আজ রাতেও একই ভাগ্য বরণ করলে বছরে মাত্র একটি শিরোপা (সুপার কোপা) নিয়েই সন্তুষ্ট থাকতে হবে বার্সাকে। ২০০৮ সালে ফ্রাঙ্ক রায়কর্ডের শেষ মৌসুমের পর একবারই এমন দশায় পড়তে হয়েছে তাদের। ২০১৩/১৪’র সেই মৌসুম শেষে তাই ছাঁটাই করা হয়েছিল টাটা মার্টিনোকে।
লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা হাতছাড়া হওয়ার পর তৃতীয় গুরুত্বপূর্ণ শিরোপাটাও নিশ্চয় হাতছাড়া করতে চাইবেন না মেসি-নেইমাররা। দলনেতা ইনিয়েস্তা দিলেন তেমন বার্তাই, ‘এটা আরো একটা শিরোপা এবং সম্ভব্য সেরা উপায়ে মৌসুম শেষ করতে এটা আমাদের সাহায্য করতে পারে।’
এনরিকে অবশ্য আজ ‘এমএসএন’ ত্রিফলার একজনকে পাবেন না। পরশু বার্সা তাদের ওয়েবসাইটে অনশীলনে লুই সুয়ারেজের চোটের বিষয় নিশ্চিত করেছে। আগামী দুই সপ্তাহ তাকে থাকতে হবে মাঠের বাইরে। অবশ্য সুস্থ্য থাকলেও তিনি খেলতে পারতেন না। সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদদের বিপক্ষে লাল কার্ড পাওয়ায় ফাইনালে নিষিদ্ধ হয়েছিলেন উরুগুয়ান তারকা। তার জায়গায় দেখা যেতে পারে পাচো আলকাসেরকে। এদিকে সার্জিও রোবার্তোর ভাগ্যটাও সুয়ারেজের মতইÑ নিষিদ্ধ ও চোটগ্রস্থ। ফলে আন্দ্রে গোমেজকে দেখা যেতে পারে রাইট ব্যাকে। চোট কাটিয়ে একাদশে ফিরতে পারেন হাভিয়ের মাচেরানো। তবে চোটের কারণে বাইরেই থাকতে হচ্ছে অ্যালেক্স ভিদাল, রাফিনহো ও জেরেমি ম্যাথিউকে।
অ্যাটলেটিকোর মাঠ ভিসেন্তে ক্যালডেরনে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দেড়টায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন