শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রানবন্যার চ্যাম্পিয়ন্স ট্রফিতে বোলারদের পরীক্ষা

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১২:০০ এএম

ইমরান মাহমুদ : ক’দিন আগেও যখন রক্ত আর বারুদের গন্ধে আতঙ্কের এক নগরীতে পরিণত হয়েছিল ইংল্যান্ড। ধীরে ধীরে সেই আতঙ্ক কেটে গিয়ে নগরবাসীর মুখে লেগেছে স্বস্তির আভাস। উপলক্ষ্য, ক্রিকেট। আর মাত্র একটি রাত। তার পর উঠবে নতুন সূয্য। যে সূর্যোদয়ের সাথে সাথেই আলোর রোশানই ছুটিয়ে মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসর। সেরা আট দল, দুই গ্রæপে আঠারো দিনে মোট পনেরটি ম্যাচ এবং এক দলের সেরাদের সেরা হওয়ার লড়াই। যেটাকে আদর করে ডাকা হয় মিনি বিশ্বকাপও বলেও। কারণ এই দলগুলোর বিশ্বকাপ খেলা মোটামুটি নিশ্চিত। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্ট চলবে ১৮ই জুন পর্যন্ত, ঐদিন ওভাল মাঠে সেরা দুই দল লড়বে টাইটেল চ্যাম্পিয়নশীপের জন্য।
উদ্বোধোনী ম্যাচে চমক জাগানিয়া বাংলাদেশের মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড। ১৯৯৮ সালে যখন নকআউট টুর্নামেন্ট নামে এটি শুরু হয়েছিল- তার প্রথম আসর বসেছিল বাংলাদেশেই, যদিও বাংলাদেশ তাতে খেলেনি। এর পরে অবশ্য সেই নকআউট টুর্নামেন্ট পরিণত হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে- যা দুবার করে জিতেছ ভারত আর অস্ট্রেলিয়া, একবার করে জিতেছে নিউজিল্যান্ড, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ আর দক্ষিণ আফ্রিকা। কাগজে-কলমে এবার খুবই শক্তিশালী দল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর গতবারের চ্যাম্পিয়ন ভারত। ইংল্যান্ড আর পাকিস্তান কখনো চ্যাম্পিয়ন হয় নি- তবে তারাও কারো চেয়ে কম নয়। এমনকি এগারো বছর পর এই টুর্নামেন্ট খেলছে ক্রমাগত উন্নতি করতে থাকা বাংলাদেশ, তারাও এবার উদ্দীপ্ত এক দল।
চ্যাম্পিয়ন্স ট্রফি অন্য টুর্নামেন্টের মতো নয়। যদিও এটা আর নকআউট টুনামেন্ট নেই কিন্তু গ্রæপ পর্বে একটি খেলায় হারলেও ছিটকে যাবার আশংকা প্রবল যে কোন দলের জন্যই। তাই কে জিতবে- বলা খুব কঠিন। এ নিয়েই এবারের মাঠে ময়দানেতে এক আলোচনায় যোগ দিয়েছেন ঢাকা থেকে ক্রিকেট সাংবাদিক মোহাম্মদ ইসাম, কোলকাতা থেকে ক্রিকেট ইতিহাসবিদ বরিয়া মজুমদার, আর মেলবোর্ন থেকে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। তাদের আলোচনার মূল বক্তব্য ছিল, ‘এ টুর্নামেন্ট খুবই ওপেন। অর্থাৎ কোন নিশ্চিত ফেভারিট নেই। আর ইংল্যান্ডে যেহেতু জুন মাসে এ আসর বসছে তাই উইকেট হবে ব্যাটিং সহায়ক, প্রচুর রান উঠবে। টি২০ ক্রিকেট এসে যাবার পর ব্যাটসম্যান যেভাবে পিটিয়ে খেলতে অভ্যস্ত হয়ে গেছেন - তাতে জয়ের জন্য ৩০০-র বেশি রান তাড়া করা স্বাভাবিক ব্যাপার হয়ে যাবে বেশির ভাগ ম্যাচেই।’
যদি তাই হয়, বর্তমানে বিশ্বজোড়া টি-২০ ক্রিকেট লিগ খেলে আসা ক্রিকেটারদেরই পোয়াবারো বলতে হবে! তবে তাদের পরীক্ষা দিতে হবে বেশ কিছু দুর্দান্ত বোলারদের কাছে। ইংল্যান্ডের স্যাতসেতে আবহাওয়া আর বাতাসে আর্দ্রতা বেশি থাকায় পেসাররা সবসময় বাড়তি সাহায্য পেয়ে থাকেন। গতি, বাউন্সের সাথে সুইং আর রিভার্স সুইং এর বিরুদ্ধে রীতিমত যুদ্ধকরেটিকে থাকতে হয় ব্যাটসম্যানদেরকে। স্পিনাররাও কম যাননা, লাইন লেন্থ ঠিক রেখে বল করতে পারলে স্পিনাররাও ইংল্যান্ডের মাটিতে ভয়ংকর অধ্যায়ের নাম।
এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সবগুলো দলে যেমন গতির ঝড় তোলা পেসার আছে তেমনি আছে সুইং আর কাটার বোলার, আছে মায়াবী ঘাতক সময়ের সফল কিছু স্পিনার। তাই আশা করা যায় এবারের টুর্নামেন্টটা হতে যাচ্ছে পেসার ও স্পিনারদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই। মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ট্রেন্ট বোল্ট, মিচেল ম্যাকক্লানাঘান, টিম সাউদি, লাসিথ মালিংগা, মোহাম্মদ আমির, জুনায়েদ খান, ওয়াহাব রিয়াজ, রুবেল হোসেন, তাসকিন আহম্দে, মোস্তাফিজুর রহমান, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, মর্নে মরকেল, বেন স্টোকস, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমাররা যখন সুইং এর সাথে গতির ঝড় তুলে যেমন সকল ফোকাস নিজেদের দিকে রাখার চেষ্টা করবেন তখন স্পিনারও কিন্তু কম যাননা, কারণ ওয়ার্ল্ডক্লাস সাকিব আল হাসান, রবিচন্দন অশ্বিন, মেহেদী হাসান মিরাজ, রবীন্দ্র জাদেজা, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ইমরান তাহির, লাকসান সন্দাকান, মিচেল সান্টানার, অ্যাডাম জাম্পা, মঈন আলী, আদিল রশীদ নিশ্চয়ই কাউকে ছেড়ে কথা বলবেনা। স্পিনাররা ও পেসারদের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাবে। সত্যিই ভীষণ এক রোমাঞ্চকর টুর্নামেন্ট দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

 

চ্যাম্পিয়ন্স ট্রফির ফিকশ্চার
গ্রæপ ‘এ’
বাংলাদেশ
ইংল্যান্ড
অস্ট্রেলিয়া
নিউজিল্যান্ড
গ্রæপ ‘বি’
ভারত
পাকিস্তান
শ্রীলঙ্কা
দক্ষিণ আফ্রিকা
তারিখ ম্যাচ বাংলাদেশ সময় ভেন্যু
১ জুন বাংলাদেশ-ইংল্যান্ড বিকাল ৩.৩০ লন্ডন
২ জুন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিকাল ৩.৩০ এজবাস্টন
৩ জুন শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা বিকাল ৩.৩০ লন্ডন
৪ জুন ভারত-পাকিস্তান বিকাল ৩.৩০ এজবাস্টন
৫ জুন বাংলাদেশ-অস্ট্রেলিয়া সন্ধ্যা ৬.৩০ লন্ডন
৬ জুন ইংল্যান্ড-নিউজিল্যান্ড বিকাল ৩.৩০ কার্ডিফ
৭ জুন পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা সন্ধ্যা ৬.৩০ এজবাস্টন
৮ জুন ভারত-শ্রীলঙ্কা বিকাল ৩.৩০ লন্ডন
৯ জুন বাংলাদেশ-নিউজিল্যান্ড বিকাল ৩.৩০ কার্ডিফ
১০ জুন ইংল্যান্ড-অস্ট্রেলিয়া বিকাল ৩.৩০ এজবাস্টন
১১ জুন ভারত-দক্ষিণ আফ্রিকা বিকাল ৩.৩০ লন্ডন
১২ জুন শ্রীলঙ্কা-পাকিস্তান বিকাল ৩.৩০ কার্ডিফ
সেমি-ফাইনাল
১ম সেমি-ফাইনাল
১৪ জুন এ চ্যাম্পিয়ন-বি রানার্সআপ বিকাল ৩.৩০ কার্ডিফ
২য় সেমি-ফাইনাল
১৫ জুন বি চ্যাম্পিয়ন-এ রানার্সআপ বিকাল ৩.৩০ এজবাস্টন
ফাইনাল*
১৮ জুন রোববার বিকাল ৩.৩০ লন্ডন
*রিজার্ভ ডে ১৯ জুন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন