শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় পরমাণু অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

যুদ্ধবিরতির প্রথম সপ্তাহে ১৩৫ জনের প্রাণহানি

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া ও ইরাকে আইএসের ওপর হামলা চালাতে পরমাণু বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন ‘এয়ার ফোর্স টাইমস’ পত্রিকা খবর দিয়েছে। পত্রিকাটি দাবি করেছে, মার্কিন সামরিক বাহিনী আগামী এপ্রিল মাস থেকে আইএসের ওপর বোমা হামলার জন্য দূর পাল্লার বি-৫২ বোমারু বিমান ব্যবহার করবে। এ বিমান রকওয়েল বি-১ ল্যান্সারের জায়গায় কাজ করবে। মার্কিন বাহিনী সিরিয়ায় দায়েশের বিরুদ্ধে বোমা হামলার জন্য রকওয়েল বি-১ ল্যান্সার বিমান ব্যবহার করত বলে দাবি করে থাকে।
এয়ার ফোর্স টাইমসকে মার্কিন সামরিক বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ ফর স্ট্র্যাটেজিক প্ল্যান্স অ্যান্ড রিকয়ারমেন্ট মাইক হোমস বলেছেন, আমরা ওই এলাকায় বি-৫২ বিমান মোতায়েন করতে যাচ্ছি। তিনি বলেছেন, দূরবর্তী অবস্থান বিবেচনা করে ও বেশি মাত্রায় বোমা বহনের অসুবিধা দূর করতে বি-৫২ মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। তবে কতটি বিমান মোতায়েন করা হবে তিনি তা বলেননি। মার্কিন বাহিনীর এ পরিকল্পনা কতটা সত্য এবং দায়েশের বিরুদ্ধে সত্যিই তারা বোমা হামলা চালানোর জন্য বি-৫২ বিমান মোতায়েন করবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।
কারণ ইরাক ও সিরিয়ায় দায়েশসহ সব সন্ত্রাসী গোষ্ঠীকে আমেরিকা এবং তার মিত্ররা পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। বি-৫২ বিমান প্রথমবারের মতো ১৯৫৪ সালে আকাশে ওড়ে এবং আফগান আগ্রাসনে এ বিমান ব্যবহার করে মার্কিন বাহিনী। বি-৫২ বিমান ৭০ হাজার পাউন্ড সমপরিমাণ বোমা বহন করতে পারে।
অপর খবরে বলা হয়, প্রথমবারের মতো কার্যকর হওয়া যুদ্ধবিরতির প্রথম সপ্তাহে সিরিয়ায় ১৩৫ জন নিহত হয়েছে।
খবরে বলা হয়, সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষক দল এ তথ্য প্রকাশ করেছে। সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা জানায়, নিহতদের মধ্যে ৪৫ জন বিদ্রোহী ও আইএস যোদ্ধা এবং শিশুসহ ৩২ জন বেসামরিক লোক। গত ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত বাশারের অনুগত সৈন্যদের অন্তত ২৫ জন ও ২৭ জন কুর্দি যোদ্ধা নিহত হয়েছে। তারা আরও জানায়, যেসব এলাকা যুদ্ধবিরতির আওতামুক্ত, সেসব স্থানে ২৭ ফেব্রুয়ারির পর থেকে এখন পর্যন্ত ৫৫২ জন নিহত হয়েছেন। ব্রিটেনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থার তথ্য মতে, ৫ বছর ধরে চলমান এ যুদ্ধে ২ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ নিহত ও কয়েক লাখ গৃহহীন হয়েছে। যদিও যুদ্ধবিরতি কার্যকরের পর হতাহতের সংখ্যা অনেকটাই এখন কমে গেছে। আল জাজিরা, রেডিও তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন