বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর ওপর চীনের নজরদারি

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন বিমানবাহী জাহাজসহ রণতরীর একটি বহর দক্ষিণ চীন সাগরে টহল দিচ্ছে। পাশাপাশি মার্কিন নৌবহরটির ওপর গভীর নজর রেখেছে চীনা নৌবাহিনী। এতে বলা হয়েছে, ছোট নৌবহরটিতে বিমানবাহী জাহাজ ইউএসএস স্টেনিন্স, ক্ষেপণাস্ত্রবাহী ২টি রণতরী এবং একটি সরবরাহ জাহাজ রয়েছে। গত মঙ্গলবার থেকে দক্ষিণ চীন সাগরের পৃূর্বাঞ্চলে এ নৌবহর টহল দিচ্ছে।
ফিলিপাইন এবং তাইওয়ানের মধ্যে অবস্থিত লুজোন প্রণালী দিয়ে এ বহর দক্ষিণ চীন সাগরে ঢুকেছে। এদিকে নৌবহরের কাছাকাছি এলাকায়ই চীনা নৌবহর টহল দিচ্ছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, মার্কিন নৌবহরের কাছাকাছি এলাকায় চীনা নৌবহরের তৎপরতা বেড়েছে। মার্কিন বিমানবাহী রণতরীর কমান্ডার ক্যাপ্টেন গ্রিফ হফম্যান বলেছেন, অতীতে মার্কিন নৌবহরের এতো কাছাকাছি চীনা নৌবহরের তৎপরতা দেখা যায়নি।
অবশ্য মার্কিন এবং চীনা নৌবহরের মধ্যে এখনো কোনো সমস্যা দেখা যায়নি। পরস্পরের সঙ্গে পেশাদারি যোগাযোগ বজায় রয়েছে বলেও জানান তিনি। মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরী মোতায়েনকে রুটিন তৎপরতা হিসেবে দাবি করেছে। উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক তৎপরতা বৃদ্ধিকে কেন্দ্র করে ওই অঞ্চলে উত্তেজনা বাড়ছে। প্রধানত যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে এই উত্তেজনা বাড়লেও এর সঙ্গে জড়িয়ে রয়েছে ঐ অঞ্চলের আরো কয়েকটি দেশ। দক্ষিণ চীন সাগরের সংকটকে কেন্দ্র করে সেখানে বড় ধরনের সামরিক সংঘর্ষ বেধে যেতে পারে বলে বিশ্বের সমর বিশেষজ্ঞদের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে। ফক্স নিউজ, রেডিও তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন