শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লন্ডভন্ড বিদ্যুৎ ব্যবস্থা

দক্ষিণাঞ্চলে আবহাওয়ার উন্নতি

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : গত বৃহস্পতিবার ব্যাপক বৃষ্টিপাতের পরে গতকাল বরিশালসহ দক্ষিণাঞ্চলের আবহাওয়া পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটলেও আগের দিনের বর্ষার সাথের বজ্রপাতে বিদ্যুৎ স্থাপনার যথেষ্ট ক্ষয়ক্ষতির রেশ গতকালও অব্যাহত ছিল। গতকাল তাপমাত্রাও যথেষ্ট সহনীয় ছিল। বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা হ্রাস পেলেও আবহাওয়া বিভাগের মতে, দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু আগামী ২৪ ঘন্টার মধ্যে দেশের মধ্যভাগে পৌছবে। বৃহস্পতিবারের প্রায় ৮৮মিলিমিটার বৃষ্টিপাতের সাথে লাগাতার বজ্রপাতে খোদ বরিশাল মহানগরীতেই অন্তত দশটি ১১/.০৪ কেভী ট্রান্সফর্মার বিনষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্থ ট্রান্সফর্মারগুলো সরিয়ে বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ ব্যবস্থা পুনর্বহালে অনেক এলাকাতেই গতকাল বিকেল গড়িয়ে যায়। দূর্যোগপূর্ণ আবহাওয়ায় বৃহস্পতিবার বরিশাল বিমান বন্দরে বাতিলকৃত ইউএসÑবাংলা ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর দুটি ফ্লাইট গতকাল সকালে যাত্রী পরিবহন করে।
জুনের প্রথম দিনেই বরিশাল অঞ্চলে ৮৮ ও পটুয়াখালীতে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হলেও মে মাসে স্বাভাবিকের তুলনায় ৬৫.৯% কম বৃষ্টি হয়েছে বরিশাল অঞ্চলে। মে মাসে সারা দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের চেয়ে ১৬.১% কম। তবে চলতি মাসে সারা দেশের মত বরিশাল অঞ্চলেও স্বাভাবিক বৃষ্টিপাতের কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। এ মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ৪৮৩ মিলিমিটারের স্থলে ৪৩৫ থেকে ৫৩০ মিলিমিটার বৃষ্টিপাতের কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ তার দীর্ঘমেয়াদী বুলেটিনে। চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি মওসুমী নিম্নচাপের সম্ভাবনার পাশাপাশি সারা দেশেই বর্ষা মাথায় করে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ুর বিস্তার লাভের কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।
তবে গতকাল আবহাওয়া বিভাগের দৈনিক বুলেটিনে দক্ষিণ-পশ্চিম মওমুমী বায়ু ইতোমধ্যে দেশের দক্ষিণ-পূর্ব উপকূলভাগ হয়ে সিলেট অঞ্চল পর্যন্ত অগ্রসর হবার খবর জানিয়ে তা আজ সকালের পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে দেশের মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তার লাভের কথাও বলা হয়েছে। পাশাপাশি লঘুচাপের বর্ধিতাংশ ভারতের বিহার থেকে উত্তর বঙ্গোপসাগর অতিক্রম করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যবর্তী এলাকায় অবস্থান নেয়ার কথা জানানো হয়েছে। বরিশাল ও খুলনা বিভাগসহ উপকূলীয় এলাকায় বজ্রসহ বৃষ্টিপাতর সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ।
এদিকে বৃহস্পতিবার দপুরের পর থেকে দু’দফা বর্ষণের পরে সন্ধা ৬টা থেকে সাড়ে ৭টার মধ্যে প্রবল বর্ষণের সাথে বিকট শব্দের বজ্রপাতে বরিশালসহ দক্ষিণাঞ্চলে জনজীবন সম্পূর্ণভাবেই বিপর্যস্ত হয়ে পড়ে। মাত্র সোয়া ঘন্টায় ৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হল বরিশাল মহানগরীতে। ফলে নগরীর বেশীরভাগ রাস্তাঘাটই বৃষ্টির পানিতে সয়লাব হয়ে যায়। বিদ্যুৎ ব্যবস্থাও লন্ডভন্ড হয়ে যায় গোটা মহানগরীসহ দক্ষিণাঞ্চলের সর্বত্রই। গতকাল সকাল থেকে আবহাওয়া পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটলেও আগের রাতের বিপর্যস্ত বিদ্যুৎ ব্যবস্থা পুনর্বাসনে সকাল থেকে দুপুর পেরিয়ে অনেক এলাকাতেই বিকেলও গড়ায়। তবে গতকাল সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ ছিল সম্পূর্ণ স্বাভাবিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন