বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

আইএস সদস্যকে হত্যা
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণাঞ্চলের হরমুজগান প্রদেশে অভিযান চালিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের চার সন্দেহভাজন সদস্যকে হত্যা করেছে দেশটির পুলিশ। গতকাল দেশটির একটি সংবাদ সংস্থা বলছে, নিহতদের মধ্যে অন্তত দু’জন বিদেশি রয়েছেন।
পুলিশ বলছে, হরমুজগানের ঘটনাস্থল থেকে বিস্ফোরক, বন্দুক ও আইএসের পতাকা উদ্ধার করা হয়েছে। গত বুধবার ইরানের পার্লামেন্ট ভবন ও দেশটির বিপ্লবী নেতা আয়াতুল্লাহ রুহুল্লা খামেনির সমাধি স্থলে বন্দুক ও আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটে। এর পর থেকে বড় ধরনের নিরাপত্তা অভিযান শুরু করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। তেহরানের প্রাণকেন্দ্রে এ হামলার দায় স্বীকার করে আইএস। এই প্রথম কট্টর সুন্নিপন্থী ইসলামিক স্টেট (আইএস) শিয়া সংখ্যাগরিষ্ঠ ও শাসিত ইরানে হামলার দায় নিয়েছে।

সউদী সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পূর্বাঞ্চলের কাতিফ প্রদেশে বিস্ফোরণে দেশটির এক সৈন্য নিহত হয়েছেন। গতকাল সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কাতিফ প্রদেশে নিরাপত্তা বাহিনীর টহলের সময় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিরাপত্তা বাহিনীর আরো দুই সদস্য আহত হয়েছেন।
সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বিস্ফোরণকে ‘সন্ত্রাসী ঘটনা’ বলে উল্লেখ করেছে। রোববার সন্ধ্যার দিকে কাতিফের মাসুরা জেলায় নিরাপত্তাবাহিনীর টহলের সময় ওই বিস্ফোরণ ঘটেছে।

বিরোধী নেতা গ্রেপ্তার
ইনকিলাব ডেস্ক : দেশজুড়ে বিক্ষোভের ডাক দেওয়া রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভানলিকে গ্রেপ্তার করা হয়েছে। অনুমতি না পেলেও সরকারবিরোধী এই বিক্ষোভ করতে দৃঢ় প্রতীজ্ঞ নাভানলিকে সোমবার তার বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। এর কয়েক ঘণ্টা আগে দেশের মানুষকে রাস্তায় নামার আহŸান তিনি। নাভানলির স্ত্রী ইউলিয়া নাভানলি টুইটারে জানিয়েছেন, ‘আমাদের ফ্লাটের প্রবেশপথ থেকে নাভানলিকে গ্রেপ্তার করা হয়েছে।’ আরেক টুইটে তিনি বলেছেন, ‘তবে যাই হোক, আমাদের পরিকল্পনা পাল্টাচ্ছে না।’ গতকাল সকালে রাশিয়াজুড়ে দুর্নীতিবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার জন্য সমর্থকদের প্রতি আহŸান জানান নাভানলি। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন