শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জমে উঠেছে ইউরো অঞ্চলের লড়াই

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক :স্পেন-ইতালির মত বিশ্বচ্যাম্পিয়ন দলগুলোর সামনে যেমন কঠিন চ্যালেঞ্জ, তেমনি ওয়েলসের মত প্রতিশ্রæত দল পড়েছে ভক্তদের প্রত্যাশার চাপে। আইসল্যান্ডের মত দুর্বল দলগুলোও হুমকি হয়ে দাঁড়িয়েছে বড় দলগুলোর জন্যে। সব মিলে ইউরো অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের লড়াইটা এবার জমে উঠেছে বেশ।
‘জি’ গ্রæপের লড়াইটা হচ্ছে শেয়ানে-শেয়ানে। সমান ছয় ম্যাচে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও স্পেন দুই দলেরই সংগ্রহ সমান ১৬ পয়েন্ট করে। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে স্পেন। পরশু ফিফা র‌্যাংকিংয়ের ১৮৬তম দল লিখটেনস্টেইনকে ৫-০ গোলে উড়িয়ে দেয় ইতালি। একটি করে গোল করেন ইনসিনিয়ে, বেলোত্তি, এদের, ফেদেরিকো ও গাব্বিয়াদিনি। প্রথম লেগে তাদের মাঠ থেকে ৪-০ গোলের জয় নিয়ে ফিরেছিল সর্বশেষ ২০০৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।
তবে স্পেনের জয়টি ছিল কষ্টার্জিত। দ্বিতীয়ার্ধের প্রায় অর্ধঘন্টা তারা ছিল পয়েন্ট হারানোর শঙ্কায়। প্রথমার্ধে ডেভিড সিলভা ও ডিয়াগো কস্তার গোলে এগিয়ে থাকার পর ৬৬তম মিনিটে স্তেফান রিস্তোভস্কির করা দারুণ এক গোলের পরই তৈরী হয় সেই শঙ্কা। কিন্তু শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে হাফ ছেড়ে বাঁচে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।
জমে উঠেছে গ্রæপ ‘আই’র লড়াইও। সাম্প্রতিক ফুটবলে বিষ্ময় ছড়ানো আইসল্যান্ড লুকা মড্রিচ-ইভান রাকিটিচদের ক্রোয়েশিয়ার বিপক্ষে শুধু চোখে চোখ রেখে লড়লই না, নির্ধারিত সময়ের শেষ সময়ে করা ম্যাগনুসনের গোলে ১-০ গোলে জিতেই মাঠ ছাড়ল তারা। আক্রমণেও এগিয়ে ছিল আইসল্যান্ড। সমান ৬ ম্যাচে দু’দলের পয়েন্টই এখন ১৩ করে। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে ক্রোয়েশিয়াই। মাত্র ২ পয়েন্ট পিছনে থেকে তাদেরকে হুমকি দিচ্ছে তুরস্ক ও ইউক্রেন। তাদের সংগ্রহ ১১ করে, গোল ব্যবধানে এগিয়ে তিনে আর্দা তুরানের তুরস্ক। কসোভোর মাঠ থেকে এদিন তারা ফেরে ৪-১ গোলের জয় নিয়ে। ফিনল্যান্ডকে তাদেরই মাঠে ২-১ গোলে হারায় ইউক্রেন।
শঙ্কায় পড়ে গেছে অ্যারোন রামসি-গ্যারেথ বেলদের ওয়েলসের আসন্ন রাশিয়া বিশ্বকাপে জায়গা পাওয়াটা। এদিন তারা ১-১ গোলে ড্র করে সার্বিয়ার সাথে। সার্বিয়া হলো ‘ডি’ গ্রæপের শীর্ষ দল। তাদের সমান ১২ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ড। এদিন আইরিশরাও ১-১ গোলে ড্র করে অস্ট্রিয়ার সঙ্গে। এদিকে ওয়েলস ও অস্ট্রিয়ার পয়েন্টও সমান ৮ করে। তবে গোল ব্যবধানে এগিয়ে তিনে ওয়েলস।
এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিচ্ছে মোট ৫৪টি দল, নয়টি গ্রæপে ভাগ হয়ে। প্রতি গ্রæপ চ্যাম্পিয়ন দল পাবে সরাসরি রাশিয়ায় যাওয়ার টিকিট। সেরা আট গ্রæপ রানার্স আপ দলের মধ্য থেকে প্লে-অফের মাধ্যমে নির্ধারণ হবে বাকি চার দলের বিশ্বকাপ ভাগ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন