বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদকে ঘিরে দেশে নিরাপত্তার কোনো ঝুঁকি নেই -বেনজীর আহমেদ

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন,ঈদকে ঘিরে দেশে নিরাপত্তার কোনো ঝুঁকি নেই। তারপরেও ঈদকে ঘিরে সারাদেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঈদুল ফিতর শান্তিপুর্ণভাবে উদযাপনের জন্য জনগণের জানমাল নিরাপত্তায় মাঠে রযেছে র‌্যাব।
গতকাল বৃহস্পতিবার ঈদের নিরাপত্তায় কমলাপুর রেলওয়ে স্টেশনের সার্বিক পরিস্থিতি পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।
র‌্যাবের ডিজি বলেন,নগরীর গুরুত্বপূর্ণ শপিং কমপ্লেক্সগুলোর সামনে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা। বসানো হয়েছে অস্থায়ী ক্যাম্প। ঈদে ঘরমুখী যাত্রীদের জন্য অগ্রিম টিকিট দেয়া হচ্ছে ১২ জুন থেকে, চলবে ১৬ জুন পর্যন্ত।
বেনজির আহমেদ আরো বলেন, ঈদকে ঘিরে গুরুত্বপূর্ণ সব স্থানে নিরাপত্তা ক্যাম্প করা হয়েছে, বিশেষ করে রেলওয়ে স্টেশনে, বাস স্টেশনে, শপিং সেন্টার, লঞ্চঘাটে অস্থায়ী নিরাপত্তা ক্যাম্প রয়েছে। এছাড়া নগরবাসীর নিরাপত্তায় রয়েছে টহল ফোর্স।
তিনি বলেন, এবার কমলাপুরে অগ্রিম টিকিট দেয়া অনেকটা তাৎপর্যপূর্ণ। এখানে যারা টিকিট নিতে এসেছেন তাদের সঙ্গে কথা বলেছি, কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা কেউ কোনো অভিযোগ করেনি। রেল স্টেশনে কালোবাজারি, চোরাকারবারি যাতে না হয় সেদিকে সজাগ রয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাবের মহাপরিচালক বলেন, ঈদের ছুটির মধ্যে নগরীর আবাসিক এলাকাগুলোতে থাকবে আমাদের বিশেষ নজরদারি। র‌্যাবের টহল ফোর্স নিয়োজিত থাকবে। সবার সমর্থন ও সহযোগিতা আমরা কামনা করছি, আশা করি যেকোনো বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে পারবো।
বেনজির আহমেদ বলেন,র‌্যাবের হচ্ছে একটা স্মল ফোর্স, মাত্র এগার হাজার সদস্য নিয়ে আমাদের দায়িত্ব পালন করতে হচ্ছে। প্রত্যেক স্টেশনে অস্থায়ী ক্যাম্প স্থাপন করা সম্ভব নয়, তবে নিরাপত্তার জন্যে আমাদের টহল ফোর্স থাকবে, রেলওয়ে পুলিশ থাকবে, জেলা পুলিশ দায়িত্ব পালন করবে। চারটি ভিন্ন বাহিনী নিরাপত্তায় নিয়োজিত থাকবে। নগরবাসীও এখন নিরাপত্তার বিষয়ে অনেক সচেতন জানিয়ে র‌্যাবের মহাপরিচালক বলেন, ঈদে নগরবাসীর নিরাপত্তায় অস্থায়ী ক্যাম্পগুলোর পাশাপাশি, টহল জোরদার করা হবে। পাশাপাশি দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতেও থাকবে অস্থায়ী ক্যাম্পসহ টহল ফোর্স।
গত বছরের পয়লা জুলাই হলি আর্টিজান ঘটনার মতো কোনো নিরাপত্তার ঝুঁকি আছে কি না এমন প্রশ্নের জবাবে বেনজির আহমেদ বলেন, আসলে আমরা কোনো বিশেষ দিবসকে কে›ন্দ্র করে নিরাপত্তা চিন্তা করি না। কারণ প্রতিটি জীবনই গুরুত্বপূর্ণ, প্রতিটি জীবনই মূল্যবান। প্রতিটি জীবনকে চিন্তা করেই আমরা নিরাপত্তার ব্যাপারে ব্যবস্থা নিয়ে থাকি। যারা এ জঙ্গিবাদী গোষ্ঠীর সাথে জড়িত,আইনশৃঙ্খলা বাহিনীর ক্রমাগত সাঁড়াশি আক্রমণে কোনো ঠাসা হয়ে পড়েছে। প্রতিদিনই খবরের কাগজে দেখি, কোনো না কোনো বাহিনী হাতে ধরা পড়ছে জঙ্গিরা।
বেনজির আহমেদ বলেন, জঙ্গি দমনে আত্মতুষ্টির কিছুই নেই, অহংকারের কিছু নেই। সব আইনশৃঙ্খলা বাহিনীর ক্রমাগত আক্রমণে তাদের শক্তি ক্ষয় হয়ে যাচ্ছে। তাদের নির্মূল করার জন্য সব বাহিনীকে কাজ করে যেতে হবে। আমাদের লক্ষ্য হলো বাংলাদেশে ৩৬৫ দিনকেই নিরাপদ রাখা।
র‌্যাবের ডিজি বলেন,ঈদ উপলক্ষে প্রায় জনশূন্য হয়ে পড়া রাজধানী ঢাকার প্রায় ১৫ থেকে ২০ লাখ ফাঁকা বাড়ি, অফিস ও বিপনীবিতানের নিরাপত্তা নিশ্চিতকরণে অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‌্যাব কাজ করবে ।
তিনি বলেন, আসন্ন ঈদে খুবই স্বল্প সময়ে মানুষ ঢাকা ত্যাগ করবে। ফলে প্রায় জনশূন্য হয়ে পড়া রাজধানীর নিরাপত্তা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। আর এজন্য অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‌্যাব সুসংগত নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে। ইতোমধ্যে নগরীর বিপনীবিতাগুলোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। বাস-রেল স্টেশন, ফেরিঘাট, লঞ্চঘাটে র‌্যাবের ক্যাম্প বসানো হয়েছে। নগরীজুড়ে পেট্রোল টিম, মোটরসাইকেল পেট্রোল, সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর পেট্রোল বাড়ানো হয়েছে। তারা সর্বদা নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।
ঈদে ফাঁকা ঢাকার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে র‌্যাবের ডিজি বলেন, ঈদে রাজধানীর ১৫ থেকে ২০ লাখ বাড়ি খালি থাকবে। বেশিরভাগ বিপনীবিতানগুলো বন্ধ থাকবে। এই ফাঁকা ঢাকার কঠোর নিরাপত্তা দেওয়া হবে।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে র‌্যাবের অস্থায়ী ক্যাম্প পরিদর্শন করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। কমলাপুর রেলস্টেশনের সামনে এই ক্যাম্প স্থাপন করা হয়েছে। র‌্যাব-৩ এর বিপুল সংখ্যক সদস্য এখানে কাজ করবে। এ ছাড়া কোনো বাসে যেন অতিরিক্ত যাত্রী বহন করতে না পারে, সে দিকেও খেয়াল রাখতে নির্দেশ দেয়া হয়েছে ।
ঈদ যাত্রায় রেলের প্লাটফর্ম কেন্দ্রিক সমস্যাগুলো গত ৫-৬ বছরে কমে এসেছে উল্লেখ করে তিনি আরো বলেন, এখন চোরাকারবারী, পকেটমার, অজ্ঞানপার্টির দৌরাত্ত¡ নেই। অগ্রীম টিকিট বিক্রি নিয়ে কেউ কোন অভিযোগ করেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন