বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঈশ্বরের শক্তি ও সমর্থন চান হিলারি ইহুদী হওয়ায় গর্বিত স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রে মনোনয়ন বিতর্কে এবার ধর্মভীরুতার প্রতিযোগিতা

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় এখন কে কতোটা ধর্মভীরু, তা নিয়ে বাগাড়ম্বর চলছে। ডেমোক্রেট দলীয় বার্নি স্যান্ডার্স বলেছেন, ইহুদী হওয়ায় তিনি গর্বিত। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টন বলেছেন, তিনি ঈশ্বরের কাছ থেকে শক্তি ও সমর্থন পাওয়ার জন্য প্রতিদিন প্রর্থনা করেন। মিশিগানের ফ্লিন্ট-এ গত রোববার রাতে ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্সিয়াল বিতর্কের সময় ধর্মীয় বিশ্বাস নিয়ে এক অজ্ঞাত ভোটারের প্রশ্নের উত্তরে তারা এসব কথা বলেন। স্যান্ডার্স বলেন, ঈশ্বর যদি সর্বত্রই বিরাজিত হয় তাহলে, সকল ধর্মকেই সমান চোখে দেখতে হবে। সবার পছন্দকে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, আমরা সবাই একই ঈশ্বরের সৃষ্টি। হিলারিকে জিজ্ঞেস করা হয়েছিলো তিনি কার জন্য প্রার্থনা করেন। জবাবে হিলারি বলেন, তিনি নিজে খুবই ধর্মভীরু এবং জনগণের জন্য প্রর্থনা করেন, যারা কঠিন সময় অতিবাহিত করছে। তিনি আরও বলেন, আমি ঈশ্বরের কাছ থেকে শক্তি ও সমর্থন প্রর্থনা করি, বিশেষ করে আমার স্বামী যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন নিয়মিতই এটি করতাম, এখনো করি।
রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী মার্কো রুবিও বলেন, পুয়ের্তোরিকোর প্রাইমারিতে আমার ব্যাপক বিজয় এটাই প্রমাণ করে, সাধারণ নির্বাচনে তিনি তার দলকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। ফ্লোরিডার সিনেটর এ পর্যন্ত বেশ ভালোভাবেই তার নির্বাচনী খেলা খেলে যাচ্ছেন। তিনি ডোনাল্ড ট্রাম্প ও দ্বিতীয় অবস্থানে থাকা টেড ক্রুজকে ধরার চেষ্টা করছেন।
রুবিও রোববারে এক সাক্ষাৎকারে বলেন, তিনি রক্ষণশীল হিসেবে পুয়ের্তোরিকোয় প্রচারণা চালিয়েছেন এবং এক উন্মুক্ত প্রাইমারিতে তিনি ৭০ শতাংশ ভোট পক্ষে আনতে সক্ষম হন। সিনেটর বলেন, আমি রক্ষণশীলতাকে জনগণের কাছে নিয়ে যেতে পারি, যারা স্বাভাবিকভাবে রিপাবলিকানদের ভোট দিতো না, তাদের সমর্থন আনতে পারি। রুবিও পুয়ের্তোরিকো থেকে ২৩টি ডেলিগেট সমর্থন পেয়েছেন। সুপার টুয়েসডে’র হতাশার পর এটি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
হিলারি ক্লিন্টন ও বার্নি স্যান্ডার্স উভয়ই ভোটারদের এটা বোঝানোর চেষ্টা করছেন, ব্যবসায়ী ধনকুবের ডোনাল্ড ট্রাম্পকে হারাতে তারাই উপযুক্ত প্রর্থী। ক্লিনটন দাবি করেছেন, যে কোন মনোনয়ন প্রত্যাশীর চেয়ে তিনি এমনকি দলের বাইরে থেকেও বেশি ভোট পেয়েছেন। দেশব্যাপী তিনি বিশাল একটি জোটও গঠন করতে পেরেছেন। মিসেস ক্লিনটন আরও বলেন, ট্রাম্পের উল্টাপাল্টা পাগলামী কথাবার্তা মার্কিন জনগণ গ্রহণ করবে না। এদিকে স্যান্ডার্স দাবি করেন, প্রাইমারির ফলাফলে বোঝা যায়, হিলারির চেয়ে তিনিই হবেন ট্রাম্পের শক্ত প্রতিদ্বন্দ্বী। তিনি বলেন, তার প্রচারণায় কর্মজীবী মানুষ ও তরুণ প্রজন্ম উদ্বেলিত। স্যান্ডার্স সপ্তাহান্তে ৪টি রাজ্যের মধ্যে ৩টিতেই জয় পেয়েছেন, কিন্তু ডেলিগেট ভোটে তিনি হিলারির চেয়ে পিছিয়ে।  এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন