বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ পর্দা উঠছে কনফেডারেশন্স কাপ

নিরাপত্তার চাদরে ঢাকা রাশিয়া

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আজ রাতে সেন্ট পিটার্সবার্গে স্বাগতিক রাশিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠছে কনফেডারেশন্স কাপ ফুটবলের এবারের আসরের। তবে ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৬ সালে ইউরো টুর্নামেন্ট চলাকালে যে সহিংসতা ঘটেছে তার পুনরাবৃত্তি ঘটবে না বলে টুর্নামেন্ট শুরুর আগেই প্রতিশ্রæতি দিয়েছে আয়োজক রশিয়া।

বিশ্বকাপ শুরুর এক বছর আগে স্বাগতিক সমর্থকদের বর্ণবাদী আচরণ কিংবা সহিংসতা আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকলেও আটজাতির অংশগ্রহণে এই কনফডারেশন্স কাপে এ ধরনের কোন সমস্যা সৃষ্টির আশংকা নেই জানিয়েছে আয়োজক কর্তপক্ষ।
১৭ জুন থেকে ২ জুলাই পর্যন্ত আনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টটি হবে রাশিয়ার জন্য ২০১৮ বিশ্বকাপ আয়োজনের পুর্বপ্রস্তুতিমূলক রিহার্সেল। দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং রুশ ফুটবল ইউনিয়ানের সভাপতি ভিতালি মুটকো বার্তা সংস্থা তাসকে বলেন, ‘রাশিয়া সম্পূর্ণ নিরাপদ একটি দেশ। আমি নিশ্চিত আমাদের সমর্থকরাও ভাল আচরণ করবে। আমাদের সবাইকে এবং আগত অতিথিদেরকেও রাশিয়ার ঐতিহ্য এবং সংস্কৃতির প্রতি সম্মানবোধ থাকতে হবে। আমাদের দেশটি নিরাপদ এবং উন্মুক্ত।’
আসন্ন এই টুর্নামেন্টে সবচেয়ে বড় তারকার নাম বিশ্ব নন্দিত সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০১৬ সালে তার নেতৃত্বে ইউরো শ্রেষ্ঠত্বের মুকুট পড়ে পর্তুগাল। আজ রাতে সেন্ট পিটার্সবার্গে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের শিরোপা জয়ের জন্য ফেভারিটের দৌঁড়ে এগিয়ে রয়েছে বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি, রোনালদোর পর্তুগাল এবং ল্যাতিন আমেরিকা অঞ্চলের চ্যাম্পিয়ন চিলি।
টুর্নামেন্টের ‘এ’ গ্রæপ থেকে প্রথমিক পর্বে প্রতিদ্ব›িদ্বতা করবে স্বাগতিক রাশিয়া। গ্রæপের বাকি দলগুলো হচ্ছে পর্তুগাল, মেক্সিকো এবং ২০১৫ সালের কনকাকাফ বিজয়ী এবং ২০১৬ সালের ওশানিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ‘বি’ গ্রæপ থেকে জার্মানি তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে কোপা আমেরিকা শিরোপা জয়ী চিলি, ২০১৫ সালের এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং চলতি বছর আফ্রিকান নেশন্সকাপ চ্যাম্পিয়ন ক্যামেরুন।
এদিকে ইউরো ২০১৬ এবং আগামী বছর বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজনের মাঝখানে এই কনফেডারেশন্স কাপ আয়োজনের গুরুত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন জার্মানীর প্রধান কোচ জোয়াচিম লো। মুল তারকাদের বিশ্রামে রেখে অনভিজ্ঞদের নিয়ে স্কোয়াড ঘোষনার সময় তিনি এ জন্য কোন ধরনের দুঃখ প্রকাশ না করে বলেন, ‘২০২১ সালে যদি এটির আয়োজন না হয় তাহলে আমি কোন ধরনের কষ্ট পাব না।’ ৫৭ বছর বয়সি এই কোচ স্পষ্ট করেই বলে দিয়েছেন যে তার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে আগামী বছরের বিশ্বকাপ। কনফেড কাপের জন্য ঘোষতি তার স্কোয়াডের মাত্র তিন জনের রয়েছে সম্মিলিতভাবে ১০৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণের অভিজ্ঞতা। তারা ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী দলেরও সদস্য ছিলেন। এর বাইরে লো তার দলে অন্তর্ভুক্ত করেছেন ৭ নতুন মুখ।
এদিকে গত মাসে ম্যানচেস্টারে বোমা হামলার পর আসন্ন এই টুর্নামেন্ট উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে রুশ কর্তৃপক্ষ। টুর্নামেন্টের জন্য নির্ধারিত চারটি ভেন্যু মস্কো, সোচি, সেন্ট পিটার্সবার্গ এবং কাজানে এই নিরাপত্তা ব্যবস্থা বহাল থাকবে।
টুর্নামেন্টের জন্য আগত সমর্থকদের অবশ্যই তাদের নাম এবং বিস্তারিত তথ্য রেজিস্ট্রি করে আইডি কার্ড গ্রহণ করতে হবে। স্টেডিয়ামে প্রবেশের জন্য সেটি অবশ্যই থাকতে হবে। ২০১৬ ইউরো কাপের সময় যেরকম বর্ণবাদী সহিংসতার ঘটনা ঘটেছেলি সে ধরনের ঘটনা যেন না ঘটে সে বিষয়ে খুবই সজাগ রয়েছে রুশ কর্তৃপক্ষ। মার্শেইয়ে রুশ এবং ইংলিশ সমর্থকদের মধ্যে সংঘটিত ওই ঘটনায় কমপক্ষে ৩৫জন সমর্থক আহত হয়েছিল, যাদের বেশীরভাগ ইংলিশ। এ সময় স্টেডিয়ামে বর্ণবাদী আচরণের ঘটনাও ঘটেছিল। যেটি নিয়ে খুবই সচেতন রুশ কর্তৃপক্ষ। গত মাসে সুচিতে একটি কার্নিভালে এ বিষয়টি নিয়েই বেশী আলোকপাত হয়েছে।

কনফেডারেশন্স কাপের সূচি
গ্রæপ ‘এ’ : রাশিয়া, পর্তুগাল, মেক্সিকো, নিউজিল্যান্ড
গ্রæপ ‘বি’ : জার্মানি, চিলি, অস্ট্রেলিয়া ক্যামেরুন
তারিখ ম্যাচ সময়* ভেন্যু
১৭ জুন রাশিয়া-নিউজিল্যান্ড রাত ৯টা সেন্ট পিটার্সবার্গ
১৮ জুন পর্তুগাল-মেক্সিকো রাত ৯টা কাজান
১৮ জুন ক্যামেরুন-চিলি রাত ১২টা মস্কো
১৯ জুন জার্মানি-অস্ট্রেলিয়া রাত ৯টা সোচি
২১ জুন রাশিয়া-পর্তুগাল রাত ৯টা মস্কো
২১ জুন মেক্সিকো-নিউজিল্যান্ড রাত ১২টা সোচি
২২ জুন ক্যামেরুন-অস্ট্রেলিয়া রাত ৯টা সেন্ট পিটার্সবার্গ
২২ জুন জার্মানি-চিলি রাত ১২টা কাজান
২৪ জুন মেক্সিকো-রাশিয়া রাত ৯টা কাজান
২৪ জুন নিউজিল্যান্ড-পর্তুগাল রাত ৯টা সেন্ট পিটার্সবার্গ
২৫ জুন জার্মানি-ক্যামেরুন রাত ৯টা সোচি
২৫ জুন চিলি-অস্ট্রেলিয়া রাত ৯টা মস্কো
২৮ জুন ১ম সেমিফাইনাল রাত ১২টা কাজান
২৯ জুন ২য় সেমিফাইনাল রাত ১২টা সোচি
২ জুলাই স্থান নির্ধারণী সন্ধ্যা ৬টা মস্কো
২ জুলাই ফাইনাল রাত ১২টা সেন্ট পিটার্সবার্গ
*বাংলাদেশ সময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন