শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শক্তিশালী অস্ট্রেলিয়াই আসছে বাংলাদেশে

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অবশেষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে স্টিভ স্মিথের নেতৃত্বে বাংলাদেশে আসছে শক্তিশালী অস্ট্রেলিয়া। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) ঘোষিত ১৩ সদস্যের দলে নেই বোলিংয়ের প্রধাণ অস্ত্র মিচেল স্টার্ক এবং স্টিভ ও’কিফে। বছরের শুরুতে পুনে টেস্টে একাই ১২ উইকেট নিয়েছিলেন ও’কিফে। ভারত সফরে ওটাই ছিল তাদের একমাত্র জয়। সফরের যৌথ সর্বোচ্চ উইকেট শিকারি অজি বোলারও ছিলেন ৩২ বছর বয়সী লেগ স্পিনার। তার পরিবর্তে ন্যাথান লায়নকে সঙ্গ দেবেন অ্যাস্টন অ্যাগার।
গত ফেব্রæয়ারীতে ভারত সফরের মাঝপথে পায়ে চোট পাওয়ায় দেশের বিমান ধরতে হয়েছিল স্টার্ককে। দীর্ঘ বিশ্রামের পর ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেললেও এখনো তিনি পুরোপুরি সুস্থ নন। যে কারণে তাকে দলে রাখেনি সিএ। আর ও’কিফের বিষয়ে যুক্তি হলো, ভারত সফরে পুনে টেস্টে ভালো করলেও পরের ম্যাচগুলোতে ধারাবাহীক ছিলেন তা তিনি।
দলে ফিরেছেন অলরাউন্ডার হিল্টন কার্টরাইট ও জেসম প্যাটিনসন। গত জানুয়ারীতে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় ডানহাতি ব্যাটসম্যান ও মিডিয়াম পেসার কার্টরাইটের। ভারত সফরের চার টেস্টেই উপেক্ষিত থাকা উসমান খাজাকে দলে রাখা হয়েছে। স্টার্কের অনুপস্থিতিতে পেস আক্রমন সাজানো হয়েছে জস হ্যাজেলউড, প্যাট কমিন্স ও জেমস প্যাটিনসনকে দিয়ে। দক্ষিণ আফ্রিকা সফরে থাকা অস্ট্রেলিয়া ‘এ’ দল থেকে আরেকজন পেসারকে দলে যোগ করা হবে।
সফরে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। গতকাল সন্ধ্যায় সফরসূচি ঘোষনা করেছে বিসিবি। সূচি অনুযায়ী আগামী ১৮ আগস্ট বাংলাদেশে পা রাখবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২২ আগস্ট থেকে ফতুল্লায় তারা খেলবে দুই দিনের প্রস্তুতি ম্যাচ। দুই টেস্টের প্রথমটি অনুষ্ঠিত হবে ২৭ আগস্ট ঢাকায়, পরেরটি ৪ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
অস্ট্রেলিয়া দলের এই সফর করার কথা ছিল দুই বছর আগে। নিরাপত্তা শঙ্কায় সফরটি বাতিল করে সিএ। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার প্রতিশ্রæতি দেওয়া সত্তে¡ও তারা সফরে আসেনি। আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপেও বাংলাদেশে দল পাঠায়নি অস্ট্রেলিয়া। এরপর ইংল্যান্ডসহ আরো অনেক দলই বাংলাদেশ সফর করে যায়। একই সময়ে বাংলাদেশ সফর করেছিল অস্ট্রেলিয়া ফুটবল দলও।
অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, হিল্টন কার্টরাইট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লায়ন, গেøন ম্যাক্সওয়েল, জেমস প্যাটিনসন, ম্যাথিউ রেনশ ও ম্যাথু ওয়েড।

সফর সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
২২-২৩ আগস্ট প্রস্তুতি ম্যাচ ফতুল্লা
২৭-৩১ আগস্ট প্রথম টেস্ট মিরপুর
৪-৮ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট চট্টগ্রাম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন