বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেষ কার্যদিবসে সচিবালয় অনেকটাই ফাঁকা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : শেষ কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয় অনেকটাই ফাঁকা। বৃহস্পতিবার সকালে অফিস খোলার পর অনেক কর্মকর্তা-কর্মচারী হাজিরা দিয়েই ঈদ করতে গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছেন। শবে কদর, সাপ্তাহিক ছুটি ও ঈদুল ফিতর মিলিয়ে টানা ৫ বা ৬ দিনের ছুটি শুরু হচ্ছে আজ শুক্রবার থেকে। ছুটির আগে শেষ কর্মদিবসেও সচিবালয় ছিল কিছুটা জনশুন্য। তবে সকালে সাড়ে ১১টায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ রাজধানীর জোয়ার সাহারা, বাড্ডাসহ অন্যান্য  মৌজার দীর্ঘ ৫৬ বছরের অধিগ্রহণভুক্ত এলাকার অচলাবস্থা নিরসন চান। এ বিষয়ে প্রধানমন্ত্রী জনস্বার্থে আইন ও ন্যায়সঙ্গত সিদ্ধান্ত  নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। দুপুরে জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল (এনটিইসি)-এর ১৪তম সভা সচিবালয়ে  করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সভায় জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল আইন, ২০১৭ এর পরিমার্জিত খসড়া নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া  প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান অফিস করেছেন। সকালে পানি সম্পদ মন্ত্রী পানি উন্নয়ন বোর্ডে ডিজিকে নিয়ে বৈঠক করেছেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম অফিসে কয়েকটি সভা করেছেন।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী  মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক জাতীয় সংসদে ছিলেন।এছাড়া বেশির ভাগ মন্ত্রী সচিবালেয়ে আসেনি, আবার অনেক মন্ত্রী প্রতিমন্ত্রী নির্বাচনী এলাকায়। স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ফরিদপুরে গেছেন। বেলা সাড়ে ১১টার পর সচিবালয়ের বিভিন্ন দপ্তরে খুব কম সংখ্যক কর্মকর্তা-কর্মচারীকেই টেবিলে দেখা গেছে। সচিবালয়ে দর্শনার্থীদের অভ্যর্থনা কক্ষটিও ছিল ফাঁকা।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঈদের ছুটি শুরুর আগের দিন হওয়ায় বৃহস্পতিবার সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৬০ শতাংশেরও কম।  সাধারণত ঈদের সময় তিন দিন ছুটির সঙ্গে আরো দুই-এক দিন মিলিয়ে অনেকেই পরিবার নিয়ে গ্রামের বাড়িতে যান। এবার বাজেট অধিবেশন শুরু হয়েছে। এবার সরকারি চাকরিজীবীরা ২৩ জুন শুক্রবার থেকে ২৭ জুন পর্যন্ত ছুটি কাটাবেন। তবে রমজানের ৩০ দিন পূর্ণ হলে ছুটি থাকবে ২৮ জুন পর্যন্ত। শুক্র ও শনিবার ২৩ ও ২৪ জুন সাপ্তাহিক ছুটি, এর মধ্যে শুক্রবার আবার শবেকদরেরও ছুটি। আগামী ২৯ জন সংসদে বাজেট পাস হবে। বুধবার  থেকে ছুটি  শেষ হওয়ার কারণে অনেকই ২৮-২৯ তারিখ ছুটি নিয়েছেন। ফলে কার্যত গত বৃহস্পতিবার থেকেই ফাঁকা হতে শুরু করেছে ঢাকা। যারা বুধবার ছুটি নেনটি, তাদের অনেকে ঈদের পর বৃহস্পতিবার ছুটি নিয়েছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান। আগামী সপ্তাহের রোববার পর্যন্ত টানা নয়দিন ছুটি কাটানের সুযোগ পাবেন অনেকই। আবার অনেকই ৬দিন পরে অফিস করতে হবে। কারণ আগামী ২৮জুন  সরকারি ছুটি শেষ। আগামী ২৫ জুন রবিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২৬ জুন েেসামবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। এক্ষেত্রে ২৫, ২৬ ও ২৭ জুন রবি,  সোম ও মঙ্গলবার সরকারি ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে আগামী ২৭ জুন মঙ্গলবার। সেক্ষেত্রে একদিন বেড়ে ২৮ জুনও বুধবার  ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা। শেষ কর্মদিবসে সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ. প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রণালয়,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ে সরেজমিনে গিয়ে কর্মকর্তা ও কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে। মন্ত্রীরাও অফিসে এসেছেন সময় মতো। এদিকে শেষ অফিস হওয়ায় বিভিন্ন দফতরে কর্মকর্তা-কর্মচারীদের ঈদের অগ্রিম শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে দর্শনার্থীদের সংখ্যাও ছিল অন্যান্য দিনের মতো। সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন  ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছ থেকে লিফট অপারেটরদের ঈদের বখশিশ আদায়ে ব্যস্ত থাকতে দেখা গেছে। বখশিশের জন্য তৎপর ছিলেন কোনো কোনো মন্ত্রণালয়ের কর্মচারীরাও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন