শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা প্রতিপাদ্যে আজ পালিত হচ্ছে ৯৬তম বিশ্ববিদ্যালয় দিবস

শতবর্ষের দ্বারপ্রান্তে ঢাকা বিশ্ববিদ্যালয়

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ: প্রাচ্যের অক্সফোর্ট খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজ ৯৬তম জন্মবার্ষিকী। দেশের অনেক গৌরবের এই শিক্ষা প্রতিষ্ঠানটি ৯৭ বছরে পা দিচ্ছে। আর মাত্র তিন বছর পরই শতবর্ষ উদযাপিত হবে। ১৯২১ সালের ১লা জুলাই মাত্র তিনটি অনুষদ ও বারোটি বিভাগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। প্রতি বছর ১জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে উদযাপিত হয় ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম জন্মদিনটি নানা বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে পালিত হবে। এবারের বিশ্ববিদ্যালয় দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা’। ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ ও স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ বাংলাদেশের নানা গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্বের ভূমিকা পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
১৯২১ সালের ১জুলাই প্রতিষ্ঠার শুরুতে তিনটি আবাসিক হল- মুসলিম ছাত্রদের জন্য মুসলিম হল (বর্তমানে সলিমুল্লাহ মুসলিম হল), হিন্দু ছাত্রদের জন্য জগন্নাথ হল ও অন্যান্য ধর্মের ছাত্রদের জন্য ঢাকা হল (বর্তমানে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল) এবং ২৮ জন কলা, ১৭ জন বিজ্ঞান এবং ১৫ জন আইনের শিক্ষক নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। ইংরেজি, সংস্কৃত ও বাংলা, আরবি ও ইসলামিক স্টাডিজ, ফার্সি ও উর্দু, ইতিহাস, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, আইন এবং শিক্ষা এই ১২টি বিভাগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তার ঐতিহাসিক যাত্রা শুরু করে। বিভিন্ন বিভাগের বিএ, বিএসসি ও অনার্স এবং এমএ ক্লাসে মোট ৮৭৭ জন ছাত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালযয়ের ক্লাস শুরু হয়।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী, ১,৯৯২ জন শিক্ষক, ১৯টি আবাসিক হল ও ৪টি হোস্টেল রয়েছে। অধিভুক্ত রয়েছে আরো ১০৭টি প্রতিষ্ঠান।
বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা ও উদ্বোধনী সংগীতের মাধ্যমে শুরু হবে দিবসের কার্যক্রম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলগুলোতেও একই সময়ে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকার পাশাপাশি হলের পতাকা উত্তোলন করা হবে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ কর্মসূচীর উদ্বোধন করবেন। এসময় তার সাথে থাকবেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন।
বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় গ্রন্থাগার কর্তৃপক্ষ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রন্থাগারের দূর্লভ পান্ডুলিপিসমূহ ছাত্র-ছাত্রীদের প্রদর্শনীর জন্য উন্মুক্ত রাখবে। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে একটি শোভাযাত্রা প্রশাসনিক ভবন হতে শুরু করে টিএসসি গিয়ে শেষ হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় দিবস উপরক্ষে বিভিন্ন হল, অনুষদ, বিভাগ ও ইনিস্টিটিউটসমূহ তাদের নিজস্ব অনুষ্ঠান আয়োজন করবে।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অফিস, বিভিন্ন হল, বিভাগ, অনুষদ ও ইনিস্টিটিউটের অফিসসমূহ বেলা ১২টা পর্যন্ত খোলা থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন