মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৪১ মাসের মধ্যে সর্বনিম্ন মূল্যস্ফীতি ফেব্রুয়ারিতে

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলতি বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমেছে৷ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে আলোচিত মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬২ শতাংশে, যা গত ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগের মাস জানুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ০৭ শতাংশে। আর ২০১২ সালের সেপ্টেম্বর মাসে ছিল ৪ দশমিক ৯৭ শতাংশ।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশেষণ করে এ তথ্য পাওয়া গেছে৷ হালনাগাদ তথ্যে দেখা যায়, ফেব্রæয়ারিতে খাদ্যপণ্যের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৭৭ শতাংশে, যা জানুয়ারিতে ছিল ৪ দশমিক ৩৩ শতাংশে৷ আর খাদ্য বহির্ভূত পণ্যের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৪৬ শতাংশে; যা আগের মাসে ছিল ৮ দশমিক ৭৪ শতাংশে।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরিকল্পনামন্ত্রী বলেন, বিদ্যুৎসহ কোনো কিছুর দাম বাড়েনি তাই উৎপাদন খরচও বাড়েনি। ফলে দেশে উৎপাদিত পণ্যের দাম বাড়েনি বরং কমেছে। অপরদিকে তেল, চিনিসহ বিভিন্ন পণ্যের দাম বিশ্ববাজারে কমেছে। আর এই দুই কারণে দেশের মূল্যস্ফীতি কমেছে। তিনি বলেন, গত ৪১ মাসের মধ্যে এটি সর্বনিম্ন মূল্যস্ফীতি। ২০১২ সালের সেপ্টেম্বরে মাসে মূল্যস্ফীতি ছিল ৪ দশমিক ৯৭ শতাংশ। এরপর চলতি বছরের ফেব্রæয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৬২ শতাংশে, যা গত ৪১ মাস মধ্যে সর্বনিম্ন মূল্যস্ফীতি।
বিবিএস তথ্য অনুযায়ী, ফেব্রæয়ারিতে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২৯ শতাংশে।
গ্রামে ফেব্রæয়ারিতে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ০৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ৬৩ শতাংশে৷ এছাড়া এ মাসে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমেছে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৩৭ শতাংশ৷
ফেব্রæয়ারিতে শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ২২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৫৩ শতাংশে।
আর খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯৬ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ১৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ২৫ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন