বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নয় বছরেও ধরা পড়েনি মুক্তার রোগ : পোকা ধরেছে শরীরে

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

আবদুল ওয়াজেদ কচি, সাতক্ষীরা থেকে : টিউমার। হাড়ের ক্যান্সার। রক্ত টিউমার। বোন টিবি। হাড়ে ইনফেকশন। একেক সময় একেক চিকিৎসক একেক রকম বলেছেন। ওষুধও দিয়েছেন একেক রকম। উচ্চ ক্ষমতাসম্পন্ন অ্যান্টিবায়োটিক চলেছে বছরের পর বছর। কিন্তু কোন লাভ হয়নি। প্রতিনিয়ত তাই এখন যন্ত্রণায় ছটফট করছে ১১ বছরের শিশু মুক্তা। তার ডান হাতের বিশালাকৃতির মাংসপিÐে পচন ধরেছে। পোকা ধরেছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। কিন্তু প্রকৃতপক্ষে মুক্তা কি রোগে আক্রান্ত তা নির্ণয়ে ব্যর্থ হয়েছে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থা।
আর মেয়ের রোগ সারাতে যশোর, খুলনা ও ঢাকার চিকিৎসকদের দ্বারে দ্বারে ঘুরে সর্বশান্ত হয়েছে মুক্তার বাবা সাতক্ষীরা সদর উপজেলার বাশদাহ গ্রামের দক্ষিণ কামারবায়সা গ্রামের ইব্রাহিম হোসেন ও মা আসমা খাতুন দম্পতি। মেয়ের চিকিৎসায় ১০ লক্ষাধিক টাকা ব্যয় করেছেন তারা। এখন সর্বশান্ত হয়ে শুধু প্রার্থনাই শেষ সম্বল তাদের।
মুক্তার বাবা ইব্রাহিম হোসেন জানান, তার তিন ছেলে-মেয়ে। মেয়ে দুটো জমজ। হিরা ও মুক্তা। আর ছেলে আল-আমিনের বয়স এক বছর তিন মাস।
ইব্রাহিম হোসেন বলেন, দেড় বছর বয়সে মুক্তাকে কোলে নিলে তার ডান হাতের কনুইয়ের উপরের অংশে ব্যথা অনুভব করতো। এরপর আমরা যখন বুঝতে পারি, তখন তার কনুইয়ের উপরের দিকের চামড়ার উপর হাত দিলে একটা গোটা মতো অনুভব করা যেত। প্রথমে হোমিও চিকিৎসা করাতাম। কিন্তু কিছুদিন ভাল থাকতো। ওষুধ বন্ধ করে দিলে আগের অবস্থায় ফিরে যেত। পরে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা বললো মুক্তার বয়স ৬-৭ বছর না হলে রোগ নির্ণয় করা যাবে না। এই কথা শুনে আর হাসপাতালে নেওয়া হয়নি। এটাই হয়েছে বড় ভুল। মুক্তার বয়স যখন ৬ বছর, তখন তাকে আবার ডাক্তারের কাছে নিয়ে যায়।
ডা. মাজিদুল হক, ডা. ইব্রাহিম খলিল, ডা. মেহেদী নেওয়াজ সকলের কাছেই গেছি। একেকজন একেক রকম বলেছেন। কিন্তু কেউ রোগ ধরতে পারেননি। পরে তাদেরই পরামর্শে যশোর, খুলনা ও ঢাকার আরও অনেক বিশেষজ্ঞ চিকিৎসককে দেখায়। কিন্তু অবস্থার উন্নতি হয়নি।
এরই মধ্যে রোগ ছড়িয়ে পড়ে সমগ্র হাতে, বুকের একাংশে। ফুলে যায়। বর্তমানে পচে পোকা হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে। যশোর, খুলনা, ঢাকা করেছি। এভাবেই চলেছে বিগত সাড়ে নয় বছর। কিন্তু বাবা হিসেবে বসে বসে দেখা ছাড়া আমার আর কিছুই করার নেই এখন। মেয়ের এই কষ্টের কথা বলতে গিয়ে চোখ ছলছল করে ওঠে বাড়ির সাথে লাগোয়া ছোট মুদি দোকানি ইব্রাহিম হোসেনের।
তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমার মেয়ের সুচিকিৎসার ব্যবস্থা করে দিন। একটা রোগ কেউ ধরতে পারলো না। আমার মেয়ের মতো যেন অন্য কেউ এমন কষ্ট না পায়।
যন্ত্রণায় কাতর মুক্তা বলেন, সব সময় যন্ত্রণা হয়। হাত চাকাতি পারি না। হাতের মধ্যে চিলিক মারে, আপনারা আমাকে ভাল করে দেন। আমি আপুর সাথে আবার স্কুলে যাব।
ইব্রাহিম হোসেনের বড় মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী হিরা বলে, আপুর অনেক কষ্ট হয়। আমরা আগে এক সাথে স্কুলে যেতাম। কিন্তু আপু আর স্কুলে যেতে পারে না। ওকে দেখলে অন্যান্যরা ভয় পায়। আল্লাহ আপুকে ভাল করে দিক, এটাই চাই। মুক্তার মা আসমা খাতুন বলেন, ফুটফুটে মেয়েটার দিকে তাকানো যায় না। রোগ আস্তে আস্তে সমগ্র শরীরে ছড়িয়ে পড়ছে। শরীর ছুকিয়ে যাচ্ছে। পরিষ্কার সাদা মুখটা ছোট হয়ে আসছে। সারাদিন শুইয়ে রাখতে হয় তাকে। এরপর আর কিছু বলতে পারেননি তিনি।
মুক্তাদের প্রতিবেশী আব্দুল্লাহ আল মামুন বলেন, আপনারা কিছু একটা করেন। একটা জীবন, সেই ছোট বেলা থেকেই যে কখনও হাসতে পারেনি, তার চিকিৎসার ব্যবস্থা করুন। এজন্য তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (27)
Miah Muhammad Adel ১০ জুলাই, ২০১৭, ১০:০৯ এএম says : 0
সমাজের কি ধনাঢ্য ব্যক্তিবর্গের নজরে আসে না দুঃস্থের চিত্র?
Total Reply(0)
Mohammad Masud ১০ জুলাই, ২০১৭, ১০:৩৯ এএম says : 0
I'm willing to help her cause, please give her when're Where about
Total Reply(0)
সবুজ মিয়া ১০ জুলাই, ২০১৭, ১২:৪৬ পিএম says : 1
সরকারি খরচে তাকে প্রোয়জনে বিদেশে নিয়ে চিকিৎসা করা হউক,, টাকা ত আর সরকারে নয় জনগনের টাকা,, আমিও এক জন জনগন তাই আমার টাকাও সরকারে কাছে আছে, আমার বলার অধিকার ও আছে,,
Total Reply(1)
Hasan ১০ জুলাই, ২০১৭, ৮:৩৪ পিএম says : 4
Allah tomar valobasar shiktotar chuya dio khuda.
আকাশ ১০ জুলাই, ২০১৭, ১২:৪৭ পিএম says : 0
আল্লাহ তুমি শিশুটিকে ভালো করে দাও। আমিন
Total Reply(0)
Hridoy Hossan ১০ জুলাই, ২০১৭, ১২:৫০ পিএম says : 0
খবরটা পরে চখের পানি দরে রাখতে পারলাম না
Total Reply(0)
Zakaria Al Helal ১০ জুলাই, ২০১৭, ১২:৫১ পিএম says : 0
ইয়া আল্লাহ, আমি ভয় পাচ্ছি। আমাকে হেফাজত করো। শিশুটির প্রতি রহম করো।
Total Reply(0)
Mahmud Saifuddin ১০ জুলাই, ২০১৭, ১২:৫১ পিএম says : 0
হে আল্লাহ্‌ তুমি তোমার রহমতে এই মেয়েটিকে শেফা দান কর।
Total Reply(0)
Mahmud Rahman ১০ জুলাই, ২০১৭, ১২:৫২ পিএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করছি।
Total Reply(0)
Nizam Uddin ১০ জুলাই, ২০১৭, ১২:৫২ পিএম says : 0
হে আল্লাহ তুমি মেয়েটিকে সুস্ত করে দাও।তুমি দয়াময়ী।
Total Reply(0)
nurul amin ১০ জুলাই, ২০১৭, ২:১১ পিএম says : 0
I request to respected prime minister kindly arrange free treatment for her.
Total Reply(0)
মাছুম আহমদ ১০ জুলাই, ২০১৭, ৩:২৮ পিএম says : 0
ইনকিলাব কতৃপক্ষ আপনারা দয়া করে প্রধানমন্ত্রি কে বিষয় টি অবহিত করুন যেন তিনি মেয়েটির চিকিৎসার দায়িত্ব নেন।
Total Reply(0)
shabuz ১০ জুলাই, ২০১৭, ৩:৩৯ পিএম says : 0
I hope that our prim-minister sheikh hasina help to her treatment.
Total Reply(0)
Miah Muhammad Adel ১০ জুলাই, ২০১৭, ৫:১৩ পিএম says : 0
"হাশরের দিন বিচারে বসিয়া সুধাবেন জগতস্বামী তুমি তো আমায় করো নাই সেবা রুগ্ন ছিলাম আমি।"
Total Reply(0)
Md Morshedur Rahman ১০ জুলাই, ২০১৭, ৫:৫২ পিএম says : 0
Prayer to prime Minister Please Please Please any how help her treatment. Allah Will Save her InshaAllah.
Total Reply(0)
harun-ur-rashid ১০ জুলাই, ২০১৭, ৫:৫৩ পিএম says : 0
Allahu Shafi. Allahu Kafi, Allahu mafi. Govt/NGOs could try and Allah is the best saver.
Total Reply(0)
Hira ১০ জুলাই, ২০১৭, ৬:০২ পিএম says : 0
I ask Allah (swt) for her speedy recovery and all of those have been suffering without treatment in Bangladesh. Ameen. This is the picture of the development of Bangladesh. Is this wave of improvement/development of Bangladesh or government? Is this the major development of Bangladesh? Many times government and their top to bottom leaders only orally show their development of 8 years government in Bangladesh. But often in Bangladesh or medical system failed to diagnosis a very simple medical problem and its treatment. They shown their developmental magically by mouth, teeth and hands only. If government have any duty for the peoples of Bangladesh then please look at the matter as an urgent priority and try to recover the girls first and others those needed desperately. If needed, Please take decision first and reduce government authorities from top to bottom expenditure and pay attention for those desperately in need. Why other persons request needed to top authority? Peoples already given their authority to the government to do it and they should respect them or leave the government authority please. Thank you.
Total Reply(0)
faruk ১০ জুলাই, ২০১৭, ৮:০২ পিএম says : 0
I hope mokta will get better,
Total Reply(0)
মোঃ হেলাল খান ১০ জুলাই, ২০১৭, ৮:২২ পিএম says : 0
মেয়েটির জীবন কাহিনী পড়িয়া চোখের পানি রাখতে পারলাম ন। ইয়া আল্লাহ্ এই শিশুটিকে ভাল করে দাও। এই বলিয়া মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি কামনা করছি। সাথে সাথে প্রবাসী ভাইদেরও দৃষ্টি কামনা করছি। এই মেয়েটির জন্য সকলেেই সাহায্যের হাত বাড়িয়ে দিন। আল্লাহ্ হাফেজ।
Total Reply(0)
কামরুল হাসান ১০ জুলাই, ২০১৭, ৮:৩৫ পিএম says : 0
যোগাযোগের কোন ব্যাবস্থা থাকলে বলতে পারেন।একবার try করে দেখতে পারি। সাফা দেওয়ার মালিক একমাএ আল্লাহ।
Total Reply(0)
Shibli ১১ জুলাই, ২০১৭, ১১:০১ এএম says : 0
Dear Mr. Abdul Wazed (reporter of this news), if you have information to contact this family, I can try inshAlloh. Alloh is the Almighty. Shibli
Total Reply(0)
akash ১১ জুলাই, ২০১৭, ৪:০৮ পিএম says : 0
amader prodhan shek hasina se o akdin muktar boyos a silo. tar shey din gular kotha mone kore hole o apni (hasina) kisu korben.... pls.... pls ...pls....
Total Reply(0)
Md. Ruhul Amin ১২ জুলাই, ২০১৭, ১২:৩৯ পিএম says : 0
I requested our prime minister Sheik Hasina to help for her treatment. Allah must be help you.
Total Reply(0)
Md.Shahin Mia ১৩ জুলাই, ২০১৭, ৬:২৯ পিএম says : 0
মেয়েটির জীবন কাহিনী পড়িয়া চোখের পানি রাখতে পারলাম ন। ইয়া আল্লাহ্ এই শিশুটিকে ভাল করে দাও। এই বলিয়া মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি কামনা করছি। সাথে সাথে প্রবাসী ভাইদেরও দৃষ্টি কামনা করছি। এই মেয়েটির জন্য সকলেেই সাহায্যের হাত বাড়িয়ে দিন। আল্লাহ্ হাফেজ।
Total Reply(0)
MM Shariful Islam ১৪ জুলাই, ২০১৭, ১০:০৪ পিএম says : 0
ইনকিলাব কতৃপক্ষ আপনারা দয়া করে প্রধানমন্ত্রি কে বিষয় টি অবহিত করুন যেন তিনি মেয়েটির চিকিৎসার দায়িত্ব নেন।
Total Reply(0)
মো: আইয়ুব আলী ১৫ জুলাই, ২০১৭, ১১:১২ এএম says : 0
আমাদের ঢাকা মেডিকেল কলেজে অনেক নামকরা ডাক্তার আছেন তারা আন্তরিক হলে সব রোগের চিকিৎসা করা সম্ভব।
Total Reply(0)
jamin sarker mahbub ১৬ জুলাই, ২০১৭, ১১:২১ এএম says : 0
Please arrange to admitted her to DMCH. All of Dhaka city citizens request to help her by give fund (Bkash no-.........)minimum 100 Tk. It can be arrange from our one day tea cost. If 10 lac people give this , it is accumulates is ten cror. If her treatment is not possible in Bangladesh then arrange to go to abroad. Engr. Jamin sarker mahbub Ring road,Adabor,Dhaka
Total Reply(0)
Mosharraf Hossain ১৬ জুলাই, ২০১৭, ৩:২৭ পিএম says : 0
god bless help you.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন