মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ষোড়শ সংশোধনী বাতিলে সরকার বিপাকে পড়েছে -মির্জা আব্বাস

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যাওয়ায় ক্ষমতাসীনরা বিপাকে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি বলেন, সংসদে ষোড়শ সংশোধনী নিয়ে কী নিদারুন অবস্থা। ‘উল্টাপাল্টা’ বক্তব্য দিচ্ছে। কারণ এটা হওয়াতে তাদের অনেক অসুবিধা হয়ে গেছে।
গতকাল (সোমবার) রাজধানীর শাহজাহানপুরে ঢাকা-৮ ও ঢাকা-৯ আসনে দলের সদস্য সংগ্রহ অভিযান উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। মির্জা আব্বাস বলেন, ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যাওয়ায় আজকে তারা কোর্টকে তুলোধুনো করছে। যে কোর্ট বা বিচার বিভাগ নিয়ে কথা বলা যায়, সেই কোর্ট সম্পর্কে তারা উল্টোপাল্টা কথা বলছে, তুলোধুনো করছে। তবে এতে এট লিস্ট উচ্চ আদালত স্বাধীনভাবে তাদের ভূমিকা পালন করতে পারছেন। বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী তিন বছর আগে পাস হয়েছিল সংসদে। এরপর গত বছর হাই কোর্টের রায়ে ওই সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়। গত ৩ জুলাই আপিলের রায়ে হাই কোর্টের রায়ই বহাল রাখে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগ। এরপর রোববার সংসদ অধিবেশনে রায় নিয়ে আদালতের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান সংসদ সদস্যরা।
সরকার নিম্ন আদালত নিয়ন্ত্রণে রাখছে অভিযোগ করে মির্জা আব্বাস বলেন, আমি আজকে উচ্চ আদালতের মাননীয় বিচারপতিদের বলতে চাই, সংবিধানে আপনাদের ওপর যে দায়িত্ব দেওয়া আছে তা দিয়ে দয়া করে নিম্ন আদালতগুলোকে সরকারের হস্তক্ষেপ ও আধিপত্যমুক্ত করার একটা ব্যবস্থা করুন। সারা বিশ্বে যেভাবে আদালত চলে, বাংলাদেশেও সেভাবে আদালত ও বিচার বিভাগ কাজ করবে- সেটাই আমরা প্রত্যাশা করি। বিচার বিভাগ ও আদালতকে কেউ প্রভাবিত করবেন- এটা বিএনপি কখনো করে নাই, আমরা আশাও করি নাই।
সারাদেশে দলের সদস্য অভিযানে ব্যাপক সাড়া পড়ছে দাবি করে তিনি বলেন, অতীতে সদস্য সংগ্রহ অভিযান বহুবার করেছি। এবার মানুষ স্বতস্ফূর্ত অংশগ্রহণ দেখছি। যেখানে নিপীড়ন-নির্যাতন চলছে, গুম-খুন চলছে ওই সময়ে সাধারণ মানুষ ঝাঁকে ঝাঁকে বিএনপির সদস্য হতে এগিয়ে আসছেন। এটা আমি মনে করি, শেখ হাসিনার ফ্যাসিস্ট শাসনের বিরুদ্ধে একটি প্রতিবাদ। আব্বাস বলেন, আমি বিশ্বাস করি, এই সদস্য অভিযান বিএনপিকে আরো শক্তিশালী করবে। এই সরকারের পতন আরো তরান্বিত করবে ইনশাল্লাহ। মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক হাবিবুর রশীদ হাবিবের পরিচালনায় অনুষ্ঠানে মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, দক্ষিণ বিএনপির সিনিয়র সহ-সভাপতি শামসুল হুদা, সহ-সভাপতি ইউনুস মৃধা, সাজ্জাদ জহির, হারুনুর রশীদ হারুন, যুবদল দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন