শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দৃষ্টিনন্দন হচ্ছে কুড়িল-পূর্বাচল সড়কের দুই পাশ

রাজউকের প্রশংসনীয় প্রকল্প : কুড়িল-পূর্বাচল ৩০০ ফুট সড়কের দুই পাশে খাল খনন চলছে

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রাজধানীর নিকুঞ্জ, বারিধারা, জোয়ার সাহারা, ডিওএইচএস, সেনানিবাস, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কালাচাঁদপুরসহ বিস্তীর্ণ এলাকায় পানিবদ্ধতা নিরসন হবে
উমর ফারুক আলহাদী : বর্ষা মৌসুমে রাজধানীর পানিবদ্ধতা নিরসনের লক্ষ্যে কুড়িল-পূর্বাচল ৩০০ ফুট সড়কের দুইপাশে চলছে খাল খননের কাজ। রাজউকের উদ্যোগে গৃহীত এ প্রকল্পটির কাজ সেনাবাহিনী বাস্তবায়ন করছে। ওই সড়কের দুই পাশে শুধু খালই খনন করা হবে না, দৃষ্টিনন্দন করতেও প্রকল্পের অধীনে রয়েছে বৃক্ষরোপন থেকে শুরু করে খাল ও সড়কের উভয়পাশের সৌন্দর্যবর্ধনের নানা পদক্ষেপ। দুই পাশের খাল খননের ফলে গুলশান বারিধারা বনানী জোয়ার সাহারা ডিওএইচএস, সেনানিবাস খিলখেত, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ বির্স্তীণ এলাকার পানিবদ্ধতাও নিরসন হবে বলে মনে করছে রাজউক। এছাড়া প্রকল্পটি বাস্তবায়ন হলে দৃষ্টিনন্দন সৌন্দর্য ও রাজধানীবাসীর খোলামেলা ছায়াঘেরা পরিবেশে ভ্রমণের স্থানও হবে ওই এলাকাটি। এমনটি মনে করছেন রাজউক ও প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁরা বলছেন, ওই দুই পাশের খাল খননের ফলে বৃষ্টির পানি দ্রæত রাজধানী থেকে নেমে যাবে বালু নদীতে।
গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ২০১৮ সালের মধ্যে ৩০০ ফুট সড়কের দুই পাশের ১০০ ফুট খাল খনন ও উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হবে। কুড়িল বিশ্বরোড-রাজউকের পূর্বাচল প্রকল্পের সংযোগ সড়কের পাশের খাল খনন প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করে রাজউক, সেনাবাহিনী ও ঢাকা ডিসি অফিস দ্রæতগতিতে কার্যক্রম পরিচালনা করছে।
রাজউকের চেয়ারম্যান আবদুর রহমান বলেছেন, প্রকল্পটি বাস্তবায়ন করছে সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড। চেয়ারম্যান বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকার পানিবদ্ধতা নিরসন হবে। পাশাপাশি পূর্বাচল কুড়িল সড়কের সৌন্দর্যও বাড়বে। তিনি আরো বলেন, ২০১৮ সালের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। পুরো কাজ শেষ হলে খাল, আনুষঙ্গিক স্থাপনাসহ পুরো প্রকল্পটি সৌন্দর্যের একটি নিদর্শন হয়ে উঠবে।
রাজউক জানায়, এ প্রকল্প বাবদ ৫ হাজার ২৮৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে ৯০ একর ভূমি অধিগ্রহণে ব্যয় হচ্ছে ৪ হাজার ৩৩৪ কোটি টাকা। অধিগ্রহণের কাজ এর মধ্যেই শেষ হয়েছে। এই হিসাবে, প্রতি শতক জমির দাম পড়েছে ৪৮ লাখ টাকার বেশি।
রাজউক জানায়, রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে বালু নদ পর্যন্ত পূর্বাচল এক্সপ্রেসওয়ের (৩০০ ফুট) দুই পাশে ১০০ ফুট চওড়া খাল খননের কাজ শুরু করেছে রাজউক। এ খালের দৈর্ঘ্য হবে ১৩ কিলোমিটার। ‘ইতোমধ্যে পূর্বাচল নতুন শহর প্রকল্পের ডুমনি এলাকায় খননকাজের উদ্বোধন করেছেন রাজউকের চেয়ারম্যান আবদুর রহমান।
প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্ষা মৌসুমে ঢাকার নিকুঞ্জ, বারিধারা, জোয়ার সাহারা, ডিওএইচএস, সেনানিবাস, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কালাচাঁদপুরসহ বিস্তীর্ণ এলাকায় তৈরি হওয়া জলাবদ্ধতা নিরসনের জন্যই এ প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর পানিবদ্ধতা কমে যাবে। প্রকল্পে ১০০ ফুট খাল ছাড়াও প্রায় সাড়ে ১৩ কিলোমিটার সড়ক, ৩৯ কিলোমিটার ওয়াকওয়ে, চারটি ইউলুপ, খালের ওপর ১৩টি সেতু, চারটি পদচারী-সেতু এবং পাঁচটি সøুইসগেট নির্মাণ করা হবে। এছাড়া একটি পাম্প হাউস ও ১২টি ওয়াটার বাস স্টপ ছাড়াও ৪ দশমিক ৭ কিলোমিটার স্টর্ম স্যুয়ার লাইন নির্মাণ করা হবে বলে জানিয়েছে প্রকল্পের কর্মকর্তারা। এর সঙ্গে এক্সপ্রেসওয়ে থেকে দু’পাশেই ৬ মিটার সার্ভিস সড়ক থাকবে। এরপর ৩ মিটার প্রশস্ত হাঁটাপথের পর ৩০ মিটার খাল থাকবে। খালের ওপারে আবার ২ মিটার হাঁটাপথ ও ৬ মিটার সার্ভিস রোড থাকবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা আরো জানান, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে একনেকে প্রকল্পটি পাস হয়।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৩০০ ফুট সড়কের দুই পাশে ১০০ ফুট খাল খনন ও উন্নয়ন কাজ শেষ হলে এটি রাজধানীর পানি নিষ্কাশনে বড় ভূমিকা রাখবে। এছাড়া বাণিজ্যেরও প্রসার ঘটবে। এলাকার জমির দাম কয়েকগুণ বেড়ে যাবে। কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পার্শ্বে (কুড়িল হতে বালু নদী পর্যন্ত) ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কাজ দ্রæত গতিতে এগিয়ে চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MOHAMMAD ALI ১২ জুলাই, ২০১৭, ৪:২৫ পিএম says : 0
d r sir, ONLY HPM.SK.HASINA WILL DO DEV. OF BD. AFTER HER NONE WILL DO LIKE IT. SO PEOPLE EVALUATE HER RULE.MD.ALI, QATAR. STRONG SUPPORTER OF SK.HASINA,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন