বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান থেকে ১০ সন্ত্রাসী ভারতে ঢুকেছে সংসদে স্বীকার করলেন পাকমন্ত্রী

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তান থেকে ভারতে ১০ সন্ত্রাসী প্রবেশ করেছে বলে গতকাল বুধবার ভারতীয় কর্তৃপক্ষকে নিশ্চিত করেছেন পাকিস্তানের ক্ষমতাধর স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান। পাকিস্তানে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত এই মন্ত্রী গত মঙ্গলবার দেশটির সংসদের উচ্চ কক্ষে বলেন, পাকিস্তান সরকার যথাযথভাবে ভারতের সঙ্গে সন্ত্রাসীদের ব্যাপারে তথ্য আদান-প্রদান করে যাচ্ছে।
সংসদের উচ্চকক্ষে নিসার আলী জানান, পাকিস্তান থেকে সন্ত্রাসীরা যে ভারতে প্রবেশ করেছে, আমরা সে ব্যাপারে তাদের সতর্ক করে দিয়েছি। তিনদিন আগে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়া একই বিষয় নিয়ে ভারতীয় নিরাপত্তা প্রধানের সঙ্গে আলোচনা করেন। তবে এটাই প্রথম ঘটনা যে, নওয়াজ শরীফের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ কোনো মন্ত্রী বিষয়টি নিশ্চিত করলো।
তবে চৌধুরী নাসির দাবি করেন, ভারতে হামলা চালানোটা পাকিস্তানের রাষ্ট্রীয় কোনো ব্যাপার নয়। কিন্তু এটা খুবই দুঃখের বিষয়, ভারত এ ব্যাপারে পাকিস্তানকে দোষারোপ করে আসছে। ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, শিব রাত্রিকে কেন্দ্র করে গোলযোগ সৃষ্টির জন্যই নাকি পাকিস্তান এটা করছে।
এর আগে গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বলেন, বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার মধ্যে আলোচনা একটি রুটিন ওয়ার্ক। তবে যে কোন ভাবে হোক এটি গণমাধ্যমের কাছে ফাঁস হয়ে গেছে। বিশ্বের বিভিন্ন স্থানে গোয়েন্দা তথ্যের আদান-প্রদান চলে এবং পাকিস্তানও প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে বহু বছর ধরে এ ধরনের তথ্য আদান-প্রদান চালিয়ে আসছে। সারতাজ ইসলামাবাদে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেন।
এ ব্যাপারে বিস্তারিত আর কিছু না বলে সারতাজ জানান, আমি মনে করি, ভারত ও পাকিস্তান দু’দেশের সম্পর্কের অবনতি হবে, এমন বিষয়গুলো এড়িয়ে চলে সহযোগিতার পথে হাঁটছে।
এদিকে, সন্ত্রাসী হামলার আশঙ্কায় ভারতের রাজধানী দিল্লিসহ ১০টি রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটির সরকার। এ পরিস্থিতিতে জরুরি নিরাপত্তা কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।
ভারতীয় গণমাধ্যম জানায়, সন্ত্রাসীরা পাকিস্তান থেকে গুজরাট দিয়ে প্রবেশ করে রাজধানীর বিভিন্ন এলাকায় মুম্বাই হামলার মতো হামলা চালাতে পারে বলে ধারণা করছেন ভারতীয় গোয়েন্দারা। এই জঙ্গিদের সংখ্যা ১০ জন এবং তারা পাক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তাইয়্যেবা অথবা জঈশ-ই-মোহাম্মদের হতে পারে বলেও গোয়েন্দাদের ধারণা। ইতিমধ্যে রাজ্যগুলোর বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে তল্লাশি চৌকি।
এর অঅগে খবরে বলা হয়, গত সোমবার হিন্দুদের ধর্মীয় উৎসব শিবরাত্রি উপলক্ষে ভয়াবহ হামলা চালাতে পারে বলে নরেন্দ্র মোদির নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে সতর্ক করেন পাকিস্তানি গোয়েন্দারা। এদিকে রোববার রাতে জম্মু-কাশ্মীরের কুলগাম এলাকায় নিরাপত্তা বাহিনীর অভিযানে এক জঙ্গি নিহত হয়। ইন্ডিয়া টুডে, ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন