শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৫ বিদেশীর বিপক্ষে মাশরাফি-তামিম

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়ালিগগুলো মূলত আয়োজন করা হয় দেশীয় খেলোয়াড়দের পারফরম্যান্সের উন্নতি করার জন্য, পাইপলাইনে থাকা খেলোয়াড়গুলোকে বাজিয়ে দেখার জন্য কিংবা জাতীয় দলের নিয়মিতদের ভালো প্রস্তুতির সুযোগ করে দিতে।
বিপিএল, আইপিএলের মত ব্যবসায়ীক ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট গুলোও স্ব স্ব ক্রিকেট বোর্ডের স্বার্থ চিন্তা করেই আয়োজন করা হয়। বিপিএল আয়োজনের সাথে ফ্র্যাঞ্চাইজিগুলোর আর্থিক সম্বন্ধ থাকলেও বিসিবি পাইপলাইন শক্ত করতেই এই টুর্নামেন্ট আয়োজন করে আসছিল আগের আসরগুলোতে। গত কয়েক আসরই টুর্নামেন্ট শেষে কাউকে না কাউকে ঠিকই বের করে এনেছিল, সাব্বির রুম্মান, তাসকিন আহমেদ, আবু হায়দার রনিরা বিপিএলেরই সৃষ্টি।
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৫ম আসরে বাড়ছে দলের সংখ্যা। আগেরবার সাতটি দল অংশ নিলেও এবার থাকছে আটটি দল। কিন্তু মানসম্মত পর্যাপ্ত দেশী ক্রিকেটারের অভাবে প্রতি দলে পাঁচজন বিদেশী খেলানোর পরিকল্পনায় আছে বিপিএল কমিটি। বিপিএলের এবারের আসর নতুনদের বের করে আনার পথের পরিধি যেন কিছুটা কমিয়ে আনার দিকেই এগুচ্ছে বিসিবি। প্রথম দুই বিপিএলে একাদশে ৫ বিদেশী রাখার নিয়ম থাকলেও গত দুই আসরে আইপিএলসহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লীগে চার বিদেশী খেলানোর নিয়ম অনুসরন করে আসছিল বিসিবি। আর এতেই কমে যাচ্ছে জাতীয়দলের আশেপাশে থাকা কিংবা নতুনদের সুযোগ। দলের সুবিধার্থে ফ্র্যাঞ্চাইজি মালিকরা ৫ বিদেশীর পাশাপাশি পরীক্ষিত সেরা দেশীয়দেরই খেলাবে যা নতুনদের সুযোগ কমিয়ে দিবে, যদিও প্রস্তাবটি এখনো প্রক্রিয়াধীন। সিদ্ধান্ত চুড়ান্ত করার আগে ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে মতামত নেয়া হবে।
বিপিএলের দুই আইকন দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও বাংলাদেশ দলের রঙ্গিন জার্সির অধিনায়ক মাশরাফিও করছেন এই প্রস্তাবের বিরোধীতা। তামিম এবার মাশরাফির গত দুই আসরের ফ্র্যাঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন দলটির আইকন হিসেবে অন্যদিকে মাশরাফির নতুন ঠিকানা এখনো চুড়ান্ত হয়নি। বিপিএলে একাদশে ৫ বিদেশী প্রসঙ্গে ওপেনার তামিম বলেন ‘এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। আমি জাতীয় দলে এক দশকের উপরে খেলছি, সিনিয়র ক্রিকেটার হিসেবে বোর্ড আমার মতামত জানতে চাইলে এর বিপক্ষে বলবো। ইতোমধ্যেই আমার ফ্র্যাঞ্চাইজিকে বলেছি একাদশে একজন বিদেশী যুক্ত করার প্রস্তাব যেন তারা বিসিবির কাছে না দেয়।’
একই সুর বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফির কন্ঠেও, ‘আরও বেশি ব্যাক-আপ খেলোয়াড় তৈরির জন্য এই টুর্নামেন্টটি একটি বড় সুযোগ। গত চারটি সিজনে লক্ষ্য করলে দেখা যাবে যাদের লোকাল খেলোয়াড়রা ভালো করেছে তারাই সবসময় জয় পেয়েছে।’ মাশরাফি যোগ করেন, ‘এখন যদি বিদেশী খেলোয়াড় বাড়ানো হয়, জয়-পরাজয়টা তাদের ওপর বেশি নির্ভর করবে। একজন বিদেশী খেলোয়াড় বেশি খেলানো মানে একজন লোকাল প্লেয়ার কম সুযোগ পাবে, যেটি আমি চাই না। যদি বোর্ড আমার মতামত জানতে চায়, আমি আগের মতোই একাদশে চারজন বিদেশী খেলোয়াড়ই বেছে নেব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন