বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুই দিন এগিয়ে ২ নভেম্বর বিপিএল

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:০৬ পিএম, ২৪ জুলাই, ২০১৭

কমপক্ষে ৩, সর্বোচ্চ ৫ বিদেশি
স্পোর্টস রিপোর্টার : আবারও ব্যস্ততা বাড়ছে বাংলাদেশ ক্রিকেট দলের। সামনে দুটি সিরিজ। প্রথমটি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে। আগামী মাসে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবার কথা অজিদের। যদিও সেটি নিয়ে এখনও কাটেনি ধোয়াশা। দ্বিতীয়টি দক্ষিণ আফ্রিকায়। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ২ টি-২০ ম্যাচ খেলেতে বাংলাদেশ উড়াল দেবে আফ্রিকায়। দু’টি সিরিজকে সামনে রেখে মিরপুরে চলছে টাইগারদের অনুশীলন। এরই মাঝে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দামামা বাজিয়ে দিয়েছে ক্রিকেট বোর্ড বিসিবি। আগে ৪ নভেম্বর বলা হলেও এখন এগিয়ে ২ নভেম্বর বিপিএল শুরু করার ইচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিলের। এমনই কিছু পরিবর্তন পরিবর্ধন নিয়ে আনুষ্ঠানিক ঘোষনা দিতে সংবাদ সম্মেলন করে বিপিএল গভর্নিং কাউন্সিল।
আগের সংবাদ সম্মেলনে ছিল ইঙ্গিত। সময়ের সঙ্গে বেড়েছে গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। এবারের বিপিএলে প্রতি দলের একাদশে পাঁচ জন বিদেশি ক্রিকেটার খেলানোর নিয়ম চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। সবশেষ সম্মেলনে ৫ বিদেশির ইঙ্গিত দেওয়ার পরই প্রশ্নের মুখে পড়েছিল গভর্নিং কাউন্সিল। গত কিছুদিনে এটি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে প্রবল। সিনিয়র ক্রিকেটারদের অনেকেও এটির বিপক্ষে। তবু এই সিদ্ধান্তই নেওয়া হলো। গতকাল সংবাদ সম্মেলনে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানালেন, মূলত ফ্র্যাঞ্চাইজিগুলোর চাপেই এই সিদ্ধান্ত, ‘ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে আমরা চাপ পাচ্ছিলাম। তাদের কাছ থেকে আমরা লিখিত নিয়েছি। সাতটি ফ্র্যাঞ্চাইজিই তাদের মত জানিয়েছে। বেশিরভাগই একাদশে ৫টি বিদেশি চেয়েছে। আর বিপিএল গভর্নিং কাউন্সিলও, আমরা মনে করি যে, যেহেতু দল বেড়েছে, সব দিক বিচার-বিবেচনা করে এবার আমরা ৫ জন বিদেশি খেলানোর অনুমতি দিচ্ছি।’ এই বোর্ড পরিচালক জানালেন, বিদেশি ক্রিকেটারদের সংখ্যার বিষয়ে সাতটি ফ্র্যাঞ্চাইজি তাদের মতামত দিয়েছে। পাঁচটিই চেয়েছে একাদশে ৫ বিদেশি।
শুধু এটিই নয়, বিপিএল সদস্য সচিব জানালেন, বিদেশি ক্রিকেটার নিবন্ধনে সংখ্যা বা সময়ে ধরাবাঁধা কিছু রাখা হয়নি, ‘বিদেশি ক্রিকেটার রেজিস্ট্রেশনে কোনো সীমা রাখছি না। যে কোনো দল যে কোনোভাবে যে কোনো সময় যে কাউকে রেজিস্ট্রেশন করাতে পারবে। সংখ্যাটাও বেঁধে দিচ্ছি না। যত বেশি সম্ভব নিতে পারবে।’
সর্বোচ্চ ৫ জনের পাশাপাশি বেঁধে দেওয়া হয়েছে সর্বনিম্নও। একাদশে অন্তত তিনজন বিদেশি প্রতি দলকে খেলাতেই হবে। প্লেয়ার্স ড্রাফট থেকে অন্তত ২ জন বিদেশি নিতে হবে প্রতি দলকে। স্থানীয় ক্রিকেটারদের মধ্যে ড্রাফট থেকে নিতে হবে অন্তত ১৩ জন।
গতবারের দল থেকে আইকনসহ চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি দল। সদস্য সচিবের আশা, আগামী মাসখানেকের ভেতর ধরে রাখা ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত করে ফেলবে দলগুলি। তাদেরকে রাখা হবে না ড্রাফটে। এদিন আট দলের আট আইকনের নামও চূড়ান্ত জানিয়েছে গভর্নিং কাউন্সিল। গতবারের সাত আইকনের সঙ্গে এবার যোগ হয়েছেন মুস্তাফিজুর রহমান। ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলে নিজেরাই দল বাছাই ও পারিশ্রমিক নিয়ে দর কষাকষির সুযোগ পাচ্ছেন আইকনরা। বাকি কোনো ক্যাটাগরিতেই বাড়ছে না পারিশ্রমিক।
এতদিন বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিলো ২ নভেম্বর। এখন সেটি ২ নভেম্বর থেকে এগিয়ে এনে করা হয়েছে ৩১ অক্টোবর। যার ফলে বিপিএলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে নভেম্বরের ২ তারিখে। এছাড়া ঠিক করা হয় বিপিএল ৫ম আসরের প্লেয়ার্স ড্রাফটের তারিখ। আগামী ১৬ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠান।


বিপিএলে যেসব পরিবর্তন আসছে
দল : বিপিএল এবার হবে আট দলের। নতুন নামে ফিরে আসছে সিলেট। সুরমা সিক্সার্স নামের এই দল ভেন্যু হিসেবে সিলেটকে চেয়েছিল। সিলেটকে ভেন্যু করা হবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি।
আইকন : বিপিএলে যেহেতু এবার একটি দল বাড়ছে, ফলে বাড়ছে একজন আইকন খেলোয়াড়ও। নতুন আইকন খেলোয়াড় হয়েছেন মোস্তাফিজুর রহমান। আগের সাত আইকন ছিলেন সাকিব, মাশরাফি, মাহমুদউল্লাহ, মুশফিক, সৌম্য, সাব্বির ও তামিম।
আইকনদের দলবদল : খেলোয়াড়েরা নিজ নিজ দল বেছে নিতে পারবেন। লটারির মাধ্যমে তাঁদের পাওয়ার সুযোগ থাকছে না। অনেকে এরই মধ্যে ব্যক্তিগত আলোচনায় পুরোনো দলে থেকে গেছেন বা নতুন দল বেছে নিয়েছেন। দু-একজনের কথাবার্তা এখনো চলছে।
বিদেশি খেলোয়াড় : সংখ্যা বাড়ছে। আগে প্রতি একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি খেলতে পারতেন। স্থানীয় খেলোয়াড়দের আপত্তির পরও একজন বিদেশি বাড়িয়ে সেটি করা হয়েছে পাঁচজন। আট ফ্র্যাঞ্চাইজির পাঁচটি বিদেশি খেলোয়াড় বাড়ানোর লিখিত অনুরোধ করেছিল বিপিএলের কাছে।
বিদেশি আকর্ষণ : বিদেশি খেলোয়াড়েরা আইপিএল দর্শকদের কাছে বড় আকর্ষণ হয়ে থাকেন। তাই একাদশে কমপক্ষে তিনজন বিদেশি খেলোয়াড় রাখতেই হবে, এমন নিয়ম করে দেওয়া হচ্ছে। দলগুলো খেলোয়াড় ড্রাফটের বাইরেও যেকোনো সময়ে যতজন খুশি বিদেশি খেলোয়াড়কে নিবন্ধন করাতে পারবে।
খেলোয়াড় ড্রাফট : সেপ্টেম্বরের মাঝামাঝি বিপিএলের খেলোয়াড় ড্রাফট অনুষ্ঠিত হবে। ড্রাফটে প্রতিটি দলকে কমপক্ষে ১৩ জন স্থানীয় খেলোয়াড়কে নিতে হবে। ড্রাফটের তালিকায় থাকা বিদেশিদের মধ্যে কমপক্ষে দুজনকে নিতে হবে।
খেলোয়াড় ধরে রাখা : প্রতিটা দল আগের খেলোয়াড় ড্রাফট থেকে চারজন খেলোয়াড় রেখে দিতে পারবে। অর্থাৎ, একজন আইকন ছাড়া আরও তিনজন খেলোয়াড়কে তারা ধরে রাখতে পারবে। বাকি স্কোয়াড তৈরি হবে খেলোয়াড় ড্রাফট ও এর বাইরে বিদেশিদের সঙ্গে চুক্তি করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন