বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড ব্যবধানে জিতল ভারত

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৩০ জুলাই, ২০১৭

স্পোর্টস ডেস্ক : দুঃস্বপ্নের এক টেস্ট পার করল শ্রীলঙ্কা। নিজেদের টেস্ট দুর্গে ভারতের বিপক্ষে ম্যাচটি তো চার দিনে হারলই, সাথে হারাতে হয়েছে অ্যাসলে গুনারত্মে ও রঙ্গনা হেরাথকেও। অপরদিকে স্বপ্নের অভিষেক হলো কোচ রবি শাস্ত্রির। দলের দায়ীত্ব নেওয়ার পর প্রথম ম্যাচেই স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩০৪ রানের বিশাল জয়। প্রতিপক্ষের মাঠে এর চেয়ে বড় জয় নেই ভারতের। তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিযে গেল সফরকারীরা।
হার এড়াতে সাড়ে পাঁচ সেশনেরও বেশি ভ্যাট করতে হতো শ্রীলঙ্কাকে। জিততে হলে টপকাতে হতো ৫৫০ রানের দুর্গম পাহাড়। টেস্টে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়র রেকর্ডই ৪১৮ রানের। এশিয়ায় তা আরো কম, আগের টেস্টেই জিম্বাবুয়ের বিপক্ষে সেই রেকর্ড গড়ে (৩৯০) জিতেছিল লঙ্কানরা। কিন্তু এবারের লক্ষ্যটা ছিল বলতে গেলে আকাশ ছোঁয়া। গুনারত্মে ও হেরাথকে ছাড়া লঙ্কানটা তার ধারে কাছেও যেতে পারেনি। মাত্র ৭৬.৫ ওভারে তারা গুটিয়ে যায় ২৪৫ রানে।
দুই ওপেনারকে ফিরিয়ে শুরু করেছিলেন দুই পেসার মোহাম্মাদ সামি ও উমেশ যাদব। বাকি কাজটা নিপুনভাবে সেরেছেন রভিচন্দ্রন আশ্বিন ও রবিন্দ্র জাদেজা। ৬ উইকেট দুই স্পিনার ভাগ করে নিয়েছেন সমান ভাগে। বাকি দুই উইকেট? গুনারত্মে আর হেরাথ (দুজনেই আঙুল ভেঙে আগেই উঠে যান) যে আগেই আউট হয়েছিলেন মাঠ থেকে।
এমন হারের মাঝেও একমাত্র প্রাপ্তি হতে পারত দিমুথ করুনারতেœর সেঞ্চুরি। কিন্তু তিন রানের জন্য শতক হাতছাড়া করে সেটাও হয়নি। আশ্বিনকে সুইপ করতে গিয়ে ইনসাইড এজ বোল্ড হয়ে যান এই ওপেনার। ২০৮ বলে তার ৯৭ রানের ইনিংসটি ৯টি চারে গড়া। এর আগে নিরোশান ডিকভেলাকে (৬৭) নিয়ে পঞ্চম উইকেটে ১০১ রানের জুটিতে সবচেয় বড় প্রতিরোধ গড়েছিলেন তিনিই। ডিকভেলাকে ফিরিয়ে সেই প্রতিরোধ ভাঙেন আশ্বিন। পরে তিনবলের ব্যবধানে ফেরান করুনারতেœ ও নুয়ান প্রদীপকেও।
এর আগে ৩ উইকেটে ১৮৯ রান নিয়ে দিন শুরু করে ভারত। বিরাট কোহলি অপরাজিত ছিলেন ৭৬ রানে। আর কোন উইকেট না হারিয়ে আরো ৫১ রান যোগ করে ভারত। ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি পূর্ণ হওয়ার সাথে সাথে দলীয় ২৪০ রানে ইনিংস ঘোষনা করেন অধিনায়ক কোহলি। ১৩৬ বলে ১০৩ রানের ইনিংসটি ৫টি চার ও ১ ছক্কায় সাজান এই ডানহাতি। ৫১ রানের অবিচ্ছিন্ন জুটিতে আজিঙ্কে রাহানে অপরাজিত ছিলেন ২৩ রানে। প্রথম ইনিংসে বিস্ফোরক ১৯০ রানের ইনিংস উপহার দেওয়ার জন্য ম্যাচসেরা নির্বাচিত হন শেখর ধাওয়ান।


সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৬০০ ও ৫৩ ওভারে ২৪০/৩ ডিক্লে. (ধওয়ান ১৪, মুকুন্দ ৮১, পুজারা ১৫, কোহলি ১০৩*, রাহানে ২৩*; প্রদীপ ০/৬৩, পেরেরা ১/৬৭, কুমারা ১/৫৯, হেরাথ ০/৩৪, গুনাথিলকা ১/১৬)।
শ্রীলঙ্কা : ২৯১ ও ৭৬.৫ ওভারে ২৪৫ (করুনারতেœ ৯৭, থারাঙ্গা ১০, গুনাথিলকা ১০, মেন্ডিস ৩৬, ম্যাথিউস ২, ডিকভেলা ৬৭, পেরেরা ২১*, প্রদীপ ০, কুমারা ০, গুনারতেœ ০ (আহত অনুপস্থিত), হেরাথ ০ (আহত অনুপস্থিত); সামি ১/৪৩, যাদব ১/৪২, জাদেজা ৩/৭১, অশ্বিন ৩/৬৫, পান্ডিয়া ০/২১)।
ফল : ভারত ৩০৫ রানে জয়ী।
ম্যাচসেরা : শেখর ধাওয়ান।
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন