বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রংপুর রাইডার্সে স্পিন কোচ রফিক বিসিবির ডাকের অপেক্ষায়

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একটা সময় ছিল যখন হার নিশ্চিত জেনেও টেলিভিশন পানে চেয়ে থাকতেন টাইগার ক্রিকেট ভক্তরা, একজনের ব্যাটিং দেখবেন বলে। আদতে তিনি ছিলেন স্পিন বোলার। তবে দলের প্রয়োজনে অনেকবারই ঝলসে উঠেছে তার ব্যাট। বলছিলাম বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একসময়ের তারকা ক্রিকেটার মোহাম্মাদ রফিকের কথা। নয় বছর হয়ে গেলো ক্রিকেট ছেড়েছেন। এর আগে দলকে দিয়েছেন অনেক কিছুই। যার উপর দাঁড়িয়ে আজ বাংলাদেশের ক্রিকেট। কিন্তু ক্রিকেট থেকে তিনি পেয়েছেন সামান্যই।
উদার মানসিকতার এই মানুষটি গতকাল ছিলেন কক্সবাজারে। বাকি সাবেকদের সাথে তিনিও অংশগ্রহন করেন মাস্টার্স ক্রিকেট কার্নিভালে। সেখানেই জানালেন নিজের ইচ্ছার কথা। জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতি তার আক্ষেপের কথা। বরাবরের মত আবারো জাতীয় দলের সাথে কাজ করার। এক টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে মোহাম্মদ রফিক বলেন, ‘ওরা (বিসিবি) আমাকে ডাকে না। আমি কিন্তু সবসময়ই রাজি। বিসিবি থেকে আমাকে যে সময়েই ডাকা হয় আমি তখনই হাজির হই।’ বাংলাদেশ দলে স্পিন কোচ হওয়ার জন্যও আগ্রহ প্রকাশ করেছেন রফিক। বিসিবির হাই পারফরম্যান্স স্কোয়াড বা এইচপি দলের স্পিন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন এক সময়র এই তারকা ক্রিকেটার।
স্পিন হান্টের প্রচারণাতে ছিলেন রফিক। জেলা পর্যায়ের স্পিনাররা ঢাকাতে আসলে রফিককে জানানোর প্রতিশ্রæতিও দেওয়া হয়েছিল। কিন্তু পরে তা বেমালুম ভুলে যায় বিসিবি। এমনকি ট্রফিও তুলে দেওয়া হয় বিজয়ীদের হাতে, কিন্তু ডাকা হয় না রফিককে। আক্ষেপ নিয়েই তাই রফিক বললেন, ‘স্পিন হান্ট যে হলো আমি কিন্তু অ্যাড করলাম। আমি পরে যোগাযোগ করলাম, ওরা বললো জানাবে। জেলার খেলোয়াড়রা যখন ঢাকাতে আসবে তখন আমাকে জানানোর কথা থাকলেও তেমনটি হয়নি।’ বিসিবির প্রতি আগ্রহের কথা জানিয়ে তিনি আরো বলেন, ‘আমি কিন্তু বসে থাকি। বোর্ড যখনই আমাকে ডাকে আমি কিন্তু আসি। আমি আসিনা এমন কিন্তু না।’
আলাপচারিতার মধ্যেই জানালেন আসন্ন বিপিএলে রংপুর রাইডার্সে স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের সাবেক এই বাঁ-হাতি স্পিনার। আগামী নভেম্বরে শুরু হবে বিপিএলের পঞ্চম আসর। রংপুর রাইডার্সের প্রধান কোচ হিসেবে টম মুডির যোগ দেওয়ার কথা জানিয়েছল ফ্র্যাঞ্চাইজিটি।
২০০৭ সালে অবসর নেয়ার আগে বাংলাদেশ দলকে রফিক সার্ভিস দিয়েছেন দীর্ঘদিন। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই প্রথম বাংলাদেশি হিসেবে ১০০ উইকেট শিকারের রেকর্ড তার ঝুলিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন