শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফের গ্রেপ্তার
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলায় বিরোধী দলের দুই নেতাকে পুনরায় গ্রেপ্তার করেছে সরকার। মঙ্গলবার গ্রেপ্তারকৃত লিওপল্ডো লোপেজ ও অ্যান্টনি লিডিজামার স্বজনরা এ তথ্য জানিয়েছেন। সংবিধান পরিবর্তনে বিতর্কিত গণভোট অনুষ্ঠানের দুদিনের মাথায় তাদেরকে গ্রেপ্তার করা হলো। ২০১৪ সালে সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগে এই দুই নেতা গৃহবন্দী ছিলেন। তিন বছর কারাবাসের পর গত ৮ জুলাই লোপেজকে সামরিক কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী রাখা হয়। তাদের স্বজনরা জানিয়েছেন, লোপেজ ও লিডিজামাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা তারা জানেন না। রয়টার্স।

ক্লুনির সহায়তা
ইনকিলাব ডেস্ক : জনপ্রিয় হলিউড তারকা জর্জ ক্লুনি ও তার স্ত্রী অমল ক্লুনি লেবাননে আশ্রয় নেয়া প্রায় তিন হাজার সিরীয় শিশুকে স্কুলে ভর্তির জন্য সহায়তা করবেন। দেশটিতে সিরিয়ার প্রায় দুই লাখ শিশু শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। কাছের দেশ সিরিয়ায় ছয় বছরের বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধ থেকে প্রাণ রক্ষার্থে লাখো সিরীয় শরণার্থী লেবাননে আশ্রয় নিয়েছে। দেশটিতে নিবন্ধিত সিরীয় শরণার্থীর সংখ্যা দশ লাখের বেশি। এদের মধ্যে পাঁচ লাখ শিশু। গত সোমবার ইউনিসেফ জানিয়েছে, লেবাননে আশ্রয় নেয়া প্রায় দুই লাখ সিরীয় শিশু শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে। এএফপি।

বিচার শুরু
ইনকিলাব ডেস্ক : তুরস্কে গত বছরের ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে সন্দেহভাজন ৪৮৬ ব্যক্তির বিচার শুরু হয়েছে। এক মামলায় একসঙ্গে এতসংখ্যক ব্যক্তির বিচারের ঘটনা বিশ্বে বিরল এবং আধুনিক তুরস্কের ইতিহাসে এই প্রথম। তুরস্কের রাজধানী আঙ্কারার উপকণ্ঠে স্থাপিত অস্থায়ী আদালতে গতকাল মঙ্গলবার এই বিচার শুরু হয়েছে। অভিযুক্তদের মধ্যে সামরিক বাহিনীর কয়েকজন জেনারেল ও এফ-১৬ যুদ্ধবিমানের পাইলট রয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন- তুরস্কের বিমান বাহিনীর প্রাক্তন কমান্ডার আকিন ওজতুর্ক। বিচারাধীন ৪৮৬ জনের বিরুদ্ধে আঙ্কারার আকিনসি বিমানঘাঁটি থেকে অভ্যুত্থান সংঘটনের জন্য ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। প্রতিরোধের মুখে তা প্রতিহত হয়। সুসংহত হয় আনাদোলু, বিবিসি, প্রেসটিভি।

দুই শতাধিক প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট প্রদেশে বন্যায় ২১৮ জনের মৃত্যু হয়েছে। সরকারি কর্মকর্তারা প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির সংখ্যা নিশ্চিত করেছেন। বন্যার পানি কিছুটা কমতে শুরু করলে উদ্ধার কর্মকর্তারা শতাধিক লাশ উদ্ধার করেন। কিন্তু গত দু’দিনে মৃতের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। গুজরাটের প্রায় সাড়ে চার লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন