শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লোগো উন্মোচন, অঙ্গসংগঠনের স্ব-স্ব শ্লোগান

কাউন্সিলের বার্তা প্রচারে বিএনপি মাঠে নামছে আজ থেকে

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষষ্ঠ জাতীয় কাউন্সিলের বার্তা প্রচারে আজ শুক্রবার থেকে মাঠে নামছে বিএনপি। এবারের কাউন্সিলে শ্লোগান হচ্ছে- দুর্নীতি দুঃসময় হবেই শেষ-গণতন্ত্রের বাংলাদেশ।
গতকাল বৃহস্পতিবার বিকেলে নয়া পল্টনে একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে কাউন্সিল প্রস্তুতি কমিটির ব্যবস্থাপনা ও প্রচার উপ-কমিটির আহ্বায়ক গয়েশ্বর চন্দ্র রায় এই প্রচার কার্যক্রমের উদ্বোধন করে কাউন্সিলে লোগো (প্রতীক) আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন।
লোগোতে আছে, মুক্তিযুদ্ধের প্রতীক জাতীয় স্মৃতিসৌধ পাশে লাল-সবুজের পতাকা এবং বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষ।  
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমরা অন্ধকারে আছি, আলোতে যেতে চাই। কোথাও কোনো গণতন্ত্র নেই। আমরা এবারের কাউন্সিলের মাধ্যমে গণতন্ত্র ফিরে পেতে চাই। আমাদের প্রত্যাশা এই কাউন্সিলের মাধ্যমে ত্যাগী, পরীক্ষিত যোগ্য ও পোড় খাওয়ার নেতারা যোগ্যতা অনুযায়ী পদ পাবেন এবং অতীতে যারা ব্যর্থতা হয়েছেন, তাদের অবশ্যই সেই পদ থেকে অপসারণ করে যথাযোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা হবে। তাহলে আগামী দিনে নিখোঁজ গণতন্ত্রের পথ চলা শেষ হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, কাউন্সিল উপলক্ষে ব্যাপক প্রচারণার অংশ হিসেবে সামাজিক মাধ্যম  ফেইসবুক ব্যবহার করা হবে।
প্রচার উপ-কমিটির সদস্য শামা ওবায়েদ বলেন, আমরা আজ থেকে ফেইসবুক একাউন্ট খুলেছি। ১৯ মার্চের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের সর্বশেষ তথ্য এই ফেইসবুকে পাওয়া যাবে। নতুন ফেইসবুক একাউন্ট হচ্ছে- যঃঃঢ়ং: ভধপবনড়ড়শ.পড়স/নহঢ়পড়ঁহপরষ.
অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে কাউন্সিলের লোগো ও পোস্টার এবং উদ্দেশ্যগুলো উপস্থাপন করা হয়। এতে একদলীয় গণতন্ত্র, রাজনৈতিক অসমতা, দুর্নীতি, দুঃশাসন, মিথ্যা, ভাল-মন্দ প্রভৃতির অবসানে তৈরি শ্লোগান ও পোস্টার প্রদর্শন করা হয়।
কাউন্সিল উপলক্ষে তৈরি করা হয়েছে সাদা টি-শার্ট। এগুলো কাউন্সিল নেতা-কর্মীরা পরিধান করবেন। এই টি-শার্ট এর ডানদিকে আসন্ন কাউন্সিলের লোগো এবং বাম দিকে ২০১৩ সালের প্রস্তাবিত লোগো রয়েছে।
গয়েশ্বর চন্দ্র রায় জানান, প্রতি তিন বছর অন্তর দলের কাউন্সিল হওয়ার বাধ্যবাধকতা থাকলেও আমরা ২০১৩ সালে সকল প্রস্তুতি নিয়েও কাউন্সিল করতে পারিনি। ওই সময়ে কাউন্সিলের ঠিক পূর্ব মুহূর্তে নয়া পল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশ রাতের অন্ধকারের তল্লাশি চালিয়ে ১৫৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করে নিয়ে যায়। ওই কাউন্সিল আমাদের করতে দেয়া হয়নি। সেসময়ে কাউন্সিলের জন্য তৈরি  লোগো সম্বলিত টি-শার্ট প্রস্তুত করা হয়েছিলো যা আমরা এবার ব্যবহার করছি ২০১৬ সালে কাউন্সিলের লোগো পাশে রেখে।
কাউন্সিল উপলক্ষে দলের ১১টি অঙ্গ ও সহযোগী সংগঠনের জন্য আলাদা পোস্টার ও শ্লোগান তৈরি করা হয়েছে। যুবদল- ‘তারুণ্যে যারা অকুতোভয়, তারাই আনবে সুর্যোদয়’, কৃষক দল- ‘ফলাবো ফসল, গড়বো দেশ, গণতন্ত্রে বাংলাদেশ’,  মুক্তিযোদ্ধা দল- ‘মুক্তিযুদ্ধের মূলমন্ত্র, মুক্ত করো গণতন্ত্র’, শ্রমিক দল- ‘শ্রম দিয়ে শিল্প গড়বো, দেশের আঁধার ঘুচিয়ে দেবো’, মহিলা দলু ‘চেতনায় নারী, বিপ্লবে নারী, গণতন্ত্র ফেরাতে আমরাই পারি’, ছাত্র দল- ‘বাঁচতে চাই, পড়তে চাই, দুর্নীতি মুক্ত দেশ চাই’, স্বেচ্ছাসেবক দল- ‘আলোর দিন দূরে নয়, করতে হবে আঁধার জয়’ জাসাস- ‘গাইবো মোরা গণতন্ত্রের গান, দুঃশাসনের হবেই অবসান,’ তাঁতী দল- ‘শক্ত হতে বাঁধো তাঁত, কাটাতে হবে আঁধার রাত’, এবং মৎস্যজীবী দল- ‘জালের টানে গুছবে আঁধার, বাংলাদেশ সবার’ এবং উলামা দল- ‘জিয়ার আদর্শে দেশ গড়বো, ধর্মীয় স্বাধীনতা বজায় রাখবো’।
এই সংবাদ সম্মেলনে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুুল আউয়াল মিন্টু, দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নেতা আবুল খায়ের ভুঁইয়া, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-মহিলা বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, মুক্তিযুদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, বিএনপির নির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মুনির হোসেন, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, জাসাসের সাধারণ সম্পাদক মনির খান, ছাত্র দলের সভাপতি রাজীব আহসান, তাঁতী দলের সাধারণ সম্পাদক আবুুল কালাম আজাদ, মৎসজীবী দলের সাংগঠনিক সম্পাদক আব্দুুল আউয়াল খান প্রমুখ উপস্থিত ছিলেন।
১৯ মার্চ বিএনপির ষষ্ঠ কাউন্সিল। এরই মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ কাজ দলের চেয়ারপার্সন ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে চেয়ারপার্সন হিসেবে বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে তারেক রহমান পুনঃনির্বাচিত হয়েছেন।
২০০৯ সালের ৮ ডিসেম্বর দলের পঞ্চম জাতীয় কাউন্সিল হয়। পরের বছর জানুয়ারিতে গঠন করা হয় ৩৮৬ সদস্যবিশিষ্ট জাতীয় নির্বাহী কমিটি। তিন বছর মেয়াদি কমিটির মেয়াদ আড়াই বছর আগেই শেষ হয়েছে।
১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠার পর প্রথম কাউন্সিল হয়। দ্বিতীয় কাউন্সিল হয় ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। দীর্ঘ আট বছর পর ১৯৮৯ সালের ৮ ও ৯ মার্চ অনুষ্ঠিত হয় তৃতীয় কাউন্সিল। ১৯৯৩ সালের ১ থেকে ৩ সেপ্টেম্বর বিএনপি চতুর্থ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন