বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস সমঝোতা চাপে ফেলবে মমতার তৃণমূলকে

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে এপ্রিলের প্রথম দিকে বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে। এই ভোটের আগে নির্বাচনী প্রচারণায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নতুন স্লোগান হলো হাত-হাতুড়ি-পদ্ম বাংলার মানুষ করবে জব্দ। হাত হলো কংগ্রেসের প্রতীক, হাতুড়ি বামপন্থিদের আর পদ্মফুল বিজেপির প্রতীক। এর মধ্যে প্রথম দুটি হাত আর হাতুড়ির মধ্যে চির বৈরিতা থাকলেও তারা নিজেদের মধ্যে আসন ভাগাভাগি করে নিয়ে নির্বাচনে লড়বে বলে ঘোষণা করেছে। সেই মতো প্রার্থী তালিকাও ঘোষণা করা হচ্ছে পর্যায়ক্রমে, যদিও বেশ কিছু আসনের ক্ষেত্রে এখনো সমঝোতা চূড়ান্ত হয়নি। পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস সমঝোতাই যে ২০১৬ নির্বাচনের অন্যতম মূল ইস্যু হয়ে উঠেছে তার আঁচ পাওয়া যাছে মমতা ব্যানার্জির স্লোগানের ধরন দেখে।
বাম কংগ্রেসের জোট যে চাপে ফেলবে তৃণমূল কংগ্রেসকে সেটা মুখে স্বীকার না করলেও গুরুত্ব দিতেই হচ্ছে দলের শীর্ষ নেতৃত্বকে। সে জন্যই সম্ভবত তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জিকে বার বার বাম-কংগ্রেস সমঝোতা নিয়ে মন্তব্য করতে হচ্ছে, ভাষণ দিতে হচ্ছে। বাম-কংগ্রেস জোট-বিরোধিতা যে শীর্ষ স্তরের নেতা থেকে শুরু করে সাধারণ কর্মীদের ছোট একটা অংশের মধ্যেও রয়েছে, এটা স্বীকার করেন বাম নেতারাও।
চির বৈরী দুই রাজনৈতিক শক্তি বামফ্রন্ট আর কংগ্রেস যারা সব সময়ে একে অপরের বিরোধিতা করে ভোটে লড়েছে, তাদের কাছাকাছি নিয়ে এসেছে দুজনেরই অভিন্ন প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেস। সিপিআইএম দলের কেন্দ্রীয় কমিটির সদস্য শ্যামল চক্রবর্তী ব্যাখ্যা করছিলেন কেন এই সমঝোতা করলেন তারা। তার কথায়, রাজ্যের ক্ষেত্রে প্রধান শত্রু হয়ে উঠেছে তৃণমূল কংগ্রেস। তাদের যে কোনোভাবে সরাতেই হবে। সেই আবেদনই আমরা জানিয়েছি সব ধর্মনিরপেক্ষ-গণতান্ত্রিক শক্তির কাছে। যে বামফ্রন্টের বিরোধিতা করে তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে ঠিক পাঁচ বছর আগের বিধানসভা নির্বাচনে লড়েছিল, সেই কংগ্রেস কেন এই আসন সমঝোতা করল? কংগ্রেসকে পরাজিত করতে, তেমনই শাসক হিসেবেও তাদের সরানোর দরকার আছে।
সে জন্যই কংগ্রেস আর বামফ্রন্টের মধ্যে যে চিরাচরিতভাবে রাজনৈতিক প্রতিযোগিতা ছিল তা থেকে বেরিয়ে এসে ঐক্যবদ্ধ হয়েছে দুই পক্ষ। বামফ্রন্টের শরিক দল আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য বলছিলেন, কংগ্রেসের সম্বন্ধে বামপন্থিদের পুরনো বিশ্লেষণে কোনো বদল হয়নি, কিন্তু রাজনৈতিক বাধ্যবাধকতার জন্য এই নির্বাচনী কৌশল মাত্র। যতই নিজেদের পুরনো বিশ্লেষণ আঁকড়ে থাকার কথা মুখে বলুন বামপন্থিরা, বাম আর কংগ্রেস এখন স্বাভাবিক মিত্র, চরম বৈরিতার জায়গা থেকে এই দুই শক্তি আগেই সরে এসেছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন