শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেখ কামালের ৬৮তম জন্মদিন পালিত

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শহীদ শেখ কামালের ৬৮তম জন্মদিন পালিত হয়েছে। শনিবার সকাল আটটায় ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদদক সাদেক খান প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ ও তাঁতী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। পরে সকাল ৯টায় বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এদিকে জš§বার্ষিকী উপলক্ষে শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে শেখ কামালের সতীর্থ ও স্বজনরা এক আলোচনা সভার আয়োজন করেন। বিশিষ্ট সাংবাদিক আবেদ খানের সভাপতিত্বে সভায় ওবায়দুল কাদের, আ আ ম স আরেফিন সিদ্দিক, হারুনুর রশীদ, শফিকুর রহমান, পীযূষ বন্দ্যোপাধ্যায় প্রমুখ বক্তব্য রাখেন।
দিনটিতে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি মোল্লা মো. আবু কাওছারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথের পরিচালনায় অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। আওয়ামী যুবলীগ সকাল ১১টায় শিল্পকলায় আলোচনা সভার আয়োজন করে। যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।
এদিকে বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ ঢাকা মহানগর আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
শেখ কামালের জন্মদিনে যাত্রাবাড়ীর কোনাপাড়া এশিয়াটিক মার্কেটে মিলাদ দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অথিতি ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য আলহাজ হাবিবুর রহমান মোল্লা। ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের সভাপতিত্বে মিলাদ ও দোয়া মাহফিলে বক্তব্য দেন সামসুল হক খান স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি মাহফুজুর রহমান মোল্লা শ্যামল।
প্রতিষ্ঠাতার জš§দিনে ক্লাব প্রাঙ্গণে দিনব্যাপি নানা কর্মসূচি পালন করে আবাহনী ক্লাব। এর মধ্যে রয়েছে- রাত ১২ টা ১ মিনিটে শেখ কামালের প্রতিকৃতিতে পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়দের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন এবং রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত। বিকাল চারটায় শহীদ শেখ কামালের বর্ণাঢ্য জীবনের উপর আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগষ্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন