শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চমক ছাপিয়ে দলে বিস্ময়

মাহমুদউল্লাহ-মুমিনুলের সান্ত¡না প্রস্তুতি ম্যাচ

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বেলা ১২টা থেকেই মিরপুরের হোম অব ক্রিকেটে সাজ সাজ রব। বিসিবি পাড়ায় হুড়োহুড়ি, কর্তাব্যক্তি থেকে শুরু করে গ্রাউন্ডসম্যান- সকলের মধ্যেই এক ধরনের চাঞ্চল্য বিরাজমান। চরিদিকে নিরাপত্তারক্ষীদের ভিড়, সেই ভিড় আরো বেড়েছে উৎসুক জনতার কোলাহলে। উপলক্ষ্যটা সকলেরই জানা। দীর্ঘ দিন পর শেরে বাংলা স্টেডিয়ামে বসতে যাচ্ছে প্রাণের মেলা, ক্রিকেটের মেলা। এবারের উপলক্ষ্যের মাত্রাটা সীমানা ছাড়িয়ে দুটি কারণে।
এক, মিরপুরের নতুন, সবুজ, সতেজ ঘাস ক্রিকেটারদের পদচারণার অপেক্ষায়। দুই, সেই ক্রিকেটার যারা দীর্ঘ ১১ বছর পর তিন বছর আগের পাওনা পরিশোধ করতে এসেছে বাংলাদেশে। হ্যাঁ, অপেক্ষা ফুরোলো- ফুরোলো সকল অনিশ্চয়তা! প্রতীক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। দুই টেস্ট খেলতে আগের দিন রাতে ঢাকা পৌঁছে গতকালই মিরপুরে হাজির স্মিথ-ওয়ার্নাররা। এসব উত্তেজনার রেণু মূহুর্তেই ছাড়িয়ে পড়লো নীচতলায় মাঠ লাগোয়া বিসিবি মিডিয়া সেন্টারে। যেখানে প্রধান কোচ চন্ডিকা হাতুরুসিংহে, অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমনকে নিয়ে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টের দল ঘোষনার অপেক্ষায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। একে একে ঘোষিত হলো ১৪ সদস্যের নাম। দল ঘোষনার সাথে সাথে চমত ছাপিয়ে যা জন্ম দিল বিস্ময়ের। প্রথমবারের মতো টেস্ট দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক। দলে ফিরেছেন নাসির হোসেন ও শফিউল ইসলাম।
বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত মার্চে, কলম্বোতে। সেই দল থেকে মুমিনুল ছাড়াও বাদ পড়েছেন রুবেল হোসেন ও শুভাশিস রায় চৌধুরী। ওই ম্যাচেই একাদশে জায়গা হারান মুমিনুল। এবার প্রথমবারের মতো বাদ পড়লেন দল থেকে। শ্রীলঙ্কা সফরে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন পেসার রুবেল। ওই সফরে জায়গা ধরে রাখার মতো তেমন কিছু করতে পারেননি শুভাশিস।
অফ স্পিনিং অলরাউন্ডার নাসির ক্যারিয়ারের ১৭টি টেস্টের শেষটি খেলেছিলেন ২০১৫ সালে; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকায়। এতদিন পর তাকে দলে নেওয়ার কারণটাও স্পষ্ট করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। জানান, শুভাগত হোম চৌধুরীর ভূমিকায় দলে এসেছেন নাসির, ‘নাসিরকে আমরা অন্যভাবে বিবেচনা করেছি। অস্ট্রেলিয়ার অনেকগুলো বাঁহাতি ব্যাটসম্যান আছে। মিরাজের সঙ্গে বাড়তি অফ স্পিন করতে পারে, ব্যাটিং করতে পারে এমন কাউকে আমরা চেয়েছি। যা শেষ হোম সিরিজে শুভাগত হোম আমাদের হয়ে করেছে। সেই হিসেবে নাসির এসেছে।’
জাতীয় ক্রিকেট লিগে চার ইনিংসে ১০৯.৩৩ গড়ে নাসির করেন ৩২৮ রান। ক্যারিয়ার সেরা ২০১ রানের ইনিংস খেলেছেন সেই আসরেই। এ পর্যন্ত খেলা ১৭ টেস্টে ৮টি উইকেট পেয়েছেন নাসির। ৩৭.৩৪ গড়ে করেছেন ৯৭১ রান। এই পরিসখ্যানই নাসিরকে দলে নিতে সহায়ক ভুমিকা পালন করেছে বলে মনে করেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুরসিংহে, ‘নাসির যেভাবে খেলছে সেভাবে খেলতে পারলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ও খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে পারে। তাছাড়া মোসাদ্দেক চোখের সমস্যায় ভুগছে। তার জন্য আমাদের বিকল্প খেলোয়াড় তৈরি রাখা দরকার ছিল।’
মেহেদী হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেনের পর তৃতীয় অফ স্পিনিং অলরাউন্ডার হিসেবে দলে আছেন তিনি। শফিউল সবশেষ টেস্ট খেলেছেন গত অক্টোবরে, ইংল্যান্ডের বিপক্ষে। চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত বোলিং করা এই পেসারের দলে ফেরা অনেকটা অনুমিত ছিল।
সান্ত¡না পুরস্কার হিসেবে একই দিনে ঘোষিত অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচের দলে ঠাঁই মিলেছে মাহমুদউল্লাহ ও মুমিনুল হকের। শ্রীলঙ্কায় বাংলাদেশের সবশেষ সিরিজে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ। সেই ম্যাচের একাদশে জায়গা হারিয়েছিলেন মুমিনুলও। স্টিভেন স্মিথদের বিপক্ষে প্রথম টেস্টের দলে জায়গা না পাওয়া মাহমুদউল্লাহ ও মুমিনুলের জন্য ২৩ আগাস্ট থেকে শুরু হতে যাওয়া দুই দিনের প্রস্তুতি ম্যাচ তাই নিজেদের প্রমাণ করার ক্ষেত্র। ভেন্যু যদিও এখও ঠিক হয়নি। ২৭ অগাস্ট থেকে মিরপুরে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টের দলে ডাক পাওয়া নাসির হোসেন আছেন প্রস্তুতি ম্যাচের ১৪ সদস্যের দলে। চোখের সমস্যায় চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচে খেলতে না পারা অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সেখানে তার সঙ্গী। গত বছর হঠাৎ করেই টেস্টে অভিষেক হওয়া নাজমুল হোসেন শান্ত ডাক পেয়েছেন। চোটের জন্য শ্রীলঙ্কায় বাংলাদেশের সবশেষ টেস্টে খেলতে না পারা উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাস আছেন দলে। দুই লেগ স্পিনারকে রেখেছেন নির্বাচকরা। তানবীর হায়দারের সঙ্গে সেখানে সঙ্গী জুবায়ের হোসেন। পেস আক্রমণে শুভাশিস রায় চৌধুরীর সঙ্গে আছেন কামরুল ইসলাম রাব্বি, আবু জায়েদ, আবুল হাসান ও সাইফ উদ্দিন।
প্রথম টেস্টের বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, তাসকিন আহেমদ, নাসির হোসেন।
প্রস্তুতি ম্যাচের দল : মুমিনুল হক, নাসির হোসেন, মাহমুদুল্লাহ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইরফান শুক্কুর, সাইফ উদ্দিন, শুভাশিস রায়, আবু জায়েদ, কামরুল ইসলাম রাব্বি, নাজমুল হোসেন শান্ত, তানবীর হায়দার, জুবায়ের হোসেন, আবুল হাসান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন