বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

যথাসময়েই হবে কাতার বিশ্বকাপ

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পুরো মধ্যপ্রাচ্যই বর্তমান চরম রাজনৈতিক সঙ্কটে। সবচেয়ে বড় কুটনৈতিক জালে আটকে গেছে কাতার, যেখানে অনুষ্ঠিত হবে ২০২২ ফিফা বিশ্বকাপ। তবে সঙ্কট সত্তে¡ও সময়তম বৈশ্বিক ফুটবলের এই আসর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের সম্পদশালী দেশটি।
ষষ্ঠ স্টেডিয়াম হিসেবে তারা গতকাল ৪০ হাজার ধারণক্ষম আল থুমামা স্টেডিয়ামের নকশা প্রকাশ করে। স্টেডিয়ামটির নকশা করা হয়েছে স্থানীয়দের পরীধেয় টুপি ‘গাহফিয়া’র আদলে। রাজধানী দেহা থেকে মাত্র চার কিলোমিটার দূরত্বে অবস্থিত এই স্টেডিয়ামে তাপমাত্র নামিয়ে আনা হবে ১৮ ডিগ্রিতে। গ্রæপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে এখানে। একই ভাবে এগিয়ে চলছে বাকি স্টেডিয়ামের কাজও। ইতোমধ্যে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের উদ্বোধনও করা হয়েছে।
প্রতিবেশী সৌদি আরবসহ কয়েকটি দেশ গ্যাস সমৃদ্ধ কাতারকে বয়কট করার কারণে কার্যক্রম কিছুটা ঝামেলায় পড়লেও ফুটবলের বিশ্ব আসর আয়োজনে কোন বিলম্ব ঘটবে না বলে জানান দেশটির টুর্নামেন্ট আয়োজক কমিটির উর্ধ্বতন এক কর্মকর্তা। কেন্দ্রীয় কমিটির ডেলিভারি এন্ড লিগাসি কমিটির মহাসচিব হাসান আল-তাওয়াদি বলেন, ‘বিকল্প ব্যবস্থা হিসেবে টুর্নামেন্ট সংশ্লিষ্ট নির্মাণ কাজে বয়কটে থাকা দেশগুলোর বাইরের দেশগুলোকে সম্পৃক্ত করা হয়েছে।’
তিনি বলেন, ‘বয়কটের প্রভাব পড়েছে যতসামান্য।’ দোহা ভিত্তিক টেলিভিশন আল-জাজিরার ইংরেজি ভার্সনকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, ‘মেগা টুর্নামেন্টকে ঘিরে স্টেডিয়াম নির্মাণসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ সংক্রান্ত কাজ ভালভাবেই এগিয়ে চলেছে। সংকটের প্রভাব প্রকট নয়। যথাসময়েই প্রকল্পের কাজ সম্পন্ন হবে, কোন বিলম্ব হবে না।’
চরমপন্থী ইসলামী গ্রæপ এবং ইরানের সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপনের অভিযোগে গত ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর ঐক্যবদ্ধভাবে কাতারের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন